আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চট্টগ্রামের পঞ্চাশ চারুশিল্পীর প্রদর্শনী ‘রং ও রূপের কাব্য’

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ মেঘে ঢাকা আকাশ থেকে ঝরছে জলের ধারা। তুমুল বৃষ্টিতে ঢেউ উঠেছে নদীতে। শঙ্কিত মাঝি তার পেশীবহুল উদ্যমী শরীর নিয়ে নৌকাকে নিরাপদ স্থানে রাখতে তৎপর। দড়ির সাহায্যে নৌকাটিকে টেনে আনছে ঘাটের পানে। মোকাররম হোসেন হীরণের আঁকা এই তো জীবন শিরোনামের এই চিত্রকর্মটি এখন ঝুলছে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায়। যাপিত জীবনের নানা খ- চিত্র, প্রকৃতি-পরিবেশ, ঋতুর বৈচিত্র্য, মানবিক অনুভূতির প্রকাশসহ বহুবিধ বিষয়ের এমন দেড়শ ছবি ঠাঁই পেয়েছে চিত্রশালার চতুর্থ তলার গ্যালারিতে। এখানে চলছে চট্টগ্রামের ৫০ চারুশিল্পীর চিত্রকলা প্রদর্শনী। চট্টগ্রাম চারুশিল্পী পর্ষদ-ঢাকা আয়োজিত প্রদর্শনীর শিরোনাম রং ও রূপের কাব্য।

হঠাৎ করে যেন চোখ পড়ে প্রদর্শনালয়ে রাখা দুটি টেবিলের উপর। বড় টেবিলটিতে ছড়িয়ে আছে আপেল, তরমুজ, বড়ই ও পেঁপে। ছোট টেবিলে উপস্থাপিত কৃত্রিম বৃক্ষে ঝুলছে কয়েকটি আপেল। ডালে ডালে বসে আছে পাখির ঝাঁক। এর মধ্যে কয়েকটি পাখি আবার ঠোঁট বসিয়েছে আপেলে। নিচে দৃশ্যমান ফরমালিনযুক্ত আপেলের বিষক্রিয়ায় নিহত দুই পাখি। ফরমালিনমুক্ত ফল শীর্ষক এই স্থাপনাশিল্পটি সৃজন করেছেন আফজালুর রহমান। বিশ্রাম শিরোনামের চিত্রকর্মে ধরা দিয়েছে অবসন্ন বিকেলে কোন এক ঘাটে বাঁধা নৌকার সারি। শেখর ম-লের সিরিজ ছবিতে প্রকৃতির সঙ্গে মেলবন্ধন ঘটানো মায়াবী মুখাবয়বের এক তরুণীর দেখা মেলে। অরণ্যের গহীনে, পাহাড়ের বৃক্ষতলে ও গ্রাম বাংলার এক উঠানে তিন ভঙ্গিমায় উপস্থাপিত হয়েছে ওই তরুণী। এমন বহুমাত্রিক বিষয়ের ১৫০টি চিত্রকর্ম সাজানো প্রদর্শনালয়ের দেয়ালজুড়ে। এর মাঝে প্রকৃতি ও জীবন নিয়ে চিত্রিত কয়েকটি ছবির শিরোনাম হলোÑ ষড়ঋতু, মেঘনা পারের রূপ, কর্ণফুলী, যাত্রা, বসন্ত প্রেমিক, আমার হিয়া, প্রকৃতির গান ও সূচীতে বঙ্গলিপি।

এ্যাক্রেলিক, জলরং, তেলরং, কালি-কলম, লিথোগ্রাফ, মিশ্রমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমের চিত্রকর্ম রয়েছে বৈভবময় এই প্রদর্শনীতে। আর চিত্রকর্মের পাশাপাশি ঠাঁই পেয়েছে স্থাপনাশিল্প, বয়ন-বুটিক শিল্প ও ত্রিমাত্রিক মডেল।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী কয়েকজন শিল্পী হলেনÑ তড়িৎ বড়ুয়া, সামিনা নাফিজ, মোকাররম হোসেন, স্বপন আচার্য, আফরোজা আক্তার বিউটি, মোকাররম হোসেন হীরণ, মুক্তারুন নাহার, ফারজানা ইয়াসমিন, পারভেজ সুলতান, বিজয় চন্দ, মহিউদ্দীন আহমেদ, সাদিয়া ফেরদৌস ও ওসমান পাশা।

পক্ষকালব্যাপী এ প্রদর্শনী চলবে আগামী ১১ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত এবং শুক্র ও শনিবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

দশ দিনব্যাপী এমআইবি-গানমেলা ॥ সংকটাপন্ন অডিওশিল্পকে চাঙ্গা করার জন্য গানমেলা আয়োজনের উদ্যোগ নিয়েছে মিউজিক ইন্ডাস্ট্রিজ ওনার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এমআইবি)। আগামী ৯ এপ্রিল শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হচ্ছে ‘এমআইবি-গানমেলা’ নামের দশ দিনব্যাপী এই সঙ্গীতায়োজন। প্রথমবারের মতো শুরু হতে যাওয়া এই মেলায় ৫০টি স্টল থাকবে। স্টলগুলোতে পাওয়া যাবে নবীন ও প্রবীণ শিল্পীদের গানের এ্যালবাম। প্রতিদিন বিকেলে মেলার উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হবে পাইরেসি প্রতিরোধের উপায় ও বিভিন্ন গানের ওপর আলোচনা। দেশের প্রথিতযশা সঙ্গীত বোদ্ধারা এই আলোচনায় অংশগ্রহণ করবেন। এছাড়া নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে প্রতিদিন মঞ্চে শিল্পীদের মনমাতানো পরিবেশনার পাশাপাশি থাকবে নতুন এ্যালবামের প্রকাশনা। আগামী ১৮ এপ্রিল শেষ হবে দশ দিনব্যাপী এই গানমেলা।

রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা। সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তথ্য উপস্থাপন করে বক্তব্য রাখেন এমআইবির সভাপতি ও প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশনের চেয়ারম্যান এ কে এম আরিফুর রহমান, মহাসচিব শেখ শাহেদ আলী পাপ্পু, সমন্বয়কারী সাজেদ ফাতেমী, দোয়েল প্রোডাক্টসের কর্ণধার জানে আলম, ঈগল মিউজিকের কর্ণধার কচি আহমেদ, অনুপম রেকর্ডিং মিডিয়ার স্বত্বাধিকারী আনোয়ার হোসেন প্রমুখ।

মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ও সঙ্গীত সঙ্কলনের প্রকাশনা ॥ প্রকাশিত হলো একাত্তরের কলমযোদ্ধা ও সাহিত্যিক মোহাম্মদ এমদাদুল রচিত মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ একাত্তরের মুক্তাঞ্চল তেঁতুলিয়ার ইতিহাস ও দলিলপত্র। একইসঙ্গে বের হলো দেশ ও জনকের গানের এ্যালবাম ‘ও দরদী নাইয়ারে তুমি কি টুঙ্গিপাড়া যাও’। শনিবার সকালে পদক্ষেপ বাংলাদেশের আয়োজনে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে গ্রন্থ ও সঙ্গীত সঙ্কলনটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বিটিভির বার্তা বিভাগের পরিচালক কবি নাসির আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল। সভাপতিত্ব করেন পদক্ষেপ বাংলাদেশের সভাপতি বাদল চৌধুরী। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সঙ্গীত পরিবেশন করেন দেশ ও ‘দরদী নাইয়ারে তুমি কি টুঙ্গিপাড়া যাও’ সঙ্কলনের সঙ্গীত শিল্পীরা।

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫

৩০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: