রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মাছের রকমারি

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫
  • রেসিপি লিখেছেন-শামীমা বেগম

ইলিশ লাউশাকের পাতুরি

যা লাগবে: ইলিশ মাছ, সরিষা, হলুদ ও লবণ।

যেভাবে করবেন : প্রথমে মাছ হলুদ ও লবণ মেখে রেখে দিন। লাউ শাক ধুয়ে রেখে দিন। মাছ যে কয় টুকরা সেই কয়টা শাক নিবেন। সঙ্গে সুতা লাগবে। পেঁয়াজ, কাঁচামরিচ, সরিষাবাটা দিয়ে একসঙ্গে বেটে নিন। মাছ পেঁয়াজ কুচি হলুদ, লবণ, সরিষাবাটা দিয়ে মাছগুলো তেল দিয়ে মেখে নিন। একটা করে মাছ ও একটু মসলা দিয়ে লাউ পাতায় জড়িয়ে সুতা দিয়ে বেঁধে রেখে দিন। চুলায় তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে একটু করে মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, সরিষাবাটা দিয়ে কষিয়ে নিয়ে সামান্য পানি দিয়ে শাকে জড়ানো মাছগুলো দিয়ে ঢাকনা দিয়ে মৃদু আঁচে কিছুক্ষণ রেখে দিন। শাক সিদ্ধ হলে তেলে উঠে এলে নামিয়ে নিন। হয়ে যাবে ইলিশ লাউ শাকের পাতুরি।

ইলিশলেবু

যা লাগবে: ইলিশ মাছ টুকরা ১০টা, পেঁয়াজ কুচি ৩ কাপ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, লেবুর রস পরিমাণমতো, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ, চিনি হাফ চা চামচ।

যেভাবে করবেন: লেবু বাদে সব উপকরণ দিয়ে মাছ মাখিয়ে চুলায় দিতে হবে। তেলের উপর এলে লেবু, চিনি দিয়ে নামিয়ে নিতে হবে। গরম ভাত দিয়ে খেতে দারুণ মজা ইলিশলেবু।

চিতল মাছের কালিয়া

যেভাবে করবেন : মাছ, হলুদ, লবণ ও সামান্য তেল দিয়ে মেখে হাল্কা করে ভেজে তুলে রাখতে হবে। ভাজা তেলের ভিতর জিরা ও তেজপাতা ফোড়ন দিয়ে তারপর ১ টে. চামচ পেঁয়াজ বাটা, আদা বাটা ১ চা চামচ, রসুন থেতো করা কয়েক টুকরা টক দই ফেটানা দিয়ে কষিয়ে গ্রেবি তৈরি করতে হবে। ঘি, চিনি গরম মসলা গুঁড়া দিয়ে পরিমাণ পানি দিয়ে তার ভিতর ভাজা মাছগুলো দিয়ে দেব। কিছুক্ষণ মৃদু আঁচে রেখে নামিয়ে নিন, হয়ে যাবে মজাদার ফলি মাছের কালিয়া।

রুই মাছের ঝাল ফ্রেজি

যা লাগবে : রুই মাছ, সয়াসস লবণ, চিনি, তেল, আদা বাটা, জিরা, পেঁয়াজ কুচি, মরিচ কুচি, সাজাবার জন্য কাঁচামরিচ ও রিং করে কাটা পেঁয়াজ, গরম মসলাগুঁড়া, ধনেপাতা কুঁচি, সরিষার তেল ২ টে. চামচ।

যেভাবে করবেন : মাছ লবণ ও হলুদ দিয়ে মেখে হাল্কা করে ভেজে নেব। কাঁটা বেছে নেব। প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুঁচি দিয়ে লালচে করে তার ভেতর পরিমাণমতো চিনি, আদা, জিরার গুঁড়া, মরিচের গুঁড়া, সয়াসস, গরম মসলা গুঁড়া দিয়ে মাছ নেড়েচেড়ে নামিয়ে নেব। হয়ে যাবে রুই মাছের ঝাল ফ্রেজি।

পাঙ্গাশ টমেটো কারি

যা লাগবে : পাঙ্গাশ মাছ ৩০০ গ্রাম, টমেটো পাতলা করে রিং করে কাটা ১০০ গ্রাম, লেবুর রস ২ চা-চামচ, পেঁয়াজ কুচি ২ চা-চামচ, আদা ও রসুনবাটা ২ চা-চামচ, তেল ৩ টে. চামচ, কাঁচামরিচ বাটা ১/২ চা-চামচ, হলুদ গুঁড়া ১/২ চা-চামচ, কাজুবাদাম বাটা ১ টে. চামচ, টমেটো কুচি ৩ টে. চামচ, ধনেগুঁড়া ১/২ চা-চামচ, পানি ১ কাপ ও লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাছগুলো লেবুর রস ও লবণ দিয়ে মাখিয়ে রাখব ২০ মিনিট। তারপর প্যানে তেল গরম করে মাছগুলোর দু’পাশ ভাল করে ভেজে নেব। ফ্রাইপ্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নেব। এরপর একে একে সব মসলা দিয়ে ঘন করে টমেটো কুচি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে মাছগুলো ঢেকে রাখতে হবে। মাছ তেলের উপর উঠে এলে সুন্দর পাত্রে টমেটো বিছিয়ে তার ওপর মাছ সাজিয়ে পরিবেশন করুন। হয়ে গেল মজাদার খাবার বাচ্চাদের জন্য পাঙ্গাস টমেটোকারি।

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫

৩০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: