কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশী ফৌজিয়া পেলেন নিউইয়র্ক সিটি কাউন্সিল পুরস্কার

প্রকাশিত : ৩১ মার্চ ২০১৫, ১১:৩৯ এ. এম.

জনকণ্ঠ ডেস্ক : নিউইয়র্ক সিটি কাউন্সিলের উইমেনস এওয়ার্ড পেয়েছেন বাংলাদেশী মানবাধিকারকর্মী কাজী ফৌজিয়া।

নারীর ক্ষমতায়ন ও নারী অধিকার রক্ষাসহ বিভিন্ন বিষয়ে অবদানের স্বীকৃতিস্বরূপ কাজী ফৌজিয়া ছাড়াও ৩৩ নারী ও একটি প্রতিষ্ঠানকে সম্মাননা দিয়েছে নিউইয়র্ক সিটি কাউন্সিল।

স্থানীয় সময় সোমবার বিকেলে ৫টায় নিউইয়র্ক সিটি হল কাউন্সিল চেম্বারে ‘দ্য সেকেন্ড এনুয়েল উইমেনস এওয়ার্ড’ অনুষ্ঠানে নারী অধিকার প্রতিষ্ঠায় অবদান রাখায় তার হাতে এ পুরস্কার তুলে দেন সিটি কাউন্সিল মেম্বার ডানিয়েল ড্রম।

পুরস্কার পাওয়ার পর কাজী ফৌজিয়া বলেন, ‘এ স্বীকৃতি আমার একার নয়, পুরো বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ানদের। আমি আশা করছি আগামী দিনে অনেক দূর যেতে পারব।’

কাজী ফৌজিয়ার হাতে পুরস্কার তুলে দেওয়ার পর ডানিয়েল ড্রম বলেন, ‘কাজী তার প্রাপ্য স্বীকৃতি পেয়েছে। তিনি শুধু দক্ষিণ এশিয়ান ও বাংলাদেশী কমিউনিটি নয়, মুসলিম কমিউনিটির স্বার্থ রক্ষায় লড়াই করে যাচ্ছেন। আমি খুশি তার এই অবদানের পুরস্কার দিতে পেরে।’

যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের মূল আনুষ্ঠানিকতা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন সিটি কাউন্সিলের স্পিকার মেলিসা মার্ক ভিবোরিটো। এরপর পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা দেওয়া হয়।

মানবাধিকার কর্মী কাজী ফৌজিয়া ২০০৭ সালে ‘স্টেট ডিপার্টমেন্ট ইন্টারন্যাশনাল ভিজিটরস লিডারশিপ’ অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাষ্ট্রে আসেন। এরপর থেকেই জড়িয়ে পড়েন নারী অধিকার রক্ষার বিভিন্ন কর্মসূচিতে। তিনি আন্তর্জাতিক মানবিধকার সংগঠন ‘ডেসিস রাইজিং আপ এ্যান্ড মুভমেন্ট (ড্রাম)’ এর কমিউনিটি অর্গানাইজার হিসেবে ২০০৯ সাল থেকে কাজ করে যাচ্ছেন। তিনি যুক্তরাষ্ট্রে বসবাসকারী ‘কাগজপত্রবিহীন’ বাংলাদেশীসহ দক্ষিণ এশিয়ার অভিবাসীদের জন্য কাজ করছেন। এছাড়াও ‘কাগজপত্রবিহীন’নারীদের কর্মক্ষেত্রে প্রাপ্য সম্মানী ও অধিকার প্রতিষ্ঠাসহ নানা ইস্যুতে কাজ করে যাচ্ছেন কাজী ফৌজিয়া।

প্রকাশিত : ৩১ মার্চ ২০১৫, ১১:৩৯ এ. এম.

৩১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: