মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফেসবুকে টাকা আদান-প্রদান

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

বিশ্বজিৎ রায় ॥ ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে টাকা আদান-প্রদান করা যাবে বলে ঘোষণা দিল প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। চলতি বছরে গত ১৭ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। এখন এ্যাপল ও এ্যানড্রয়েট মোবাইল ডিভাইসের মাধ্যমে টাকা আদান-প্রদান করা যায়। আর সর্বশেষ ফেসবুক নিয়ে এলো এ সুবিধা। তবে এর জন্য ফেসবুক ব্যবহারকারীর ডেবিট কার্ড প্রয়োজন হবে। বর্তমানে স্মার্টফোনে ব্যাংক হিসাব বা ক্রেডিট কার্ড সংযুক্ত করে পেপ্যাল (পিপি) করে পরিবারের কারও সঙ্গে বা ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত লেনদেন করা যায়। নিরাপদ লেনদেনের কথা বিবেচনা করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক চালু করল সহজ ও বিনা মূল্যে টাকা আদান-প্রদানের এ প্রক্রিয়া। তবে প্রথমে এ সুবিধা যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীরা পাবে। পরের মাসে সারাবিশ্বে ফেসবুক ব্যবহারকারীরা এ সুবিধার আয়ত্তে আসবে।

টাকা পাঠানোর জন্য যা করবেন

* আপনি যে বাটনের সাহায্যে ছবি পাঠান তার পরের ‘$’ আইকনটি চাপুন।

* তারপর কত টাকা পাঠাতে চান তার জন্য ডান পাশে উপরে ‘ট্যাপ’ বাটন চাপুন

* এবং আপনার ডেবিট কার্ডের নম্বর টাইপ করুন।

টাকা তোলার জন্য যা করবেন

প্রথম টাকা পাওয়ার জন্য আপনাকে একটু বেশি বিড়ম্বনা সহ্য করতে হবে। এক বার কার্ড নম্বর লেখা হলে পরে শুধু পিন কোড লিখেই টাকা তুলতে পারবেন।

* প্রথমে আপনার ডেবিট কার্ডের নম্বর লিখুন।

* পরে প্রয়োজন হলে একটি পিন কোড দিতে পারেন। এতে করে পরবর্তীতে আপনি পিন কোড টাইপ করে সহজে আপনার হিসাবে প্রবেশ করে টাকা পাঠাতে ও তুলতে পারবেন।

প্রতিবদ্ধকতা

এ্যাপল মোবাইলে টার্চ আইডির মাধ্যমে টাকা লেনদেন করা হয়। কিন্তু ফেসবুক মেসেঞ্জারে সে সুযোগ থাকছে না।

উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই

টাকা আদান-প্রদানের সমগ্র প্রক্রিয়া ফেসবুক ব্যবহারকারী দু’পক্ষের আইডিতে আলাদাভাবে সংরক্ষিত থাকবে। লেনদেনে কোন জালিয়াতি করার সুযোগ থাকছে না। কারণ ভবিষ্যতে প্রয়োজন হলে সহজে লেনদের সংক্রান্ত তথ্য খুঁজে পাওয়া যাবে। এছাড়া ফেসবুক কোম্পানি কেন্দ্র থেকে লেনদেন প্রক্রিয়াটি নিয়ন্ত্রণ করে। প্রতিদিন বিজ্ঞাপন প্রতিষ্ঠান ও গেম প্লেয়াররা লাখ লাখ ডলার ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে লেনদেন করতে পারবেন।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

২৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: