হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিটি নির্বাচনের সময় কাউকে গ্রেফতারে অনুমতি লাগবে না ॥ ইসি

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫, ১২:৩৯ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ সিটি কর্পোরেশন নির্বাচনের সময় কাউকে গ্রেফতার করার জন্য পুলিশ-প্রশাসনকে নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি নেয়ার প্রয়োজন নেই। আইনশৃঙ্খলা বাহিনী তাদের প্রয়োজনে কাজ করে যাবে। এদিকে ঢাকা সিটি কর্পোরেশনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মামলার তালিকা মঙ্গলবার রাতেই নির্বাচন কমিশনে পাঠানো হচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে। মনোনয়নপত্র দাখিল করতে না পারায় আইনের আশ্রয় নেয়ার হুমকি দিয়েছেন ঢাকার দুই সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিল মিলিয়ে প্রায় অর্ধশতাধিক প্রার্থী।

নির্বাচনের সময় কাউকে গ্রেফতার করার জন্য পুলিশ-প্রশাসনকে নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি নেয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মোঃ শাহ নেওয়াজ। মঙ্গলবার ইসি সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। নির্বাচন কমিশনার বলেন, প্রশাসন কেবল নির্বাচনী কাজে নির্বাচন কমিশনকে সহায়তা দেবে।

এদিকে আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা ও এর বর্তমান অবস্থার বিবরণ নির্বাচন কমিশনের কাছে (ইসি) জমা দিচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। মঙ্গলবার রাতের মধ্যে এই বিবরণ জমা দেয়ার কথা জানিয়েছেন মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম। মঙ্গলবার এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, যারা মেয়র ও কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের অনেকের বিরুদ্ধে ৩০ থেকে ৩৫টি মামলা রয়েছে। এসব মামলায় অনেকে জামিন নেননি এবং তারা আত্মগোপনে রয়েছেন। আমরা সমস্ত বিবরণ ইসির কাছে জমা দেব। যারা এসব মামলায় জামিন নেননি অথচ প্রার্থী হয়েছেন তাদের প্রকাশ্যে দেখা গেলে গ্রেফতার করবে পুলিশ।

নির্ধারিত সময়ে গিয়েও ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিতে পারেননি বলে অভিযোগ করেছেন অনেকে। অভিযোগকারীরা আইনের আশ্রয় নেয়ার কথা বলেছেন। মঙ্গলবার অভিযোগকারীরা নির্বাচন কমিশনার (ইসি) আবদুল মোবারকের সঙ্গে সাক্ষাত করেন। তবে ইসি তাঁদের জানিয়ে দেন যে এ ব্যাপারে তাঁদের কিছু করার নেই। কমিশন আর কোন মনোনয়নপত্র নিতে পারবে না।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ৫০ নম্বর ওয়ার্ডের প্রার্থী হতে ইচ্ছুক এ কে এম নুরুজ্জামান সবার পক্ষ থেকে গণমাধ্যমকর্মীদের জানান, তাঁরা সঠিক সময়ে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেয়ার জন্য উপস্থিত হন। কিন্তু কর্মকর্তাদের গাফিলতির কারণে তাঁরা মনোনয়নপত্র জমা দিতে পারেননি।

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫, ১২:৩৯ এ. এম.

০১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: