মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লাঙ্গলবন্দে হিন্দু পুণ্যার্থীদের আজ থেকে স্নান উৎসব শুরু

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ শুক্রবার ভোর থেকে শুরু হচ্ছে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের মহাঅষ্টমী পুণ্য স্নান উৎসব। ‘হে মহাভাগ ব্রহ্মপুত্র হে লোহিত্য আমার পাপ হরণ কর’ এই মন্ত্র পাঠ করে ফুল, বেলপাতা, ধান, দূর্বা, হরীতকী, ডাব, আম্রপল্লব সহযোগে প্রতিবারের মতো এবারও দেশ বিদেশ থেকে প্রায় ১৫ লাখের বেশি পুণ্যার্থী অংশ নেবে স্নান উৎসবে। স্নানোৎসবকে কেন্দ্র করে তিন দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে স্নানোৎসবকে কেন্দ্র করে লাঙ্গলবন্দের প্রায় তিন কিলোমিটার এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন থাকবে র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যের সমন্বয়ে সহস্রধিক আইনশৃঙ্খলা বাহিনী।

স্নান উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বাসু দেব চক্রবর্তী জানান, শুক্রবার ভোর ৫টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ডে মহাষ্টমী স্নানোৎসবের লগ্ন শুরু হবে। লগ্ন শেষ হবে শনিবার ভোর ৬টা ৫৯ মিনিট ৩৮ সেকেন্ডে। এবার দেশের বিভিন্ন প্রান্ত ছাড়াও ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ভুটানসহ বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক পুণ্যার্থী ১৬টি ঘাটে স্নানোৎসবে অংশ নেবে। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে পূণ্যার্থীরা আসা শুরু করেছে লাঙ্গলবন্দে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এবার স্নানোৎসবে প্রায় ১৫ লাখের বেশি পুণ্যার্থী অংশ নেবে। পুণ্যার্থীদের স্নানোৎসব সম্পন্ন করতে ব্রহ্মপুত্র নদের কচুরিপানা পরিষ্কার করা হয়েছে। মহিলাদের কাপড় বদলানোর কক্ষ ও বিশুদ্ধ পানির জন্য ৫০টি টিউবওয়েল, ৭০টি টয়লেট এবং ৩৫টি চিকিৎসা সেবাকেন্দ্র ও বিনামূল্যে খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া স্নান উৎসব উপলক্ষে তিন দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। পুণ্যার্থীদের জন্য বিনামূল্যে সরকারী-বেসরকারী উদ্যোগে মেডিক্যাল ক্যাম্প এবং রান্না করা খাবার বিতরণের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে নিরাপত্তার জন্য র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যের সমন্বয়ে সহস্রধিক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। এছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট নিরসনে শতাধিক ট্রাফিক পুলিশ এবং ছিনতাই ও চাঁদাবাজি রোধে সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। নিরাপত্তার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে বসানো হয়েছে সিসি ক্যামেরা। কন্ট্রোল রুমের মাধ্যমে পুরো লাঙ্গলবন্দ মনিটরিং করা হচ্ছে। জেলা পুলিশ সুপার ড. খন্দকার মহিদ উদ্দিন জানান, স্নানোৎসবকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যের সমন্বয়ে সহস্রধিক পুলিশ সদস্য মোতায়েন থাকবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট নিরসনে শতাধিক ট্রাফিক পুলিশ মোতায়েন থাকবে।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

২৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: