রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লালসালু টাঙ্গিয়ে ফায়দা লোটার চেষ্টা

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫
  • এক কলাগাছে ৩৮ থোড়

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জ সদর উপজেলায় রমজান বেগ গুচ্ছগ্রামে এক কৃষকের বসতভিটায় ৩৮টি থোড় ধরা সেই কলাগাছ ঘিরে এখন শোভা পাচ্ছে লালসালু। কতিপয় অসাধু লোক অলৌকিকতার দোহাই দিয়ে ওই কলাগাছ ঘিরে ফায়দা লোটার চেষ্টা চালাচ্ছে। সেখানকার কৃষক মোঃ শাহাবুদ্দিনের বসতভিটায় রোপণ করা কলাগাছে একসঙ্গে ৩৮টি থোড় ধরেছে। সেখানে গিয়ে দেখা গেছে, ওই কলাগাছ ঘিরে লালসালু পেতে ব্যবসা শুরু হয়েছে। রোগবালাই থেকে মুক্তি পেতে অসংখ্য নারী-পুরুষ কলাগাছের নিচে মোমবাতি ও আগরবাতি দিচ্ছে। অলৌকিক কলাগাছের সন্ধান পাওয়ার ধুয়া তুলে স্বার্থান্বেষীরা কলাগাছ ঘিরে লালসালু পেতেছে বলে দাবি করেন কৃষক শাহাবুদ্দিন। তিনি জানান, এখন অনেকের মাঝেই বিশ্বাস জন্মেছে যে, এই কলাগাছে টাকা-পয়সা ও মোমবাতি-আগরবাতি দিলে রোগবালাই থেকে মুক্তি মিলবে।

কেবল বিশ্বাসের ওপর ভর করে কৃষকের বাড়ির কলাগাছ ঘিরে অসংখ্য মানুষের সমাগম ঘটছে। দূর-দূরান্ত থেকে ছুটে আসা এসব মানুষের কাছ থেকে দান-খয়রাতের নামে অর্থ হাতিয়ে নেয়া হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধাদের সম্মাননা

নর্দান বিশ্ববিদ্যালয়

নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ স্বাধীনতার পক্ষের শক্তি হিসেবে মহান মুক্তিযুদ্ধে বীরদের অবদান এরং বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দানের বিষয়টি এই প্রজন্মের সামনে যথাযথ মর্যাদার সঙ্গে তুলে ধরতে চায়। সেই লক্ষ্যে বুধবার বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ ক ম মোজাম্মেল হক, এমপি এবং বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা দেশবরেণ্য ভাস্কর ফেরদৌসি প্রিয়ভাষিনীকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানটির সভাপত্বি করেন নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মোঃ আব্দুল্লাহ। Ñবিজ্ঞপ্তি।

১৪ কোটি টাকার জাল আটক

নৌবাহিনীর অভিযান

ইলিশ সংরক্ষণের লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনী দেশের বিভিন্ন অঞ্চলে জাটকা নিধন প্রতিরোধে ব্যাপক অভিযান পরিচালনা করছে। জাটকা সংরক্ষণ অভিযান-২০১৫ বাস্তবায়নের লক্ষ্যে গত ১৫ দিনে বাংলাদেশ নৌবাহিনী দেশের দক্ষিণাঞ্চলের নদ-নদী, সংশ্লিষ্ট ইলিশ প্রজনন এবং জাটকা বিচরণ এলাকায় অভিযান চালিয়ে চৌদ্দ কোটি টাকা মূল্যের অবৈধ জাল আটক করেছে। গত ১৫ মার্চ ২০১৫ হতে দেশের জাটকা সমৃদ্ধ বিভিন্ন নদ-নদীসমূহে অভিযান পরিচালনার মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৪৪,৫২,৫০০ মিটার অবৈধ জাল আটক করা হয়েছে। আটককৃত জালসমূহ স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে ধ্বংস করা হয়। -বিজ্ঞপ্তি।

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫

০২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: