কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সন্ত্রাস ও জঙ্গী দমনে আরও ক্ষিপ্রগতিতে এগিয়ে যাবে র‌্যাব

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫
  • প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশেষ দরবার শেষে বেনজীর

স্টাফ রিপোর্টার ॥ র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ বলেছেন, সন্ত্রাস ও জঙ্গী দমনে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন আগামীতে আরও ক্ষিপ্রগতিতে এগিয়ে যাবে। আতঙ্কমুক্ত শান্তিপূর্ণ অবস্থা তৈরিতে র‌্যাব আরও গতিশীল হবে। র‌্যাবের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশেষ দরবার শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার সকালে বাহিনীর পতাকা উত্তোলন করেন তিনি। এরপর শুরু হয় মহাপরিচালকের দরবার।

এ সময় র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ ১৪ শহীদ সদস্যদের পরিবারকে সংবর্ধনা দেন। সাহসিকতার জন্য ১০ র‌্যাব সদস্যদের ও সেবার জন্য ১০ র‌্যাব সদস্যদের ক্রেস্ট প্রদান করেন। এ সময় র‌্যাবের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বেনজির আহমেদ বলেন, বাংলাদেশ যে সময় জঙ্গী সন্ত্রাসীদের দ্বারা বিরাট হুমকির সম্মুখীন সেই সময় বিশেষায়িত এলিট ফোর্স হিসেবে পরিচিত র‌্যাব প্রতিষ্ঠা হয়। এরপর র‌্যাব ১১ বছর পার করেছে। সময়ের বিবর্তনে র‌্যাব সাধারণ মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। বাড়ানো হয়েছে র‌্যাবের ব্যাটালিয়ন সংখ্যাও। চারটি ব্যাটালিয়ন নিয়ে শুরু করা র‌্যাবের এখন ১৪টি ব্যাটালিয়ন। তিনি বলেন, র‌্যাব সন্ত্রাস, জঙ্গীবাদ, চরমপন্থী, বনদস্যু, জলদস্যু, অপহরণসহ নানাবিধ কাজে ভুয়সী প্রশংসা ও সাধারণ মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ আরও বলেন, একইভাবে অবৈধ ভিওআইপি ব্যবসায়ী, জাল নোট প্রস্তুতকারী ও ভেজালবিরোধী চক্রের বিরুদ্ধে অভিযানেও উল্লেখযোগ্য সফলতা রয়েছে র‌্যাবের। কিন্তু নারায়ণগঞ্জের বহুল আলোচিত সাত খুনের ঘটনা র‌্যাবের জন্য কলঙ্কিত হলেও বিতর্কিত ওই র‌্যাব সদস্যদের আইনের আওতায় আনা হয়েছে। তিনি আরও বলেন, ‘র‌্যাব কখনও কোন অপরাধকে প্রশ্রয় দেয়নি। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত অপরাধ বা শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ২১০৪ র‌্যাব সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে অভিযানে শতাধিক র‌্যাব সদস্য আহত হয়েছেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সারাবিশ্বেই জঙ্গী রয়েছে। এদেশেও কিছু জঙ্গী মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করে। তবে অতীতে র‌্যাব যেভাবে জঙ্গীদের দমন করেছে, ভবিষ্যতেও করবে। জঙ্গীবাদের বিরুদ্ধে র‌্যাবের অবস্থান অনড়।

র‌্যাবের ডিজি বলেন, দেশের শান্তি স্থিতিশীলতা রক্ষায় অন্যান্য বাহিনীর সঙ্গে র‌্যাবও নিরবচ্ছিন্নভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বেনজির আহমেদ বলেন, র‌্যাব যেহেতু এলিট ফোর্স সেহেতু এর ব্যাপ্তি সেইভাবে প্রসার হবে না। তবে প্রয়োজনে জনবলসহ আধুনিক সরঞ্জাম বাড়ানো হবে। তিনি বলেন, গত দুই মাসে আন্দোলনের নামে নিরীহ সাধারণ মানুষকে পুড়িয়ে মর্মান্তিক, নৃশংসভাবে হত্যা করা হয়েছে। সেই অবস্থার উন্নতি হয়েছে। রাতে মহাসড়কে গাড়ি চলাচল শুরু হয়েছে। তিনি বলেন, পরিস্থিতি স্বাভাবিক করতে অন্যান্য বাহিনীর সঙ্গে র‌্যাবও রাতদিন সমানে কাজ করে গেছে।

এর আগে বিশেষ দরবারে তিনি র‌্যাব সদস্যের উদ্দেশে বক্তব্য রাখেন। এ সময় র‌্যাব সদস্যদের হাতে পুরস্কার তুলে দেন তিনি। এছাড়া র‌্যাবে কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী র‌্যাব সদস্যদের পরিবারের প্রতিও সমবেদনা জানান তিনি।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

২৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: