আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

দশ ইঞ্চির চেয়ে কম দৈর্ঘ্য বিশিষ্ট ইলিশ মাছ রক্ষার লক্ষ্যে আজ থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৫ শুরু হচ্ছে। এই সপ্তাহ পালনের কর্মসূচী সফল করার লক্ষ্যে সম্প্রতি মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোঃ ছায়েদুল হকের সভাপতিত্বে মন্ত্রণালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের সেøাগান- ‘জাটকা রক্ষা করুন, ইলিশের উৎপাদন বৃদ্ধি করুন।’ দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। খবর বাসসর।

ইলিশ খুবই স্পর্শকাতর ধরনের মাছ। সাধারণত নদী ও সাগরের পানির মিলনস্থল তথা মোহনায় এ মাছ ডিম ছাড়ে। ডিম থেকে পোনা জন্মের পর মাছগুলো আবার সমুদ্রের পানিতে ফিরে যায়। বিভিন্ন সমীক্ষায় প্রাপ্ত তথ্য অনুযায়ী, বর্তমান বিশ্বের ৬০ শতাংশ ইলিশ মাছ বাংলাদেশে পাওয়া যায়। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে এ মাছ প্রতিবেশী ভারত, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকায় রফতানি করা হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জাটকা সংরক্ষণ কর্মসূচীর আওতায় গৃহীত প্রকল্পে সরকার ২০১২-১৩ অর্থবছর পর্যন্ত ২০ হাজার ৭৮৫ জন মৎস্যজীবীর জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করেছে।

২০১৩-১৪ অর্থবছরে এক কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে এক হাজার ১শ’ ৬৫ জন মৎস্যজীবীকে সহায়তা করা হয়েছে। অন্যদিকে, ২০১৪-১৫ অর্থবছরে ১০ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ১০ হাজার ৫৫৯ জন মৎস্যজীবীর জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। বেআইনী জাটকা আহরণ বন্ধের মাধ্যমে সেগুলোকে নির্বিঘেœ বেড়ে উঠতে দেয়ার লক্ষ্যে সরকার ২০১৩-১৪ অর্থবছরে দুই লাখ ২৪ হাজার ১০২টি জেলে পরিবারের জন্য ৩৫ হাজার ৮৫৬ দশমিক ৩২ মেট্রিক টন খাদ্য সহায়তা প্রদান করেছে। জাটকা সংরক্ষণের মৌলিক দর্শন হচ্ছে- ‘আজকের জাটকা, আগামী দিনের ইলিশ।’

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

০১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: