মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সাম্বা গোল্ড এ্যাওয়ার্ড গ্রহণ নেইমারের

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সাফল্যের স্বীকৃতি পেলেন ব্রাজিল অধিনায়ক নেইমার। বার্সিলোনার তারকা এই ফরোয়ার্ড প্রথমবারের মতো জিতে নিয়েছেন নিজ দেশ ব্রাজিলের ‘সাম্বা গোল্ড’ পুরস্কার। সেরা হিসেবে ২৩ বছর বয়সী এই তারকার নাম ঘোষণা করা হয় গত বছরের শেষ দিনে। গত ফেব্রুয়ারিতে বার্সিলোনায় নেইমারের হাতে পুরস্কারটি তুলে দেয়ার কথা থাকলেও তা দেয়া হয়েছে মঙ্গলবার।

এই প্রথম মর্যাদার এই পুরস্কার জিতেছেন নেইমার। দ্বিতীয় হয়েছেন এ্যাটলেটিকো মাদ্রিদের মিরান্ডা। ২০০৮ সাল থেকে ব্রাজিল ফুটবল ফেডারেশন ইউরোপে খেলা সেরা ব্রাজিলিয়ান ফুটবলারকে এ পুরস্কারটি দিয়ে আসছে। গত তিন বছরই এ পুরস্কার বগলদাবা করেছিলেন ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট-জার্মেইনের তারকা ডিফেন্ডার ও সাবেক ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভা। এবার নেইমারের কাছে শুধু শ্রেষ্ঠত্বই হারাননি, সিলভার অবস্থান তালিকার সাত নম্বরে।

ব্রাজিলের নতুন অধিনায়ক নেইমার এ পুরস্কারটি জিতেছেন ২৯.২০ শতাংশ ভোট পেয়ে। দ্বিতীয় হওয়া ব্রাজিলের সেন্টার ব্যাক ৩০ বছর বয়সী মিরান্ডা ১৬.৩৯ শতাংশ ভোট পেয়েছেন। তিন নম্বরে আছেন ব্রাজিল জাতীয় দল থেকে ২০১০ সালে অবসর নেয়া তুর্কী গালাতাসারের ডিফেন্সিভ মিডফিল্ডার ফেলিপে মেলো। জুভেন্টাসের সাবেক এ তারকা পেয়েছেন ১৬.০১ শতাংশ ভোট। চার নম্বরে আছেন চেলসির উইলিয়ান। তিনি পেয়েছেন ৮.৮৬ শতাংশ ভোট। পাঁচ নম্বরে আছেন লুকাস মোউরা আর ছয় নম্বরে আছেন ডেভিড লুইজ। আট থেকে দশ নম্বরে আছেন যথাক্রমে ফিলিপ কাউটিনহো, অস্কার ও ফিলিপে লুইস।

সবমিলিয়ে প্রায় ৩০ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন নেইমার। তবে সাংবাদিকদের ভোট আরও বেশি পান তিনি। কলম সৈনিকদের পক্ষ থেকে নেইমারের বাক্সে পড়ে ৪১.৪১ শতাংশ ভোট। ঘরের মাঠে বিশ্বকাপে ইনজুরির কারণে শেষ দিকে ছিটকে পরা নেইমার গত মৌসুমে বার্সিলোনায় নাম লিখিয়ে খেলে চলেছেন দুর্দান্ত। আর জাতীয় দলের হয়ে ৬২ ম্যাচ খেলে তিনি গোল করেছেন রেকর্ড ৪৩। সাম্বা গোল্ডের বাৎসরিক এ পুরস্কারটি ফ্রেঞ্চভিত্তিক একটি সংগঠন দ্বারা নিয়ন্ত্রিত হয়। সংগঠনটি বিশ্বব্যাপী প্রায় দেড় লাখের বেশি সাংবাদিক ও সাবেক ফুটবলারদের ভোটের দ্বারা পুরস্কারটি নিশ্চিত করে।

২০০৮ সালে সর্বপ্রথম এ পুরস্কার জিতেছিলেন মিডফিল্ডার কাকা। পরের দুই বছর পান যথাক্রমে লুইস ফ্যাবিয়ানো ও মাইকন।

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫

০২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: