মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ইতিহাস ঘিরে নাটক ‘কৈবল্য’ ...

প্রকাশিত : ৩১ মার্চ ২০১৫

‘কৈবল্য’ আদতে হারিয়ে যাওয়া কিছু একটা ফিরে পাওয়ার আকুল আকুতিতে পরিপূর্ণ। কিংবা পাওয়া না পাওয়ার দ্বন্দ্ব নিয়েই এগিয়ে চলে এ নাটক। স্বাধীনতা দিবস উপলক্ষে গত ২৫ মার্চ এসইউবি সিনে এ্যান্ড ড্রামা ক্লাবের প্রযোজনা ‘কৈবল্য’ নাটকটি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর নিজস্ব ক্যাম্পাসে মঞ্চস্থ হয়। নাটকটি রচনা করেছেন সঞ্জীবন সিকদার এবং নির্দেশনা দিয়েছেন তালাত মাহমুদ তোষাণ। প্রযোজনা সমন্বয়কারী ছিলেন বনি এডলিনা ডিক্রুজ।

‘কৈবল্য’ মূলত ঐতিহ্য আর ইতিহাস ভুলে যাওয়ার বিপর্যয়ের কথা স্মরণ করিয়ে দেয় আমাদের। ক্রোধ, হিংসা, প্রেম, লালসা, ভীতি- চরিত্রের সমূহ দিক নিয়ে জেগে থাকা নিম্নগোত্রীয় মনুষ্যগোষ্ঠীর কাহিনী ‘কৈবল্য’ নাটকটি। নিজস্ব ইতিহাস হারিয়ে যারা লোলুপ দৃষ্টি নিয়ে খুঁজে ফেরে অন্য কিছু। আর হত্যা, হানাহানিতে নিজেদের মধ্যে সংঘাতে লিপ্ত হয় বার বার। বীরেণ ওঝার নেতৃত্বে খনন কার্যে লিপ্ত মানুষেরা অলৌকিক কোন বস্তুর স্বপ্নে বিভোর থাকে। নগেন, পুষ্পা, কার্তিক, লাবণ্য, হরেণ কাকা, কৃষ্ণা, বিজলী, সিধু প্রমুখ চরিত্র ঘিরে এক উত্তেজনার পরিবেশ সৃষ্টি হতে থাকে ক্রমশ। বিবেক হয়ে জেগে থাকে মনুষ্য চরিত্র।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- আবদুল কাদের সোহান, জুয়েইরিযাহ মউ, শাহিদুল ইসলাম সজীব, রাসেদ হাসান, স্বপ্না ক্রুশ, ফরহাদ আহমেদ, ফখরুল আলম টিটু, মারদিয়া আলম জুঁই, মারিয়া জাহান হৃদি, আফরোজা আশা, শাহিনুর রহমান, রাকিবুল ইসলাম রাহী, রুবায়েদ হাসান, তানভীর এলাহী এবং বাদ্যযন্ত্রে ছিলেন- জেসমিন পারভিন, মাহফুজ ইবনে আলম, ফাহিদ বিন খায়ের শ্রাবণ। প্রকাশনায় নাবিল আহমেদ এবং পোশাক পরিকল্পনায় ছিলেন- আবদুল কাদের সোহান, জুয়েইরিযাহ মউ। নাটকটির সুর ও সঙ্গীত পরিকল্পনা করেছেন রাহুল আনন্দ।

ইতিহাসকে ভুলিয়ে দেয়ার চক্রান্তকে কাটিয়ে যেন ইতিহাস মনে রেখেই গড়ে তুলতে পারি আমরা নিজেদের এই দেশ- এটুকুই ছিল নাটকের প্রতিপাদ্য বিষয়। হত্যা আর রক্তের পরে এক হাহাকারের মাঝে নতুন স্বপ্ন নিয়ে জেগে ওঠে গর্তের মাঝে লুকিয়ে থাকা বাক্স। আর কুশীলবদের মুখ থেকে দর্শক সারিতেও ছড়িয়ে পড়তে থাকে একই সুর-

‘কাটরে মাটি উজান ভাটি

খোঁজরে ধন মানিক রতন,

জোয়ান পোলা কোদাল চালা

কইরা যতন মনের মতোন .

পাবি রে পাবি অতি আপন

অচীন মন, অচীন মন...’

ডি প্রজন্ম ডেস্ক

প্রকাশিত : ৩১ মার্চ ২০১৫

৩১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: