কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীন ও তৃতীয় বিশ্বের আরও দেশ রোড্্স বৃত্তির আওতায় আসছে

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

রোড্্স বৃত্তি প্রদানকারী সংস্থা এই মর্যাদাপূর্ণ অনুদান কর্মসূচী উন্নয়নশীল বিশ্ব ও অন্যান্য দেশে প্রসারিত করার প্রস্তুতি নিচ্ছে এবং সত্বরই চীনের শিক্ষার্থীদের এই বৃত্তি প্রদানের জন্য মনোনীত করতে শুরু করবে। সম্ভাবনাময় শিক্ষার্থীরা এই বৃত্তি লাভ করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নের সুযোগ পেয়ে থাকে। সোমবার চীনকে এই বৃত্তির আওতায় আনার কথা ঘোষণা করা হয়। ১৯৭০-এর দশকে মেয়েদের এই বৃত্তিলাভের জন্য যোগ্য বিবেচনা করার পর থেকে এ বৃত্তি প্রদান কর্মসূচীতে এই বৃহত্তম সম্প্রসারণ ঘটানো হলো।

এই বৃত্তির লক্ষ্য আরও বিচিত্র সম্ভাবনাময় তরুণদের প্রশিক্ষিত করে তাদের নিজ নিজ দেশের নেতৃস্থানীয় ভূমিকা নিতে প্রণোদিত করা।

রোড্্স স্কলারশিপপ্রাপ্তদের তালিকায় নোবেল বিজয়ী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি এ্যাবটও আছেন। চীনকে বৃত্তির আওতায় এনে বৃত্তি প্রদান কার্যক্রমটি অর্থসংগ্রহের নতুন মাধ্যম সৃষ্টি করছে। সাম্প্রতিক বছরগুলোতে বৃত্তি প্রদানের ক্ষেত্রে তাদেরসহ অর্থ সঙ্কটে পড়তে হয়েছিল। বৃত্তিভোগী প্রাক্তন ছাত্রদের মধ্যে এমন অনেকেই আছেন যারা বিশ্বাস করেন বৃত্তির আওতা অনেক আগেই সম্প্রসারণ করা এবং চীনা ছাত্রদের বৃত্তির জন্য যোগ্য বিবেচনা করা উচিত ছিল।

তবে, তাদের মধ্যে এই উদ্বেগও আছে যে, সরকারের সমালোচক বলে কর্তৃপক্ষ যাদের মনে করে বিশ্ববিদ্যালয়ের সে সব ছাত্রদের বাছাই প্রক্রিয়া থেকে বাদ দেয়ার জন্য কমিউনিস্ট পার্টি চাপ সৃষ্টি করবে কিনা। ব্রিটেনের ধনাঢ্য খনি শিল্প মালিক সিসিল রোড্স একশ’ বছরেরও বেশি আগে এই বৃত্তি প্রবর্তন করেন।

তাঁর লক্ষ্য ছিল সম্ভাবনাময় তরুণদের যাদের বেশিরভাগকে আনা হবে ব্রিটিশ উপনিবেশগুলো থেকে- তাদের তাঁর প্রিয় অক্সফোর্ডে শিক্ষাদান করে বিশ্ব শান্তি সুরক্ষিত করা।

-ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

০১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: