কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

আদি মানবের আবির্ভাব আফ্রিকায়!

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

আদি মানবের আবির্ভাব ঘটেছিল নাকি আফ্রিকায়। এ পর্যন্ত পাওয়া নানা ফসিল ঘেঁটে বিজ্ঞানীদের ধারণা ছিল প্রায় ২৪ লক্ষ বছর আগে ঘটেছিল সেই ঘটনা। কিন্তু সম্প্রতি ইথিওপিয়ায় খুঁজে পাওয়া এক ফসিল দেখে বিজ্ঞানীরা দাবি করছেন, দুই পায়ে হাঁটা মানুষের প্রথম আবির্ভাব তারও অন্তত চার লক্ষ বছর আগে।

ইথিওপিয়ায় খুঁজে পাওয়া ফসিলটি আদি মানবের বাম চোয়ালের নিচের দিকের হাড়ের। চোয়ালের সঙ্গে আছে পাঁচটি দাঁত। তবে এর পেষণ দন্তুগুলো তুলনামূলকভাবে ছোট। এ দেখে বিজ্ঞানীরা ধারণা করছেন, খুঁজে পাওয়া ফসিলটি আসলে আরও আগের যুগের জেনাস হোমোর, যারা হোমোসেপিয়েন্সের পূর্বসূরি।

‘এই আবিষ্কার খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি মানুষের উদ্ভব কিভাবে ঘটলো, সে সম্পর্কে আমাদের জ্ঞান আরও বাড়িয়ে দিচ্ছে। জেনাস হোমো, যারা হোমোসেপিয়েন্সের পূর্বসূরি, এই ফসিল দেখে আমরা ধারণা করছি, তাদের আবির্ভাব আসলে আগে যা ভাবা হয়েছিল, তার চেয়েও আরও চার লক্ষ বছর আগে।’

মানুষের বিবর্তনের ধারায় অনেক অমীমাংসিত প্রশ্নের উত্তর এই নতুন আবিষ্কার থেকে খুঁজে পাওয়া যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

সূত্র : বিবিসি

ব্লুটুথ ছাতা!

ছাতা হারিয়ে ফেলার ঘটনা খুব সাধারণ। তবে এখন থেকে আর ছাতা হারিয়ে ফেলার কোন সম্ভাবনা নেই। নিউইয়র্কভিত্তিক স্টার্টআপ ‘দাভেক’ লাক্সারি ছাতা প্রস্তুতকারক হিসেবে পরিচিত। আর তারা এবার নিয়ে আসছে ব্লুটুথ ছাতা। এই ছাতায় ব্লুটুথ চিপটি বেজের ভেতরে লুকানো অবস্থায় থাকবে। দুর্ঘটনাক্রমে কেউ ছাতাটি ভুলে ফেলে আসলে ব্লুটুথ ডিভাইসের মাধ্যমে ব্যবহারকারীকে সতর্কবার্তা দেবে। এটি এ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের সঙ্গে এ্যাপের মাধ্যমে সিঙ্ক করবে। ফলে স্মার্টফোন এবং ছাতার মধ্যে দূরত্ব হলে তা ট্র্যাক করবে। যদি ছাতাটি ফোন থেকে ৩০ ফিট দূরে চলে যায়, তাহলে ছাতা থেকে ফোনে সরাসরি মেসেজ পাঠাবে। এটিতে এ্যালার্ট ছাড়াও একটি ওয়েদার এ্যাপ থাকবে, যেটি কোন দিন ছাতা নিয়ে বের হতে হবে তা বলে দেবে। কালো এবং নীল এ দুটি রঙে পাওয়া যাবে ছাতাটি।

সূত্র : সায়েন্স ডেইলি

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

২৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: