রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গুগলে বাংলা শব্দ

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল সম্প্রতি বাংলা ভাষা ও বাংলাদেশকে বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারির মতো স্বাধীনতা দিবসেও গুগল বাংলা ভাষার প্রতি বিশেষ সম্মান জানায়। এটি আমাদের জন্য একদিকে যেমন সুসংবাদ, অন্যদিকে ভাষার প্রতি দায়বদ্ধতা ও দেশের প্রতি ভালবাসা প্রকাশের পাশাপাশি কর্তব্য পালনের বিষয়টিও সামনে নিয়ে আসে। অনলাইনে বাংলা চর্চার ক্ষেত্রটি আজ বিশ্বব্যাপী ব্যাপকতা পেয়েছে। এবারের স্বাধীনতা দিবসে লাল-সবুজে সেজেছিল ইন্টারনেটে তথ্য সার্চ দেয়ার ইঞ্জিনটি। নিজস্ব লোগোকে সাজিয়েছিল বাংলাদেশের পতাকার আবহে। ডুডলের এঙ-এর পরের ‘ঙ’ বর্ণে বাংলাদেশের মানচিত্রের ‘লাল’ বৃত্ত তুলে ধরা হয়। এ লাল বৃত্তেই ফুটিয়ে তোলা হয় জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগারের ছবি। বাংলাদেশের স্বাধীনতা দিবসকে উৎসর্গ করেই নিজস্ব ডুডলে এ পরিবর্তন আনে গুগল। নিয়মানুযায়ী বিশেষ দিনে বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। এর আগে ২০১৩ সালেও বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে একটি ডুডল প্রকাশ করেছিল গুগল। এবার স্বাধীনতা দিবসে অর্থাৎ এক দিনে গুগল অনুবাদে চার লাখ বাংলা শব্দ যোগ করার উদ্যোগটি প্রশংসনীয়। সারাদেশের ৮০টিরও বেশি স্থান এবং দেশের বাইরে অনেক স্থান থেকে একযোগে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এই কার্যক্রম পরিচালিত হয়। এর ভেতর দিয়ে সমাজের তরুণ অংশের ভেতর বাংলা ভাষার প্রতি ভালবাসা ও দায়িত্ববোধ আরও বাড়বে বলে আমরা আশা করতে পারি। আমাদের আইসিটি প্রতিমন্ত্রী একাত্তর পরবর্তী প্রজন্মের সন্তান। স্বাধীনতা দিবসে গুগলে চার লাখ বাংলা শব্দ যোগ করার অনুষ্ঠানে তাঁর বক্তব্য তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করবে। তিনি বলেন, আমরা যারা ’৫২, ’৭১ অথবা বঙ্গবন্ধুকে দেখিনি তারাই বঙ্গবন্ধুকে ভালবাসি বলে আজ ভাষার জন্য কাজ করতে এসেছি।

এই প্রক্রিয়ার সাফল্যÑ গুগল অনুবাদের মাধ্যমে বিশ্বের প্রায় ৯০টি ভাষায় বাংলাকে ছড়িয়ে দেয়ার কাজটি এগিয়ে নিয়ে যাবে। সম্প্রতি বাংলাদেশ সফরে আসা গুগল যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ কর্মকর্তার পর্যবেক্ষণ দেশের সংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য গুরুত্বপূর্ণ। তিনি যথার্থই বলেছিলেন যে, পৃথিবীর অন্যতম বড় ও সমৃদ্ধ ভাষা বাংলার প্রতি এখানকার মানুষের রয়েছে বিরল আবেগ। কিন্তু দুঃখজনক হলো, ইন্টারনেটে বাংলার তথ্যভা-ার এখনও অতটা সমৃদ্ধ নয়। তিনি অভিমত প্রকাশ করে বলেন, এ নিয়ে বাংলা ভাষাভাষীদেরই কাজ করতে হবে।

সঠিক ভাষান্তর মূল ভাষার শক্তি ও ঐশ্বর্যকে ধারণ করে থাকে। তাই যথাযথ অনুবাদের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বলাবাহুল্য অনলাইনে বাংলা যতবেশি সমৃদ্ধ হবে অন্যান্য ভাষাকে বাংলায় রূপান্তর করে পড়া সহজ হবে। এটা অনস্বীকার্য যে, গুগল অনুবাদে আমরা আমাদের ভাষাকে যত বেশি সমৃদ্ধ করতে পারব আমাদের তত বেশি লাভ। বাস্তবতা হলো বাংলা অনুবাদগুলো এখনও অনেকটা দুর্বল অবস্থায় আছে। নতুন নতুন শব্দ যোগ করলে তা আরও শক্তিশালী ও অর্থবহ হবে। এই ক্ষেত্রে ইংরেজী থেকে বাংলা বা বাংলা থেকে ইংরেজীÑ দুই ভাষাতেই অনুবাদ করে তা প্রয়োজন অনুসারে কাজে লাগানো যায়। সবাই আশা করে, স্বাধীনতা দিবসের বিশেষ কার্যক্রমের মতো আগামীতেও গুগল অনুবাদে শব্দ ও তথ্যসংযুক্তির কাজটি অব্যাহত থাকবে।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

২৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: