মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আইসিসিতে বিসিবির আপীল

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫
আইসিসিতে বিসিবির আপীল
  • বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনালে আম্পায়ারের
  • বিতর্কিত সিদ্ধান্ত, আজ দেশে ফিরছেন মোস্তফা কামাল

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচে আম্পায়ার যেসব ভুল সিদ্ধান্ত দিয়েছে, তাতে যে বাংলাদেশ হেরেছে; এ জন্য আপীল করার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। বিসিবি সেই আপীল করেছেও। মঙ্গলবার বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজনই এমনটি জানিয়েছেন।

গত ১৯ মার্চ অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটের বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনাল ম্যাচটিতে আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তের বিষয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে আনুষ্ঠানিক অভিযোগ জানিয়েছে বিসিবি। ম্যাচের পরের দিন মার্চের ২০ তারিখেই বিসিবির পক্ষ থেকে এ বিষয়ে আইসিসির কাছে লিখিত অভিযোগ জানানো হয়েছে বলেই জানান সিইও সুজন। এ বিষয়ে বিসিবির সিইও বলেছেন, ‘ম্যাচের এক দিন পর (২০ মার্চ) বিসিবির পক্ষ থেকে আইসিসির কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানানো হয়েছে। ওই ম্যাচে আম্পায়ারদের সন্দেহজনক সিদ্ধান্তগুলোর বিষয়ে অভিযোগ করা হয়।’

এখন প্রশ্ন উঠে যায়, তাহলে এতদিন বিষয়টি প্রকাশ করা হয়নি কেন? এ প্রশ্নের জবাবে সুজন বলেছেন, ‘আমরা এই বিষয়টি পর্যবেক্ষণের জন্য আইসিসিকে সময় দিয়েছি। আশা করছি, আইসিসির পরবর্তী বোর্ড সভায় এ বিষয়ে কোন সিদ্ধান্ত আসবে। এরপরই মিডিয়াকে জানানোর পরিকল্পনা ছিল আমাদের। আপাতত এর বাইরে অন্য কোন তথ্য আমার কাছে নেই। আইসিসির পরবর্তী সভা শেষে বিস্তারিত জানানো সম্ভব হবে।’

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সেই ম্যাচটিতে ইংল্যান্ডের আম্পায়ার ইয়ান গোল্ড এবং পাকিস্তানী আম্পায়ার আলিম দারের বিতর্কিত কয়েকটি সিদ্ধান্তের কারণে বাংলাদেশ শেষ পর্যন্ত ১০৯ রানে হারে। স্পষ্টতই ওইদিন বাংলাদেশের বিপক্ষে অবস্থান নিয়েছিল আম্পায়াররা। যা নিয়ে ক্রিকেট বিশ্বে নিন্দার ঝড় ওঠে।

ওই ম্যাচের পরই ক্ষোভে ফেটে পড়ে পুরো বাংলাদেশ। ক্ষোভ প্রকাশ করেন আইসিসির প্রেসিডেন্ট আ হ ম মুস্তফা কামালও। ওই সময়ই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, ‘আইসিসির কাছে এ বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ করা হবে।’ সেই অভিযোগ করাও হয়। এখন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বার্বাডোজের ব্রিজটাউনে যে ২২-২৬ জুন আইসিসির সভা হবে, সেই সভায় এ নিয়ে কী সিদ্ধান্ত হয় বা আলোচনা হয়, তারপরই বিস্তারিত জানা যাবে।

মেলবোর্নে বিতর্কিত আম্পায়ারিং বিষয়ে আইসিসিতে আপীল করার জন্য মঙ্গলবার সুপ্রীমকোর্টের আইনজীবী এ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি, ক্রিকেট টিমের ম্যানেজার ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব বরাবরে একটি লিগ্যাল নোটিস পাঠান। ওই নোটিসে বলা হয়েছে, ২৪ ঘণ্টার মধ্যে বিতর্কিত আম্পায়ারিং নিয়ে আইসিসিতে আপীল করতে হবে। নয়ত, তিনি আপীল করার জন্য আদালতের নির্দেশনা চেয়ে রিট পিটিশন করতে বাধ্য হবেন। যখনই এমন লিগ্যাল নোটিস পাঠানো হয়, এরপরই বিসিবি জানিয়ে দেয় আপীল করা হয়েছে।

এ নিয়ে এরইমধ্যে আইসিসির শীর্ষ ব্যক্তিদের সঙ্গে আইসিসি সভাপতি মুস্তফা কামালের দূরত্ব তৈরি হয়ে গেছে। যা মেলবোর্নের মাঠে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্পষ্টই দেখা গেছে। এমনকি ওই ঘটনার রেশ ধরে আইসিসির গঠনতন্ত্র লঙ্ঘন করে বিজয়ী অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের হাতে বিশ্বকাপ ট্রফি তুলে দিয়েছেন আইসিসির চেয়ারম্যান শ্রীনিবাসন। অথচ গঠনতন্ত্র অনুযায়ী, প্রেসিডেন্ট হিসেবে মুস্তফা কামালেরই বিশ্বকাপ শিরোপা বিজয়ী দলের হাতে তুলে দেয়ার কথা ছিল। এমনকি পুরস্কার বিতরণীর মঞ্চেও মুস্তফা কামালকে উপস্থিত হতে দেয়া হয়নি। মুস্তফা কামাল এ নিয়ে দারুণ চটেছেন। বলেছেন প্রয়োজনে দেশে এসে আইনজীবীর সঙ্গে কথা বলে এ নিয়ে মামলাও করতে পারেন। আজ দুপুরে দেশে ফিরছেন কামাল। এমনও হতে পারে, ফাইনালের পর যে কামাল বলেছিলেন, ‘ক্রিকেটকে আইসিসি কারা কলুষিত করছে, তাদের মুখোশ খুলে দেয়া হবে।’ দেশে এসে আজ সেই মুখোশ খুলেও দিতে পারেন।

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

০১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: