মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শিকাগোতে বাংলাদেশ ডে প্যারেডে জিয়ার নাম থাকছে না

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫
  • মেয়র অফিসের সিদ্ধান্ত

মাহফুজুর রহমান, নিউইয়র্ক থেকে ॥ ইলিনয় স্টেটের রাজধানী শিকাগোতে বেশ কয়েক বছর ধরে হয়ে আসা বাংলাদেশ ডে প্যারেডে জিয়াউর রহমানের নাম যুক্ত করার ইলিনয় বিএনপির আবেদন নাকচ করে দিয়েছে শিকাগো সিটি কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ দাবি করেছে তাদের আবেদনে সাড়া দিয়ে শিকাগো মেয়র অফিস এ সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বিএনপি নেতারা বলছেন, জিয়াউর রহমান ডে প্যারেড বহাল রয়েছে এবং নির্ধারিত সময়েই তা অনুষ্ঠিত হবে। তবে শিকাগো সিটির ওয়েবসাইটে বাংলাদেশ ডে প্যারেড অনুষ্ঠানের সূচী অন্তর্ভুক্ত থাকলেও সেখানে জিয়াউর রহমান ডে প্যারেডের কথা উল্লেখ নেই।

২৫ মার্চ বুধবার রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান দাবি করেন, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার শিকাগো সিটি মেয়র অফিস বিএনপির আবেদন নাকচ করার কথা জানিয়েছে। একই সঙ্গে জিয়াউর রহমানের নামে প্রক্লেমেশন দেয়ার সিদ্ধান্ত বাতিল করেছে মেয়র অফিস।

সংবাদ সম্মেলনে ড. সিদ্দিকুর রহমান সাংবাদিকদের জানান, প্রতিবছরের মতো শিকাগো সিটি কর্তৃপক্ষ স্থানীয় বাংলাদেশ কমিউনিটি অব শিকাগো ল্যান্ডের সহায়তায় বাংলাদেশের স্বাধীনতা দিবসে বাংলাদেশ ডে প্যারেডের আয়োজন করে। এবারও দিনটি উদ্যাপন উপলক্ষে ২৮ মার্চ বাংলাদেশ ডে প্যারেডের আয়োজন করা হয়েছে। কিন্তু ইলিনয় স্টেট বিএনপির সভাপতি শাহ মোজাম্মেল গত ২৪ ফেব্রুয়ারি শিকাগোর ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন বরাবরে বাংলাদেশ ডে প্যারেডকে জিয়াউর রহমান ডে নামে করার আবেদন করে। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট বিভাগ অনুমতিও প্রদান করে। বিষয়টি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের গোচরে আসার পর শিকাগো মেয়র বরাবরে জিয়াউর রহমানের নামে প্যারেড অনুষ্ঠানে আপত্তি জানায়।

সিদ্দিকুর রহমান জানান, মেয়র বরাবরে সেই আবেদনে তারা জানিয়েছেন যে শিকাগোতে জিয়াউর রহমানের নামে রাস্তার নামকরণ নিয়ে আদালতে মামলা চলছে। এ কারণে একই ব্যক্তির নামে বাংলাদেশ ডে প্যারেড করা হলে বিষয়টি বিতর্কিত হয়ে পড়বে। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে মেয়র অফিস তাদের চিঠি দিয়ে জানিয়েছে যে তারা জিয়াউর রহমানের নাম বাতিল করেছে। এমনকি জিয়াউর রহমানের নামে যে প্রক্লেমেশন দেয়ার কথা ছিল তাও বাতিল করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সিদ্দিকুর রহমান শিকাগো মেয়র অফিসের সংশ্লিষ্ঠ বিষয়ের তথ্য সম্বলিত চিঠির কপি সাংবাদিকদের দেন। এ সময় তিনি বলেন, ছয় কংগ্রেসেম্যানের স্বাক্ষর জালিয়াতি করে যুক্তরাষ্ট্র বিএনপি আমেরিকায় বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণœ করেছে। একইভাবে তারা শিকাগো সিটি কর্তৃপক্ষকে মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশ ডে প্যারেডকে জিয়াউর রহমানের নামে করার অপচেষ্টা চালিয়েছিল। সংবাদ সম্মেলনে এ ধরনের কর্মকা- থেকে বিএনপিকে বিরত থাকার আহ্বান জানান সিদ্দিকুর রহমান।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদের সঞ্চালনে সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ সহ-সভাপতি সৈয়দ বসারত আলী, ফজলুর রহমান, আবুল কাশেম, লুৎফুল করিম, শামসুদ্দিন আজাদ, যুগ্ম-সম্পাদক আব্দুস সামাদ আজাদ, আইরিন পারভিন, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুজাহিদুল ইসলাম, কার্যকরী সদস্য শাহানারা রহমান, স্বেচ্ছাসেবক লীগ নেতা সাখাওয়াত বিশ্বাস প্রমুখ।

জিয়াউর রহমান প্যারেড বহাল, দাবি যুক্তরাষ্ট্র বিএনপির ॥ যুক্তরাষ্ট্র বিএনপির সিনিয়র নেতা ও সাবেক সহ-সভাপতি শরাফত হোসেন বাবু দাবি করেছেন, শিকাগো সিটি কর্তৃপক্ষ জিয়াউর রহমান ডে প্যারেড বাতিল করেনি। সিটি কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষেই নির্ধারিত দিনে প্যারেড অনুষ্ঠিত হবে। গত ২৪ জানুয়ারি শিকাগো সিটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশনের অনুমতিপত্র সংযুক্ত করে এক ই-মেইল বার্তায় তিনি দাবি করেন, সিটি কর্তৃপক্ষের অনুমতি বহাল রয়েছে। শরাফাত হোসেন বাবু জানান, ওই অনুষ্ঠানে বিএনপির ভাইস-চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক শিক্ষামমন্ত্রী ড. ওসমান ফারুকসহ যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীরা অংশ নেবেন। জিয়াউর রহমান প্যারেড সফল করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

২৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: