মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এবার বিএনপির পক্ষে মনোনয়নপত্র নিলেন মির্জা আব্বাস

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও এ নির্বাচনে অংশ নিতে দলের সম্ভাব্য প্রায় সব মেয়র প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মনোনয়নপত্র সংগ্রহের তালিকায় সর্বশেষ যোগ হয়েছে দীর্ঘদিন ধরে আত্মগোপনে থাকা মির্জা আব্বাস। শুক্রবার ঢাকা দক্ষিণের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মির্জা আব্বাসের পক্ষে তাঁর আইনজীবী শাজাহান মনোনয়নপত্র তোলেন। এছাড়া একইদিন দক্ষিণের নির্বাচনের জন্য মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন। তাঁর পক্ষে আইনজীবী জিল্লুর রহমান শুক্রবার বিকেলে মনোনয়নপত্র সংগ্রহ করেন। মির্জা আব্বাস ও আসাদুজ্জামান রিপনসহ দক্ষিণের জন্য বিএনপির পক্ষে মেয়র পদে এ পর্যন্ত পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। অপর প্রার্থীদের মধ্যে রয়েছেন বিএনপির কেন্দ্রীয় অর্থ বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, কারাবন্দী নেতা নাসির উদ্দিন পিন্টু, বিএনপিপন্থী শিক্ষক নেতা অধ্যক্ষ সেলিম ভূঁইয়া। বিএনপির বাইরের দক্ষিণ থেকে নির্বাচনের জন্য ইতোমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগ সমর্থিত সাঈদ খোকন। হাজী সেলিম মনোনয়নপত্র তুললেও শেষ পর্যন্ত তিনি নির্বাচন করবেন না বলে জানা গেছে। ইতোমধ্যে তিনি দেশের বাইরে অবস্থান করছেন।

অপরদিকে ঢাকা উত্তর থেকে নির্বাচনের জন্য বিএনপির পক্ষে এখন পর্যন্ত আব্দুল আওয়াল মিন্টু ছাড়া অন্য কোন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেননি। এছাড়া এ সিটি নির্বাচনের জন্য আওয়ামী লীগ থেকে ব্যবসায়ী নেতা আনিসুল হক, নারায়ণগঞ্জের সাবেক সাংসদ কবরী সারোয়ার, বিকল্পধারার মাহী বি চৌধুরী, মাহমুদুর রহমান মান্না, এখলাছ উদ্দিন মোল্লাহ, সিপিবির আব্দুল্লাহ কাফি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

জানা গেছে, সিটি নির্বাচনে অংশ নিতে প্রথম দিকে দলের মধ্যে কিছু দ্বিধা থাকলেও শেষ পর্যন্ত আন্দোলনে সফল হতে না পেরে বিএনপি এ নির্বাচনে অংশ নেয়ার ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে। যদিও এখন পর্যন্ত দলের পক্ষ থেকে নির্বাচনে অংশ নেয়ার কোন আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি। জানা গেছে, এ নির্বাচনে অংশ নেয়ার আভাস পেয়ে বিএনপি নেতারা তাঁদের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ শুরু করেছেন। যদিও এখন পর্যন্ত কোন নেতা সরাসরি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হাজির হয়ে মনোনয়নপত্র নেননি। আইনজীবীর মাধ্যমেই তাঁরা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মনোনয়নপত্র সংগ্রহ করা এসব নেতা গ্রেফতারের ভয়ে এখনও আত্মগোপনে রয়েছেন। গত ৬ জানুয়ারি বিএনপির পক্ষ থেকে অবরোধ এবং এর পরই হরতাল কর্মসূচী দেয়ায় আত্মগোপনে চলে যাওয়ায় এখন পর্যন্ত প্রকাশ্যে আসেননি।

শুক্রবার পর্যন্ত বিএনপির পক্ষ থেকে ৫ জন মেয়র পদে মনোনয়নপত্র তুললেও এখন পর্যন্ত দলের পক্ষ থেকে নির্দিষ্ট করে কাউকে সমর্থন দেয়া হয়নি। মির্জা আব্বাসের আইনজীবীর এ্যাডভোকেট শাজাহান বলেন, নেতা অসুস্থ থাকার কারণে তিনি আসতে পারেননি। এ কারণে তাঁর পক্ষ থেকে আমাকে মনোনয়নপত্র সংগ্রহ করতে হয়েছে। দক্ষিণ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা মির্জা আব্বাস, আব্দুস সালাম ও আসাদুজ্জামান রিপন এখনও পলাতক রয়েছেন। অপরদিকে পিন্টু পিলখানা হত্যা মামলায় যাবজ্জীবন কারাদ- নিয়ে এবং সেলিম ভূঁইয়া নাশকতার মামলায় কারাগারে আছেন। তবে নাশকতার মামলা আছে সালাম ও আব্বাসের নামেও।

এদিকে শুক্রবার শেষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র পদে আরও তিনজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন উত্তরের নির্বাচনী কর্মকর্তা নজরুল ইসলাম। তিনি বলেন, শুক্রবার পর্যন্ত উত্তরের মেয়র পদে মোট ২৬ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। জমা দিয়েছেন মাত্র ২ জন। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে মোট ৭৫০ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। জমা দিয়েছেন ৩৮ জন প্রার্থী। অপরদিকে সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মোট ১৫১ জন। জমা দিয়েছেন মাত্র ২ জন প্রার্থী। শুক্রবার অভিনেতা নাদের চৌধুরী মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন বলে তিনি জানান।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

২৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: