আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাগরে দ্বিমাত্রিক জরিপ করতে ৫ দরপত্র জমা

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে মাল্টিক্লায়েন্ট সিসমিক সার্ভে করার জন্য পাঁচটি দরপত্র জামা পড়েছে। বঙ্গোপসাগরে তেল-গ্যাসের তথ্য অনুসন্ধানে সরকার দ্বিমাত্রিক জরিপ করার উদ্যোগ নিয়ে দরপত্র আহ্বান করে। রবিবার ওই দরপত্র জমা দেয়ার শেষ দিনে পাঁচটি দরপত্র জমা পড়েছে। যুক্তরাষ্ট্রের কোম্পানি স্পেকট্রাম, যুক্তরাজ্যের কোম্পানি স্ক¬ামবার্জার, নরওয়ের ডলফিন জিওফিজিক্যাল কোম্পানি, চীনা কোম্পানি বিজিপি, ফ্রান্সের জিওফিজিক্যাল সার্ভিস কোম্পানি সিজিজিসহ বিশ্বের নামকরা কয়েকটি কোম্পানি মিলে পাঁচটি দরপ্রস্তাব জমা দিয়েছে। এরমধ্যে অনেকে এককভাবে আবার অনেকে যৌথভাবে কাজ করার আগ্রহ দেখিয়েছে।

রবিবার কাওরানবাজারে অবস্থিত পেট্রোসেন্টারে বেলা ১১টা ৫ মিনিটে দরপত্র জমা দেয়ার সময়সীমা শেষ হয়। দুপুর ১২টা ৫ মিনিটে দরপত্র খোলা হয়। এর আগে গত ১ মার্চ আগ্রহী কোম্পানিগুলোর সঙ্গে প্রি-বিড মিটিং (প্রাক দরপ্রস্তাব বৈঠক) করেছে পেট্রোবাংলা। বৈঠকের আগে ১৪ আন্তর্জাতিক কোম্পানি

দরপত্র কেনে। বাংলাদেশে এ ধরনের জরিপ প্রথমবার হতে যাচ্ছে। এই জরিপের তথ্যের ভিত্তিতে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে। তথ্য থাকবে বলে বেশি বেশি আগ্রহী পাওয়া যাবে, এমনটা আশা করছে সরকার। এতে পেট্রোবাংলার কোন খরচ হবে না। দরপ্রস্তাব পাবার পর একমাসের মধ্যে তা মূল্যায়ন করে নির্বাচিত কোম্পানির সঙ্গে চুক্তি করা হবে।

সূত্র জানায়, সাগরে তেল-গ্যাসের তথ্য জানতে পানির ২০ মিটার থেকে আড়াই হাজার মিটার গভীর পর্যন্ত এই জরিপ করা হবে। ১০ বছরের জন্য বিদেশী কোম্পানির সঙ্গে চুক্তি করা হবে। এরমধ্যে প্রথম দুই বছরে তথ্য সংগ্রহ করতে হবে। বিদেশী কোম্পানির যে খরচ হবে তা তথ্য বিক্রি করে আয় করবে। খরচ উঠে আসার পরে পেট্রোবাংলা লাভের একটি অংশ পাবে। দরপত্রে কমপক্ষে তিনটি দেশে কাজ করার অভিজ্ঞতা আছে এমন কোম্পানিকে দরপ্রস্তাব জমা দেয়ার কথা বলা হয়। অনেকটা উৎপাদন অংশীদারিত্ব চুক্তির (পিএসসি) আদলে এটা হবে। তবে এর সঙ্গে পিএসসির কোন সম্পর্ক থাকবে না।

নির্বাচিত কোম্পানির সঙ্গে চুক্তি হওয়ার পরে জরিপ শেষ করতে ২০ মাস লাগবে। এরপর সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র আহ্বান করা হবে। এই প্রক্রিয়ায় শুধুমাত্র দ্বিমাত্রিক জরিপ করা হবে।

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫

৩০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: