আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টেস্টে মনোযোগী হবেন ক্লার্ক

প্রকাশিত : ৩১ মার্চ ২০১৫
টেস্টে মনোযোগী হবেন ক্লার্ক
  • অস্ট্রেলিয়াকে এক নম্বর টেস্ট দলে পরিণত করার প্রত্যাশা

স্পোর্টস রিপোর্টার ॥ দারুণ একটা উপলক্ষ এতে কোন সন্দেহ নেই। তবে সবার মধ্যেই কিছুটা আক্ষেপ এবং অপূর্ণতা থেকেই গেল। বিশ্বকাপ জিতিয়েই আর ওয়ানডে ক্রিকেট খেলবেন না। অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক ফাইনালের আগেই জানিয়ে দিয়েছিলেনÑ যাই ঘটুক বিশ্বকাপ শেষ হওয়ামাত্রই ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাবেন। মর্যাদার বিশ্বকাপ শিরোপা জিতিয়েই শেষ হলো অসি অধিনায়কের একদিনের ক্রিকেটে ১২ বছরের দীর্ঘ অভিযান। তবে ওয়ানডে ক্রিকেট ছেড়ে দিলেও দীর্ঘ পরিসরের টেস্ট অঙ্গন থেকে এখনই সরছেন না তিনি। নিজেই জানিয়েছেন টেস্ট ক্রিকেটের প্রতি অধিক মনোযোগী হবেন এখন থেকে। টেস্ট ক্রিকেটে দলকে এক নম্বর হিসেবে প্রতিষ্ঠা করতে সচেষ্ট থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।

২০০৭ বিশ্বকাপে শিরোপাজয়ী দলের গর্বিত সদস্য ছিলেন। ২০১১ বিশ্বকাপেও খেলেছেন দলের হয়ে। তবে এবার একটু ভিন্নতর অভিজ্ঞতা হলো ক্লার্কের। কারণ দলের অধিনায়ক হিসেবে দলকে তিনি জিতিয়েছেন মর্যাদার বিশ্বকাপ। আগামী বৃহস্পতিবারই পা রাখবেন ৩৪ বছরে। বর্তমান বিশ্বে চিরাচরিতভাবে অধিকাংশ ক্রিকেটারই এর চেয়েও অনেক পরে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেন। উদাহরণ সাবেক অধিনায়ক রিকি পন্টিং, মাইক হাসি, শেন ওয়ার্ন, শচীন টেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, জ্যাক ক্যালিস, সনাথ জয়সুরিয়া, কুমার সাঙ্গাকারা, মুত্তিয়া মুরালিধরন, মিসবাহ-উল-হক, মাহেলা জয়াবর্ধনের মতো ক্রিকেটাররা। আর এখনও তাঁর চেয়ে বেশি বয়সী ক্রিকেটাররা ওয়ানডে খেলা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যে অন্যতম পাকিস্তানের ইউনুস খান ও সাঈদ আজমল।

পরবর্তী অধিনায়ককে বিশ্বকাপের আগে দীর্ঘদিন সুযোগ করে দিতে চান ক্লার্ক। পাশাপাশি নিজের ইনজুরি সমস্যাটা যেভাবে ভোগাচ্ছে সেখান থেকেও কিছুটা বাঁচতে চাপ কমানোর লক্ষ্যে অবসরের সিদ্ধান্তটা নিয়ে নিলেন। দীর্ঘদিন পিঠ ও হ্যামস্ট্রিং ইনজুরি নিয়ে ভুগছেন। তাই ক্রিকেট খেলার চাপ কিছুটা কমানোর প্রচেষ্টা চালালেন। কিন্তু টেস্ট ক্যারিয়ার আরও প্রলম্বিত করার আশা করছেন ক্লার্ক। এ বিষয়ে তিনি বলেন, ‘আমার পরবর্তী লক্ষ্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে অস্ট্রেলিয়াকে টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ফিরিয়ে আনা। আমাদের সামনে খুব ব্যস্ত সময়সূচী রয়েছে ওয়েস্ট ইন্ডিজ সফর এবং পরবর্তীতে ইংল্যান্ডে এ্যাশেজ সিরিজের জন্য। আমি আশা করছি ওয়ানডে থেকে আমার অবসরটা টেস্ট ক্যারিয়ারকে আরও প্রলম্বিত করবে। আমার বয়স সবেমাত্র ৩৩ এবং আমি আশা করছি ক্রিকেটে কাটিয়ে দেয়ার জন্য আরও কিছু বছর অবশিষ্ট আছে।’ বর্তমানে টেস্ট ক্রিকেটে এক নম্বর দল দক্ষিণ আফ্রিকা। ৬ রেটিং পয়েন্টে পিছিয়ে দুই নম্বরে আছে অসিরা। ওয়ানডে ছেড়েছেন, টেস্টে মনোযোগী হবেন। কিন্তু টি২০ ফরমেটে খেলা চালিয়ে যাবেন কিনা, সে বিষয়ে নিজেই নিশ্চিত হতে পারছেন না ক্লার্ক। এমনকি বিশ্বব্যাপী বিভিন্ন জনপ্রিয় টি২০ লীগগুলোতে খেলবেন কিনা, সেটাও ঠাহর করতে পারছেন না তিনি। এ বিষয়ে ক্লার্ক বলেন, ‘টেস্ট ক্রিকেট অবশ্যই আমার কাছে অনেক বেশি গুরুত্ব পাবে। টেস্ট ফরমেটে ভাল করে দলকে সাফল্যম-িত রাখতে চাই। আমার ধারণা ওয়ানডে থেকে সরে দাঁড়ানোর কারণে টেস্টে পূর্ণ মনোযোগী হয়ে আরও ভাল কিছু দলকে উপহার দেয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে। কিন্তু টি২০ লীগগুলোয় খেলার বিষয়ে আমি এখনও চিন্তাভাবনা করিনি। আমি শুধু বিশ্বকাপ নিয়েই মেতে ছিলাম। এবার কিছুদিন আরও ভালভাবে চিন্তা-ভাবনার সময় পেয়েছি। টেস্ট খেলার বিষয়টি এখনও আমার কাছে যথেষ্ট উত্তেজনার। এ কারণে তাড়াহুড়া করে অন্য কোন বিষয় নিয়ে সিদ্ধান্তে উপস্থিত হতে চাই না। এতে টেস্টে খেলার উত্তেজনাটা কমে যাবে।’

আগামী বৃহস্পতিবার ৩৪ বছরে পা দেবেন ৩৩ বছর বয়সী ক্লার্ক। ২৪৫ ওয়ানডে খেলে ৭ হাজার ৯৮১ রান করেছেন ৪৪.৫৮ গড়ে। ৮ সেঞ্চুরির পাশাপাশি আছে ৫৮ হাফসেঞ্চুরি। দলকে ৭৪ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ৫০ বার জিতিয়েছেন আর পরাজয় দেখেছেন মাত্র ২১টি। ৪০ টেস্টে অধিনায়কত্ব করে ২০ জয়ের বিপরীতে দেখেছেন ১৩ পরাজয়।

প্রকাশিত : ৩১ মার্চ ২০১৫

৩১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: