মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাবির চাকরিচ্যুত ৫২ শিক্ষকের কাছে পাওনা ৩ কোটি সাড়ে ৬৭ লাখ টাকা

প্রকাশিত : ৩১ মার্চ ২০১৫

মুহাম্মদ ইব্রাহীম সুজন ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত হওয়া ৫২ শিক্ষকের কাছে পাওনা তিন কোটি ৬৭ লাখ ৫৫ হাজার টাকা এখনও আদায় করা যায়নি। টাকা ফেরত দিতে নির্দেশ দিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গত ৯ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ২১ দিন অতিবাহিত হলেও চাকরিচ্যুত শিক্ষকরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেননি। বিশ্বদ্যিালয় কর্তৃপক্ষ বার বার চিঠি দিয়ে তাগাদা দিলেও তাঁরা এ টাকা পরিশোধ করছেন না। চাকরিচ্যুত এরকম ৫২ শিক্ষকের কাছে পাওনা রয়েছে শিক্ষাঋণ বাবদ বিশ্ববিদ্যালয়ের তিন কোটি ৬৭ লাখ ৫৫ হাজার ৯৭১ টাকা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, উচ্চশিক্ষার জন্য ছুটি নিয়ে বিদেশ গিয়ে নির্দিষ্ট সময়ে বিশ্ববিদ্যালয়ে ফিরে এসে যোগ না দেয়ায় এসব শিক্ষককে চাকরিচ্যুত করা হয়। তাঁদের মধ্যে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আমিনুর রহমানের কাছে ৩৮ লাখ ১২ হাজার ২৪৪ টাকা, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক শেখ মোহাম্মদ আলীর কাছে ৩০ লাখ ৪৪ হাজার ১৮২, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান ভূইঞার কাছে ২৩ লাখ ১৪ হাজার ৯২৫, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম মল্লিকের কাছে ১৫ লাখ ৮৪ হাজার ২৮৭, এ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক আরিফুর রহমানের কাছে ১৪ লাখ ২১ হাজার ১০৩, সহযোগী অধ্যাপক অনুপ চৌধুরীর কাছে ১২ লাখ ৬৪ হাজার ৮৬, সহকারী অধ্যাপক মোহাম্মদ নুরুলের কাছে ১১ লাখ ৩৮ হাজার ৩৭০, আরবী বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদ বিন সাঈদের কাছে ১০ লাখ ২২ হাজার ৮৮৪, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক হানিফ উদ্দিনের কাছে ১০ লাখ ৯৫ হাজার ৮২, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মোক্তার হোসেনের কাছে ১১ লাখ ৫৫ হাজার ৬০৫ এবং নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া শারমিনের কাছে ১০ লাখ ১০ হাজার ৯৪১ টাকা পাওনা রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক জনকণ্ঠকে জানান, উচ্চশিক্ষার জন্য ছুটি নিয়ে যেসব শিক্ষক বিদেশ গিয়ে নির্দিষ্ট সময়ে দেশে ফিরে এসে বিশ্ববিদ্যালয়ে যোগ দেননি তাদের চাকরিচ্যুত করা হয়েছে।

প্রকাশিত : ৩১ মার্চ ২০১৫

৩১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: