রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজধানীর কোথাও বিক্ষোভ মিছিল করেনি বিএনপি

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫
  • ঢাকা ও চট্টগ্রাম মহানগর বাদে সারাদেশে ৪৮ ঘণ্টা হরতাল

স্টাফ রিপোর্টার ॥ আজ সোমবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম মহানগর ছাড়া সারাদেশে চলমান অবরোধ কর্মসূচীর মধ্যেই টানা ৪৮ ঘণ্টা হরতাল পালনের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। রবিবার বিকেলে ২০ দলীয় জোটের পক্ষ থেকে বিএনপির যুগ্ম-মহাসচিব বরকতউল্লাহ বুলুর নামে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে হরতাল পালনের ঘোষণা দেয়া হয়। সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে ঢাকা ও চট্টগ্রাম মহানগরকে হরতালের আওতামুক্ত রাখা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়। এদিকে আগাম ঘোষণা দিয়েও রবিবার রাজধানীর কোথাও বিক্ষোভ মিছিল করেনি বিএনপি জোট। এমনকি এ কর্মসূচী পালনের কোন চেষ্টাও করেনি দলের নেতাকর্মীরা। তবে বিচ্ছিন্নভাবে ঢাকার বাইরে কোন কোন জায়গায় ঝটিকা মিছিল বের করার চেষ্টা করলেও পুলিশের হাতে গ্রেফতারের ভয়ে দ্রুত সটকে পড়েছে স্থানীয় নেতাকর্মীরা। শনিবার বরকতউল্লাহ বুলুর নামে পাঠানো এক বিবৃতিতে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদসহ সারাদেশে গুম হওয়া নেতাকর্মীদের সুস্থ ও অক্ষত অবস্থায় তাদের পরিবারের নিকট ফেরত দেয়ার দাবি এবং গণগ্রেফতারের প্রতিবাদে রবিবার দেশব্যাপী সকল জেলা, উপজেলা, পৌরসভা ও সকল মহানগরের থানায় থানায় চলমান অবরোধ কর্মসূচীর পাশাপাশি বিক্ষোভ মিছিল করার ঘোষণা দেয়া হয়। কিন্তু এ ঘোষণায় কেউ সাড়া দেয়নি। জানা যায়, বিএনপির বেশকিছু নেতাকর্মী কারাগারে, আবার অনেক নেতাকর্মী আত্মগোপনে রয়েছেন। আর যারা এখনও কারাগার বা আত্মগোপনে নেই তাদের মধ্যেও গ্রেফতার আতঙ্ক রয়েছে। তাই তারা পূর্বঘোষিত বিক্ষোভ মিছিল কর্মসূচী পালন করতে মাঠে নামার সাহস দেখায়নি।

উল্লেখ্য, এর আগে গত মঙ্গলবার ও তারপর শনিবার অনুরূপ বিক্ষোভ মিছিলের ঘোষণা দেয় বিএনপি জোট। কিন্তু এ সব কর্মসূচী পালন করেনি বিএনপি জোটের নেতাকর্মীরা। ৬ জানুয়ারি থেকে টানা অবরোধ কর্মসূচী পালন শুরু করে বিএনপি জোট। আর এ অবরোধ কর্মসূচীর মধ্যেই ২ ফেব্রুয়ারি থেকে প্রতি সাপ্তাহিক ছুটির দিন বাদে প্রতিদিন হরতাল কর্মসূচী পালন করে বিএনপি জোট। তবে বুধবার থেকে স্বাধীনতা দিবস ও তিন সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে হরতাল পালন থেকে বিরত থাকে তারা। তবে আজ সোমবার থেকে ঢাকা ও চট্ট্রগ্রাম মহানগর ছাড়া সারাদেশে চলমান অবরোধ কর্মসূচীর মধ্যেই হরতাল পালনের ঘোষণা দেয়া হয়েছে।

বুলুর নামে পাঠানো বিবৃতি ॥ রবিবার বিকেলে বিএনপির যুগ্ম-মহাসচিব বরকতউল্লাহ বুলুর নামে পাঠানো বিবৃতিতে বলা হয়, বর্তমান জাতির ঘাড়ে চেপে বসার পর মন্ত্রী-এমপি ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্তা ব্যক্তিরা প্রতিনিয়ত জনগণের আন্দোলন ও গণদাবি নিয়ে কটুক্তি ও নির্জলা মিথ্যাচারের আশ্রয় নিয়ে বক্তব্য দিয়ে যাচ্ছেন। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই খাঁচায় বন্দী সিংহের গায়ে খোঁচা দেয়া যত সহজ, মুক্ত সিংহের গায়ে খোঁচা দেয়া তত সহজ নয়।

এই খেলাই শেষ খেলা- খন্দকার মাহবুব ॥ আসন্ন ৩ সিটি কর্পোরেশন নির্বাচনে সরকার যদি ৫ জানুয়ারির মতো খেলা খেলতে চায় তাহলে এ খেলাই শেষ খেলা হবে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত ‘মুক্তিযুদ্ধের চেতনা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সরকারের প্রতি সিটি কর্পোরেশন নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়ে খন্দকার মাহবুব বলেন, বিরোধী জোটের প্রার্থী-সমর্থকদের হয়রানি কিংবা সভা-সমাবেশের মতো কর্মসূচীতে বাধা দিলে পরিণতি শুভ হবে না। অনেক খেলা হয়েছে, আশা করি আর সেই খেলা খেলতে যাবেন না। সভা, সমাবেশ ও মিছিলে বাধা দেবেন না। সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু হতে হবে। তিনি বলেন, বিএনপি সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ না নিলে বিদেশীদের কাছে সরকার বলতো দেখুন, আমরা আগেই বলেছিলাম বিএনপি নির্বাচন চায় না, ওরা জঙ্গীবাদী। বিএনপি যে নির্বাচনে ভয় পায় না সিটি নির্বাচনেই এটা দেখা যাবে।

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক সাংবাদিক রুহুল আমিন গাজীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও ডক্টরস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) মহাসচিব ডাঃ এ জেড এম জাহিদ হোসেন, ইঞ্জিনিয়ার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (অ্যাব) সভাপতি আনহ আক্তার হোসেন, সহ-সভাপতি রিয়াজুল ইসলাম রিজু, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক কাদের গনি চৌধুরী, জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের মহাসচিব রফিকুল ইসলাম প্রমুখ।

প্রকাশিত : ৩০ মার্চ ২০১৫

৩০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: