কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমলো

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের দুই পুঁজিবাজারে বুধবার ফের মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া প্রায় অর্ধশত কোম্পানির দরপতন হয়েছে। এদিন ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেনের পরিমাণও কমে গেছে। বড় মূলধনী কোম্পানিগুলোর দর হারানোর কারণে দিনটিতে সব ধরনের সূচকই কমেছে।

প্রসঙ্গত, মঙ্গলবার পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উর্ধগতি ছিল। ওইদিন ডিএসইতে লেনদেন সাড়ে চারশ কোটি টাকা ছাড়িয়েছিল; কিন্তু একদিনের ব্যবধানেই সূচক ও লেনদেন কমে গেছে। বুধবার ডিএসইতে ৩৫৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৯৩ কোটি টাকা কম। মঙ্গলবারে এই বাজারে লেনদেন হয়েছিল ৪৫২ কোটি ৭২ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে লেনদেন শুরুর পরে বেলা ১০টা ৫০ মিনিটেই সূচকের পতন ঘটতে থাকে। এরপরে আবারও উর্ধগতি দেখা দেয়। কিন্তু বেশিক্ষণ তা স্থায়ী হয়নি। সারাদিন এভাবে সূচকের ওঠানামা শেষে ডিএসইর সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫১৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৯৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭১৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- এমজেএল বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, গ্রামীণফোন, এসিআই লিমিটেড, শাশা ডেনিমস, বেক্সিমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, সাইফ পাওয়ারটেক, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড এবং ইফাদ অটোস লিমিটেড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : এবিবি ১ম মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম টেক্সটাইল, এনসিসি ব্যাংক, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, এবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, রূপালী ব্যাংক, ফার্মা এইড, ফু-ওয়াং ফুড, ঢাকা ব্যাংক ও মুন্নু সিরামিক।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : জুট স্পিনার্স, মাইডাস ফাইন্যান্স, এশিয়ান টাইগার গ্লোথ ফান্ড, বিএসআরএম স্টিল, গ্লোবাল ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ইউনিয়ন ক্যাপিটাল, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, জাহিন স্পিনিং ও নিটল ইন্স্যুরেন্স।

বুধবারে ঢাকার মতো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সব ধরনের সূচকের নেতিবাচক প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেখানেও গত কিছুদিন ধরে লেনদেনের আধিপত্য বিস্তার করা কোম্পানিগুলোর দর কমেছে। দিনটিতে সেখানে ২৬ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : মবিল যমুনা বাংলাদেশ, বেক্সিমকো, শাশা ডেনিমস, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, সাইফ পাওয়ার টেক, গ্রামীণফোন, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ও এসিআই।

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫

০২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: