মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্কুল মনিটরিং ব্যবস্থা শক্তিশালী করতে গ্রামীণফোনের উদ্যোগ

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

বিদ্যমান স্কুল পর্যবেক্ষণ ব্যবস্থাকে ডিজিটাল করার মাধ্যমে শক্তিশালী করার লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) এবং সেভ দ্য চিলড্রেনের সঙ্গে হাত মিলিয়েছে গ্রামীণফোন। সেভ দ্য চিলড্রেন, ডিপিই’র মনিটিং এ্যান্ড ইভ্যালুয়েশন সেকশনের সহায়তায় একটি এন্ড্রয়েডভিত্তিক স্কুল মনিটরিং এ্যাপ্লিকেশন এবং ব্রাউজারভিত্তিক স্কুল ইন্সপেকশন ডাটা এ্যানালাইসিস ড্যাশবোর্ড তৈরি করেছে। এই উদ্যোগের উদ্দেশ্য হচ্ছে ডিজিটালাইজেশনের পাশাপাশি পদ্ধতিটি আরও দক্ষ এবং সাশ্রয়ী করা। উপজেলা শিক্ষা কর্মকর্তাদের অনলাইন রিপোর্ট প্রদানে সহায়তা করতে ট্যাব এবং ইন্টারনেট সংযোগ দেয়া হবে। পাইলট উদ্যেগের সফল সমাপ্তির পর ব্যবস্থাটি ডিপিই’র কাছে হস্তান্তর করা হবে এবং সারা দেশে বাস্তবায়ন করা হবে। প্রকল্প এলাকার উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে এই ব্যবস্থাটির পরিচয় করিয়ে দিতে ২৪ এবং ২৫ মার্চ ২০১৫ তে মিরপুরের ইউসেপ কার্যালয়ে দুদিনব্যাপী একটি প্রশিক্ষণের আয়োজন করে সেভ দ্য চিলড্রেন। প্রশিক্ষণ শেষে গ্রামীণফোনের পরিচালক কমিউনিকেশনস মার্কাস এ্যাডাকটুসন পাইলটে ব্যবহারের জন্য প্রশিক্ষণার্থীদের হাতে ইন্টারনেট সংযোগসহ ৪০টি ট্যাব তুলে দেন। -বিজ্ঞপ্তি

ফের ৫ দিনের রিমান্ডে ফারাবী

কোর্ট রিপোর্টার ॥ ব্লগার ও লেখক অভিজিত রায় হত্যা মামলার প্রধান সন্দেহভাজন শফিউর রহমান ফারাবীর ফের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। তথ্যপ্রযুক্তি আইনের একটি মামলায় গতকাল বুধবার ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট হাসিবুল হক এ রিমান্ড মঞ্জুর করেন।

শেরেবাংলানগর থানার ওই মামলায় সাত দিনের রিমান্ড আবেদন করেন এসআই আব্দুর রউফ। শুনানি শেষে আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। তবে তদন্ত কর্মকর্তা গতকাল রিমান্ডে না নেওয়ায় ফারাবীকে কারাগারে পাঠানো হয়েছে। পরে সেখান থেকে রিমান্ডে নেওয়া হবে। শেরেবাংলানগর থানার এ মামলাটি গত বছর আগস্ট মাসে ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির অভিযোগে দায়ের করেছিল পুলিশ।অভিজিত হত্যাকা-ে শাহবাগ থানার মামলায় গত ৩ মার্চ ১০ দিন, তথ্যপ্রযুক্তি আইনের রমনা থানার একটি মামলায় ১৪ মার্চ পাঁচদিন এবং সর্বশেষ গত ২০ মার্চ তথ্যপ্রযুক্তি আইনের অরেকটি মামলায় ফারাবীর চারদিনের রিমান্ড মঞ্জুর করে সিএমএম আদালত।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

২৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: