মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুই সিটিতে মেয়র পদে ৫০ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেন

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫
  • নিলেন মাহী চৌধুরী

স্টাফ রিপোর্টার ॥ ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে বৃহস্পতিবার পর্যন্ত মেয়র পদে ৫০ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে উল্লেখযোগ্য কেউ এখনও মনোনয়নপত্র জমা দেননি। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে মনোনয়নপত্র সংগ্রহ করেন বিকল্পধারার যুগ্মমহাসচিব মাহী বি চৌধুরী। তিনি ঢাকা উত্তর থেকে নির্বাচনের জন্য আগারগাঁও রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন। বৃহস্পতিবার মাহী বি চৌধুরীর পক্ষে তাঁর মনোনয়নপত্র সংগ্রহ করেন সারোয়ার মোর্শেদ। তিনি সাংবাদিকদের বলেন, মাহী বি চৌধুরী রাজনৈতিক ব্যানারে নির্বাচন করছেন না।

এদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে এ পর্যন্ত ১ হাজার ৯৩৫ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরমধ্যে মেয়র পদে রয়েছেন ৫০ জন, কাউন্সিলর পদে ১ হাজার ৫৭৪ জন এবং সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৩০৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে এখন পর্যন্ত মেয়র পদে একজন ছাড়া আর কোন প্রার্থী মনোনয়নপত্র জমা দেননি।

ঢাকা উত্তরের রিটার্নিং অফিসের কর্মকর্তা নজরুল ইসলাম জানান, বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের নির্বাচনের জন্য মেয়র পদে ২৩ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। কিন্তু শামসুল ইসলাম নামে একজন প্রার্থী কেবল মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া অন্য কোন পদে কোন প্রার্থী মনোনয়নপত্র জমা দেননি। তিনি জানান, উত্তরে কাউন্সিলর পদের জন্য ৬৫৫ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৩৬ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। অন্যদিকে ঢাকা মহানগর নাট্যমঞ্চে অবস্থিত দক্ষিণের নির্বাচনী কর্মকর্তা নওয়াবুল ইসলাম জানান, দক্ষিণের মেয়র পদের জন্য এ পর্যন্ত ২৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে কেউ মনোনয়নপত্র জমা দেননি। বৃহস্পতিবার কাউন্সিলর পদে বিভিন্ন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেও মেয়র পদে নতুন করে কেউ সংগ্রহ করেননি। এছাড়াও তিনি জানান, দক্ষিণের জন্য এ পর্যন্ত কাউন্সিলর পদে ৬২৩ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭১ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এবারের ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদ ছাড়াও মোট ৯৩ ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে ঢাকা উত্তরে রয়েছে ৩৬ ওয়ার্ড ও সংরক্ষিত ১২ ওয়ার্ড। দক্ষিণে ৫৭ ওয়ার্ড ও সংরক্ষিত ১৯ ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট ৯৩ সাধারণ ওয়ার্ডে নির্বাচনের জন্য বৃহস্পতিবার পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে ১ হাজার ৫৭৮। এছাড়া সংরক্ষিত ৩১ ওয়ার্ডের জন্য প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৩০৭।

নির্বাচন কমিশন জানিয়েছে, আজ শুক্র ও আগামীকাল শনিবার ছুটির দিন হলেও সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। এজন্য আজ ও আগামীকাল তফসিলি ব্যাংক খোলা রাখা হয়েছে। আগামী রবিবার শেষ হচ্ছে ঢাকা ও চট্টগ্রাম তিন সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানের কাজ। প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, মনোনয়নপত্র জমাদানের তারিখ কোনক্রমেই বাড়ানো হবে না। জমাদান শেষে ১ ও ২ এপ্রিল বাছাই করা হবে। এছাড়া আগামী ৯ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ধরা হয়েছে। আগামী ২৮ এপ্রিল ভোটগ্রহণ করা হবে।

আসন্ন তিন সিটি নির্বাচনের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ১৯ এপ্রিল বৈঠক অনুষ্ঠিত হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলনকক্ষে বেলা ১১টায় বৈঠকটি শুরু হবে। এতে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার-ভিডিপির শীর্ষ কর্মকর্তারা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন। জানা গেছে, ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে কঠোর পদক্ষেপ নিয়েছে ইসি। এ কারণে নির্বাচনে বেশি করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কমিশন। নির্বাচনে র‌্যাব ও বিজিবি ফোর্সের পাশাপাশি পুলিশের ফোর্সও ভ্রাম্যমাণ এবং স্ট্রাইকিং হিসেবে মোতায়েন করা হবে।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

২৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: