কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চিলির মরু অঞ্চলে আকস্মিক বন্যা

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

বিশ্বের অন্যতম মরু অঞ্চল চিলির আতাকামা মরুভূমিতে আকস্মিক বন্যায় সেখানকার অধিবাসীরা বিপাকে পড়েছেন। তারা বিদ্যুত ও পানিহীন অবস্থায় রয়েছেন। খবর বিবিসির।

মঙ্গলবার আন্দিজে ভারি বৃষ্টিপাতের কারণে নেমে আসা ঢলে উপত্যকা ও পর্বতের নিচে থাকা শহরগুলোতে আকস্মিক বন্যার সৃষ্টি হয়। কর্তৃপক্ষ হেলিকপ্টারে করে অধিবাসীদের সরিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছে। অঞ্চলটিতে আরও বৃষ্টিপাতসহ ভূমিধসেরও আশঙ্কা রয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মরু শহর চানারালের পরিস্থিতিকে ‘গুরুতর’ বলেও ঘোষণা দিয়েছে। ভারি বৃষ্টির ফলে আন্তোফাগাস্তা, কোপিয়াপো এবং কোকুইম্বো অঞ্চল বন্যাকবলিত হয়েছে। দেশটির প্রেসিডেন্ট মিশেল বাচেলেট তার এনগেজমেন্টের অনুষ্ঠান বাতিল করে কোপিয়াপোতে যাওয়ার ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার সন্ধ্যায় প্রবল ঝড়ের কারণে রাস্তায় চলাচল বন্ধ এবং বিদ্যুত সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বিমান বিধ্বস্ত হওয়ার আগে ককপিটের বাইরে ছিলেন পাইলট

আল্পস পর্বতমালায় জার্মানির বিধ্বস্ত বিমানের ককপিট ভয়েস রেকর্ডার থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তবে বিমানটি কেন বিধ্বস্ত হয়েছে এসব তথ্য থেকে তা জানা যায়নি। বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে ককপিট থেকে একজন পাইলট বের হয়েছিলেন। তবে তিনি আর ককপিটের ভেতরে ঢুকতে পারেনি। খবর বিবিসি ও এনডিটিভির।

নাম প্রকাশে অনিচ্ছুক এক তদন্তকারীর বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বিমানটি উড্ডনের কিছুক্ষণ পরই দুই পাইলট মৃদুস্বরে আলাপ করছিলেন। এরপর এক পাইলট ককপিটের বাইরে যান। ফিরে আসার সময় ওই পাইলট ককপিটের দরজায় প্রথমে হাল্কাভাবে এবং পরে জোরে জোরে বেশ কয়েকবার আঘাত করেছিলেন। শেষ পর্যন্ত তিনি ঢুকতে পেরেছিলেন কি না, তা জানা যায়নি। ফ্রান্সের বিমান চালনা বিষয়ক তদন্ত সংস্থার পরিচালক রেমি জাউতি বলেছেন, ককপিটের ভয়েস রেকর্ডার থেকে বিভিন্ন শব্দ শোনা গেছে। তবে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে কয়েক সপ্তাহ, এমনকি কয়েক মাসও লেগে যেতে পারে। ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল ও স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো র‌্যাজয় বিমানটি বিধ্বস্ত হওয়ার স্থান পরিদর্শন করেন।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

২৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: