রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যুক্তরাষ্ট্রের সঙ্গে দূরত্ব বৃদ্ধি, ঝুঁকির মুখে নেতানিয়াহু

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫
  • মার্কিন নীতিতে পরিবর্তনের ইঙ্গিত

ইসরাইলের সাবেক নিরাপত্তা উপদেষ্টা গিয়োরা আইল্যান্ড। গতমাসে তিনি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করে তাকে মার্কিন কংগ্রেসে বক্তৃতা না দেয়ার পরামর্শ দিয়েছিলেন। এছাড়া ইরানের পরমাণু এবং ইসলামপন্থী ফিলিস্তিনী গ্রুপ হামাসের গাজা শাসন ইস্যু দুইটি নিয়ে নেতানিয়াহু যেভাবে লড়াই করছেন তারও কড়া সমালোচনা করেছিলেন আইল্যান্ড।

ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস।

কয়েকদিন আগে ইসরাইলে যে, সাধারণ নির্বাচন হয় তাতে আইল্যান্ড যে নেতানিয়াহুকে ভোট দেননি তা সঙ্গত কারণেই ধরে নেয় যায়। কিন্তু নির্বাচনের পর ওয়াশিংটন-জেরুজালেম সম্পর্কের যে রকম আকস্মিক অবনতি ঘটেছে আইল্যান্ডের মতো ইসরাইলের অনেকেই তাতে বিস্মিত হয়েছেন। নির্বাচনী প্রচারাভিযানের সময় নেতানিয়াহু যখন বলেছিলেন, তিনি বেঁচে থাকতে ফিলিস্তিন রাষ্ট্র হতে দেবেন না। আইল্যান্ড তখন অনেকের মতো একে রাজনৈতিক প্রচারণা বলে ধরে নিয়েছিলেন। এদিকে য্ক্তুরাষ্ট্রের মধ্যপ্রাচ্য নীতির গুরুত্বপূর্ণ ভিত্তি যে দুই রাষ্ট্র সমাধান নেতানিয়াহু তার বিরোধিতা অব্যাহত রাখায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার সংবাদ সম্মেলনে নেতানিয়াহুর প্রতি কোন নমনীয়তা দেখাননি। ওবামা বলেছেন যে, ‘যা হতে পারে না বা হওয়ার কোন সম্ভাবনা নেই, সেটি হবে এ রকম ধারণা আমরা দিতে চাই না।’ ফিলিস্তিন রাষ্ট্র ধারণার প্রতি ইঙ্গিত করে তিনি এ কথা বলেন। ইসরাইলের বিশ্লেষকরা এখন বলছেন, ওবামা ও ঘনিষ্ঠ কর্মকর্তারা ইসরাইলের সঙ্গে কূটনৈতিক ইস্যুতে সব তালগোল পাকিয়ে ফেলেছেন। যে কারণে কূটনৈতিক পন্থায় তারা নেতানিয়াহুর কাছ থেকে কিছুই অর্জন করতে পারেননি। ওবামা যে ধরনের কঠিন ভাষায় নেতানিয়াহুর সমালোচনা করেছেন ইসরাইলের বিশ্লেষকদের মতে সেটি কেবল নেতানিয়াহুরই নয় বরং যারা তাকে ভোট দিয়ে চতুর্থবার ক্ষমতায় এনেছে সেই ভোটারদেরও এর মধ্য দিয়ে এক হাত দেখে নেয়া হয়েছে। তারা মনে করেন, যুক্তরাষ্ট্র সম্ভবত আন্তর্জাতিক ফোরামে ইসরাইলকে সমর্থনের দীর্ঘদিনের নীতি থেকে সরে আসতে চাইছে। যুক্তরাষ্ট্র এর মধ্যে একবার এ ব্যাপারে ইঙ্গিতও দিয়েছে যে বিষয় পুনর্মূল্যায়ন করে দেখা হচ্ছে।

এছাড়া আরেকটি কারণ হতে পারে যুক্তরাষ্ট্র হয়তো ইরানের পরমাণু আলোচনায় ইসরাইলকে হস্তক্ষেপ করতে দিতে আগ্রহী নয়। মঙ্গলবার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত খবরে অভিযোগ করা হয়েছিল ছয়টি দেশের সঙ্গে পরমাণু আলোচনায় ইসরাইল গুপ্তচরবৃত্তি চালিয়েছে। ইসরাইল অবশ্য এই অভিযোগ অস্বীকার করে।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

২৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: