কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্মার্টফোন গুপ্তচর!

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫
স্মার্টফোন গুপ্তচর!

প্রেমিকার সঙ্গে লুকিয়ে প্রেম করছেন, ভাবছেন কেউ দেখছে না। কিন্তু আপনি জানেন কি, লুকিয়ে প্রেম করার বিষয়টি ফাঁস করে দিতে পারে আপনার হাতের প্রিয় স্মার্টফোনটি। এ যেন ঘরের শত্রু বিভীষণ। স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত সকল কর্মকা-ই স্মার্টফোনে ইনস্টল করা বিভিন্ন এ্যাপস নজরে রাখে। সম্প্রতি আমেরিকার এক গবেষণায় দেখা যায়, এ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোর কিছু কিছু এ্যাপস মানুষের কাজকর্মকে খুব সূক্ষ্মভাবে নজরে রাখে। প্রতি তিন মিনিটে স্মার্টফোন ব্যবহারকারী এ্যাপসের নজরদারির খপ্পরে পড়ে। স্মার্টফোনের এ্যাপসগুলো প্রতি দুই সপ্তাহে ছয় হাজার দু’শ’ বারের বেশি ব্যবহারকারীদের নজরদারি করে।

কিন্তু দুর্ভাগ্যের বিষয়, ব্যবহারকারীরা বিন্দুমাত্রও জানে না যে, তারা নজরদারির মধ্যে আছে। বিজ্ঞানীরা জরিপ চালিয়ে দেখেছেন, বেশিরভাগ মানুষই বিশ্বাস করতে চায় না যে, তাদের শখের স্মার্টফোনটিই তাদের ওপর গুপ্তচরবৃত্তি করছে। স্মার্টফোনে অনেক এ্যাপস ফ্রি সরবরাহ করা হয়। এই ফ্রি এ্যাপসগুলোর অনেকই আসলে নজরদারির কাজে ব্যবহৃত হয়। ফ্রি এ্যাপস ব্যবহার করে লাখ লাখ মানুষ নিজেদের গোপনীয়তাকে বিকিয়ে দিচ্ছে। অনেক ফ্ল্যাশলাইট এ্যাপস গোপনে মানুষের ব্যক্তিগত তথ্যাদি রেকর্ডও করে ফেলছে। অথচ এক কোটিরও বেশিবার এ এ্যাপসটি ইতোমধ্যে ডাউনলোড হয়ে গেছে।

সন্দেহ করা হচ্ছে, হ্যাকারসহ অন্যান্য অপরাধীচক্র বিভিন্ন এ্যাপস তৈরি করে ছড়িয়ে দিচ্ছে যাতে তারা মানুষের ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে ব্যাংক এ্যাকাউন্ট সবকিছু জেনে নিয়ে মানুষকে সর্বস্বান্ত করে দিতে পারে। যা রীতিমতো উদ্বেগের।-ডেইলি মেইল অবলম্বনে আরিফুর রহমান সবুজ।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

২৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: