রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বুধবার থেকেই শুরু হবে এইচএসসি পরীক্ষা

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৫
  • জোট হরতাল-অবরোধ অব্যাহত রাখলেও হবে ॥ শিক্ষামন্ত্রী

বিভাষ বাড়ৈ ॥ বিএনপি-জামায়াত জোটের হরতাল-অবরোধ অব্যাহত থাকলেও পূর্ব নির্ধারিত সময়সূচী অনুসারেই আগামী বুধবার থেকে সারাদেশে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। অংশ নেবে অন্তত ১২ লাখ পরীক্ষার্থী। এদিকে নির্বিঘেœ পরীক্ষা গ্রহণে দেশজুড়ে নিরাপত্তা নিশ্চিত করতে ইতোমধ্যেই প্রস্তুতি প্রায় শেষ করেছে সরকার। এর অংশ হিসাবেই আজ সকাল এগারোটায় শিক্ষা মন্ত্রণালয়ে বসছে আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক। ইতোমধ্যেই কাজ শুরু করেছে একটি জাতীয় মনিটরিং কমিটিসহ মোট ১২ কমিটি। বাকি ১১ কমিটির মধ্যে ১০ শিক্ষা বোর্ডে এবং শিক্ষা মন্ত্রণালয়ে কাজ করছে আরও একটি কমিটি। পরীক্ষার্থী, কেন্দ্র ও পরীক্ষা সরঞ্জামের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটিকে শক্ত অবস্থান নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, পরীক্ষা গ্রহণের লক্ষ্যে সকল জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপার (এসপি), ইউএনওকে আলাদা আলাদা চিঠি দেয়া হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে স্বরাষ্ট্র, ডাক ও টেলিযোগাযোগ, রেলপথ এবং বিদ্যুত বিভাগের চার সচিবকেও চিঠি দেয়া হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শানিবারও নির্ধারিত সময়ে পরীক্ষা গ্রহণের বিষয়টি স্পষ্ট করেছেন। রাজধানীতে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেছেন, ঘোষিত রুটিন অনুযায়ী পরীক্ষা হবে, এর কোন ব্যত্যয় হবে না। তিনি আরও বলেছেন, শুরুতে হরতালের প্রভাব থাকলেও এখন তেমন প্রভাব নেই। হরতাল-অবরোধেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেছে, ক্লাস চলছে। এখন হরতাল-অবরোধ নেই, রাস্তাঘাটে গাড়ি-ঘোড়া চলছে। হরতাল-অবরোধ করে বিএনপির কোন ‘লাভ’ হচ্ছে না মন্তব্য করে তিনি বলেন, তারা শিক্ষার্থী ও পুরো শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে উঠেপড়ে লেগেছে। এটা কারও কাম্য নয়, এটা হতে দেয়া যায় না। জানা গেছে, আগামী ১ এপ্রিল বুধবার থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও গেল জানুয়ারি থেকে বিএনপি নেতৃত্বাধীন জোটের চলা হরতাল-অবরোধ বন্ধের বিষয়ে পরিষ্কার কোন অবস্থান এখনও দেখা যাচ্ছে না। জনগণ এসব কর্মসূচী প্রত্যাখ্যান করলেও লাগাতার অবরোধ দিয়ে মাঝে মাঝে হরতাল ডেকেই যাচ্ছে বিএনপি-জামায়াত জোট। তাই সময়মতো আসন্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে কি-না তা নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠায় আছে ১২ লাখ পরীক্ষার্থী ও তাদের ২৪ লাখ অভিভাবক। চলমান রাজনৈতিক পরিস্থিতিতে পরীক্ষা শুরু হলেও তা কবে শেষ হবে জানা নেই। নির্ধারিত পরীক্ষা এলোমেলো হয়ে পড়ার আশঙ্কায় শিক্ষার্থীদের প্রস্তুতিতে ব্যাঘাত ঘটছে। লাগাতার হরতাল-অবরোধের কারণে নির্ধারিত পরীক্ষাসূচী অনুযায়ী একদিনও এসএসসি পরীক্ষা হয়নি। ১৬ দিনে ৩৬৮ তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। এছাড়া ব্যবহারিক পরীক্ষারও নতুন সূচী ঘোষণা করা হয়। সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারে নেয়া হয় এ পরীক্ষা। অবরোধের মধ্যেই শুক্র ও শনিবার আতঙ্ক, ভয়, উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যেই ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিচ্ছে।

এদিকে দেশজুড়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে, পরীক্ষা ‘সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক’ পরিবেশে সম্পন্ন করতেই আজ শিক্ষা মন্ত্রণালয়ে বসছে আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে বৈঠকে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা ছাড়াও উপস্থিত থাকবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা। তবে ইতোমধ্যেই পরীক্ষা গ্রহণের জন্য প্রস্তুত থাকতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও পরীক্ষা অনুষ্ঠানের সঙ্গে সম্পৃক্তদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হয়েছে। এ লক্ষ্যেই শিক্ষা মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র, ডাক ও টেলিযোগাযোগ, রেলপথ এবং বিদ্যুত বিভাগের কাছে চিঠি দেয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেয়া পত্রে বলা হয়েছে, গুরুত্বপূর্ণ এ পাবলিক পরীক্ষা যাতে সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ সম্ভব হয় সে জন্য পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা একান্ত প্রয়োজন।

স্থগিত হওয়া দাখিল পরীক্ষার তারিখ ॥ বিনপি-জামায়াত জোটের হরতালের কারণে মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলের স্থগিত হওয়া একটি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত ১১ মার্চের স্থগিত হওয়া উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষা আগামী ৩ এপ্রিল শুক্রবার সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। অবরোধ-হরতালে চলতি এসএসসি ও সমমানের সবগুলো অর্থাৎ, ১৬ দিনের ৩৬৮টি পরীক্ষা পেছাতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়।

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৫

২৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: