কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পোশাক শিল্প, জ্বালানি ও পরিবহন খাতে সহযোগিতা দেবে স্পেন

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫
  • পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ঢাকা সফর

স্টাফ রিপোর্টার ॥ পোশাক শিল্প, অবকাঠামো, জ্বালানি ও পরিবহন খাতের উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করবে স্পেন। বাংলাদেশ ও স্পেনের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের নিয়মিত বৈঠক অনুষ্ঠানের লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি সই হবে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদে স্পেনকে বাংলাদেশ সমর্থন দেয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেছে দেশটি। এছাড়া বাংলাদেশের চলমান উন্নয়নে সহযোগী হতে আগ্রহী স্পেন। রবিবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইগানাসিও ইবেনেজ রুবিওর এক বৈঠকে এসব আলোচনা হয়েছে।

রবিবার দুই দিনের ঢাকা সফরে আসেন স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইগানাসিও ইবেনেজ রুবিও। ঢাকায় এসে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশের পোশাক শিল্প, অবকাঠামো, জ্বালানি ও পরিবহন খাতের উন্নয়নে সহযোগিতা করবে স্পেন।

তিনি বলেন, স্পেন ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হবে বলে আমি আশাকরি। বিভিন্ন খাতে এ দুই দেশ একসঙ্গে কাজ করছে। এছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদে স্পেনকে সমর্থন দেয়ায় আমরা বাংলাদেশের প্রতি চিরকৃতজ্ঞ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা সফররত স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইগনাসিও ইবেনেজ রুবিও পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথমে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, তাঁর এ সফর দুই দেশের মধ্যে বিরাজমান দ্বিপক্ষীয় কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও সম্প্রসারণ ও জোরদার করবে।

ইগনাসিও ইবেনেজ রুবিও বৈঠকের শুরুতে বাংলাদেশের উইমেন ইন পার্লামেন্ট এ্যাওয়ার্ড পদক প্রাপ্তিতে অভিনন্দন জানান। তিনি বাংলাদেশের অর্থনীতির অভূতপূর্ব অগ্রগতি, মুক্তবাণিজ্য নীতি, সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের পদক্ষেপসমূহ ও অবস্থানের ভূয়সী প্রশংসা করেন। বৈঠকে বাংলাদেশ ও স্পেনের মধ্যে নিয়মিত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক পরিচালনার জন্য একটি সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে বাংলাদেশ ও স্পেন সম্মত হয়েছে। বৈঠকে বাংলাদেশ পক্ষে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এ্যাফেয়ার্স বিষয়ক সচিব খোরশেদ আলম, অতিরিক্ত পররাষ্ট্র সচিব মিজানুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ বিষয়ক মহাপরিচালক মোস্তাফিজুর রহমান, ইউরোপ অনুবিভাগের মহাপরিচালক মাহবুব হাসান সালেহসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা।

স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাত করেন। উভয় বৈঠকে স্পেনের প্রতিমন্ত্রী জাতিসংঘের অস্থায়ী সদস্যপদে সাম্প্রতিক নির্বাচনে স্পেনের পক্ষে বাংলাদেশের সমর্থন প্রদানের জন্য পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা জানান। স্প্যানিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের বিষয়ে স্পেন বরাবরই আগ্রহী। এ দেশের বস্ত্রশিল্পে তার দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারী ইতোমধ্যেই সংযুক্ত আছেন। ভবিষ্যতে আরও অনেক ক্ষেত্রে তারা বাংলাদেশের চলমান উন্নয়নে সহযোগী হতে আগ্রহী।

পোশাক শিল্পসহ বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন, বিদ্যুত ও যোগাযোগসহ অন্যান্য খাতে স্পেনের বিনিয়োগের সুযোগ রয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে স্প্যানিশ প্রতিমন্ত্রী এ বিষয়ে তাঁর দেশের গভীর আগ্রহের কথা প্রকাশ করেন।

স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকা সফরকালে বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রীর সঙ্গেও সাক্ষাত করেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন তিনি। ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ইগনাসিও ইবেনেজ। তিনি রবিবার ভোরে ঢাকায় পৌঁছেন। আজ সোমবার ঢাকা ত্যাগ করবেন তিনি।

উল্লেখ্য, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদে বাংলাদেশ স্পেনকে সমর্থন দিয়েছিল। ওই ব্যাপারে কৃতজ্ঞতা জানানোর জন্যই তিনি এবার ঢাকায় এসেছেন। তবে তাঁর সফরকালে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের বিষয়টিও প্রাধান্য পেয়েছে। বর্তমানে স্পেনে বছরে বাংলাদেশের রফতানির পরিমাণ এক দশমিক ছয় বিলিয়ন ডলার। এছাড়া বর্তমানে বাংলাদেশে স্পেনের বিনিয়োগ থাকলেও বিদ্যুত খাতে দেশটি আরও বিনিয়োগ করতে আগ্রহী। দেশটিতে বর্তমানে ২৫ হাজার বাংলাদেশী রয়েছেন।

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫

৩০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: