হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গুগলে সাত লাখ বাংলা শব্দ

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ইন্টারনেটে বাংলাকে আরও সমৃদ্ধ করতে স্বাধীনতা দিবসে বাংলাদেশ এক অন্য রকম রেকর্ড গড়েছে। ‘বাংলার জন্য চার লাখ’ নামক একটি কর্মসূচীর মাধ্যমে গুগলে যুক্ত হয়েছে সাত লাখ শব্দ ও বাক্যাংশ। গুগল ট্রান্সলেটে এখন বাংলার স্থান সবার ওপরে। শুক্রবার আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব তথ্য জানান।

নতুন এই রেকর্ড গড়া প্রসঙ্গে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জনকণ্ঠকে বলেন, ’৫২, ’৭১-এ বঙ্গবন্ধুর নেতৃত্বে যেভাবে তরুণ প্রজন্ম দেশমাতৃকার ভাষা ও স্বাধীনতা এনে দিয়ে বিশ্বে বাংলার মর্যাদা সমুন্নত করেছিল, আজ জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে তরুণ প্রজন্ম আবারও দেশপ্রেমের পরিচয় দিয়েছে। তরুণ প্রজন্মের ভালবাসায় গুগল ট্রান্সলেটে সাত লাখের অধিক শব্দ যোগ হয়েছে। যা আমাদের নতুন এক অর্জন। এই অর্জনে দেশ-বিদেশে বসবাসরত ত্রিশ কোটি বাংলা ভাষা-ভাষীকে অভিনন্দন।

নতুন করে সাত লাখ শব্দ যুক্তির প্রসঙ্গে প্রতিমন্ত্রী আরও বলেন, এই অর্জন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমাদের আরও এগিয়ে নেবে। সবাইকে ১ বৈশাখ পর্যন্ত এই কার্যক্রম চলমান রাখার আহ্বান জানাচ্ছি।

জানা যায়, পূর্বে প্রথম স্থানে থাকা স্প্যানিশ ভাষার শব্দ ছিল ৬৮ হাজার। যা যুক্ত হয়েছিল গত বছরের ২১ ফেব্রুয়ারি। ওই একই দিনে বাংলা ভাষার শব্দ যোগ হয়েছিল ৬৫ হাজার। একদিনে ৭ লাখের অধিক শব্দ ও বাক্যাংশ যোগ করে বাংলাদেশ নতুন রেকর্ড গড়ল। গুগল ট্রান্সলেটে যুক্ত বাংলা এই শব্দগুলোকে অতি সহজেই ৯০টির অধিক ভাষায় রূপান্তর করা যাবে।

তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় গুগল ডেভেলপরাস গ্রুপ (জিডিজি) বাংলা ওই আয়োজনের উদ্যোক্তা। জানা যায়, ওই কর্মসূচীতে নানা পেশার বিভিন্ন শ্রেণীর ৩৮ হাজার লোক অংশ নেয়। দেশের প্রায় ৮১টি স্থান ও বিশ্বের নানা প্রান্তের দেড় শ’র অধিক জায়গায় স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে চলে ওই কার্যক্রম। এছাড়াও প্রায় ৪ হাজারের ওপর স্বেচ্ছাসেবী এতে অংশ নিয়েছিল।

গুগল ট্রান্সলেটে শব্দযুক্তির এই কার্যক্রমে যিনি প্রথম হবেন তিনি সিঙ্গাপুরের গুগল অফিস ভ্রমণের সুযোগ পাবেন। এছাড়াও যারা ১ হাজার কিংবা ততোধিক শব্দ যোগ করেছে তাদের আইসিটি বিভাগ কতৃক ইলেকট্রিক সার্টিফিকেট প্রদান করা হবে।

শব্দ যোগের ক্ষেত্রে নির্ধারিত লক্ষ্য ছাড়িয়ে যাওয়ায় ফেসবুকে অনেককেই উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়। মিলি বিনতে তালেব নামের একজন লিখেছেন, এভাবেই একটু একটু করে এগিয়ে যাচ্ছি আমরা। এগিয়ে যাচ্ছে দেশ। অবিবেচক দেবনাথ গুগল ট্রান্সলেটে যোগ করেছেন ১ হাজার শব্দ। তিনি উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, অন লাইনে আমাদের ভাষা আরও সমৃদ্ধ হবে, বাংলা এখন সবার ওপরে যা আমাদের জন্য অত্যন্ত গর্বের।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

২৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: