মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চাঁদপুরে পেট্রোলবোমায় দগ্ধ আরও একজনের মৃত্যু

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ প্রায় তিন মাস পর হরতাল না থাকায় স্বস্তি ফিরেছে জনমনে। তবে অবরোধ বহাল থাকায় আতঙ্ক কাটেনি। যদিও বরাবরই রাজধানীতে অবরোধ-হরতালের প্রভাব লক্ষ্য করা যায়নি। অবরোধ থাকায় দেশের বিভিন্ন জেলায় চোরাগোপ্তা হামলার আশঙ্কা থেকেই যাচ্ছে। বুধবার হরতাল না থাকায় মানুষের মধ্যে খানিকটা স্বস্তি লক্ষ্য করা গেছে। যদিও তা পুরোপুরি নয়। অবরোধ প্রত্যাহার করলে পুরোপুরি স্বস্তি ফিরে আসবে বলে মনে করছেন অনেকেই। হরতাল না থাকায় আর টানা তিন দিনের সরকারী ছুটির কারণে রাজধানীর মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনাল, কমলাপুর রেলস্টেশন আর সদরঘাট লঞ্চ টার্মিনালে তিল ধারণের জায়গা ছিল না। এদিকে চাঁদপুরে পেট্রোলবোমায় দগ্ধ আরও একজনের মৃত্যু হয়েছে।

বুধবার হরতাল না থাকায় কর্মচঞ্চল দেশ আরও বেশি উৎসবমুখর হয়ে উঠে। সকাল থেকেই রাজধানীর মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনালে যাত্রীদের প্রচ- ভিড় লক্ষ্য করা গেছে। অনেকেই আগাম টিকেট কেটেছেন। টানা তিনদিন সরকারী ছুটি আর হরতালের মতো কর্মসূচী না থাকায় অনেকেই গ্রামের বাড়ি চলে গেছেন। কেউ কেউ সপরিবারে বেড়াতে যাচ্ছেন। এমন চিত্র ছিল প্রায় সারাদেশজুড়েই। রাজধানীর কমলাপুর ও সদরঘাট লঞ্চ টার্মিনালেও ছিল যাত্রীদের প্রচ- ভিড়। অনেকটা ঈদের আমেজের মতো উৎসবমুখর ছিল। দেশের বিভাগীয় শহরগুলোও ছিল প্রাণচঞ্চল। মহাসড়কে নির্বিঘেœ যানবাহন চলাচল করেছে। মানুষ কোন প্রকার আতঙ্ক ছাড়াই নিশ্চিন্তে যাত্রা করেছেন। সবার মধ্যেই এক ধরনের আনন্দ ও মানসিক প্রশান্তি লক্ষ্য করা গেছে। দূরের যাত্রীরা বলছেন, অবরোধ না থাকলে যাত্রা আরও আনন্দের হতো। অবরোধ থাকায় খানিকটা আতঙ্ক সবার মধ্যেই কাজ করছে। দেশের বিভিন্ন জেলা থেকে আমাদের নিজস্ব সংবাদদাতারা জানান, পুরো দেশ ছিল আরও বেশি কর্মচঞ্চল। সড়ক মহাসড়কে যানবাহন আর যাত্রীদের প্রচ- চাপ ছিল। হরতাল না থাকায় মানুষের মধ্য থেকে খানিকটা হলেও আতঙ্ক কেটে গেছে।

গত ৫ জানুয়ারি থেকে দেশব্যাপী লাগাতার অবরোধের ডাক দেয় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের প্রধান বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। অবরোধের সঙ্গে বিভিন্ন জেলায় বিচ্ছিন্নভাবে ডাকা হরতাল চলছিল। অবরোধ-হরতালে পেট্রোলবোমা আর ককটেল হামলায় শতাধিক মানুষের মৃত্যু হয়। নিহতদের অধিকাংশই দগ্ধ হয়ে মারা যান। ভাংচুর আর অগ্নিসংযোগ করা হয় প্রায় তিন হাজার যানবাহন। আহত দুই হাজারের মধ্যে অন্তত ৫ শতাধিক মানুষকে চিরতরে পঙ্গুত্ববরণ করতে হয়।

এমন পরিস্থিতির মধ্যে ক্রিকেট বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়ের পর বিজয় মিছিলের জন্য একদিন হরতাল ১২ ঘণ্টা শিথিল করেছিল বিএনপি। এরপর আবার একই কর্মসূচী আসতে থাকে। যদিও জনজীবনে হরতালের তেমন কোন প্রভাব পড়েনি। রাস্তায় যানবাহনের তীব্র যানজট আর কর্মমুখর পরিবেশ থাকায় মানুষ দেশে অবরোধ-হরতালের মতো কর্মসূচী চলমান থাকার বিষয়টি এক প্রকার ভুলেই গিয়েছে। যানজটের কবলে পড়তে হয়েছে প্রধানমন্ত্রীর গাড়িবহরকেও। এতদিন অজ্ঞাত স্থান থেকে বিএনপির নামে বিবৃতি পাঠিয়ে হরতাল সফল করার আহ্বান জানানো হয়।

গত রবিবার থেকে বুধবার সকাল পর্যন্ত হরতাল ডেকে পরে তা বৃহস্পতিবার পর্যন্ত বাড়ানোর বার্তা দেয়া হয়েছিল বিএনপির যুগ্ম মহাসচিব বরকতউল্লাহ বুলুর নামে। মঙ্গলবার এই বিএনপি নেতার নামে পাঠানো বিবৃতিতে আজ ২৬ মার্চ স্বাধীনতা দিবসে হরতাল এড়িয়ে অবরোধ ও বিক্ষোভ মিছিলের কর্মসূচী পালনের কথা বলা হয়।

এদিকে চাঁদপুরে ট্রাকে পেট্রোলবোমা হামলায় দগ্ধ আরও একজনের মৃত্যু হয়েছে। এক সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়ে বুধবার দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন খোরশেদ আলম (৩০) অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন। এ নিয়ে তিনজনের মৃত্যু হলো।

গত বুধবার রাতে চাঁদপুরের চান্দ্রা চৌরাস্তা এলাকায় ট্রাকে পেট্রোলবোমা হামলার পরদিনই মৃত্যু হয় ট্রাকচালক জাহাঙ্গীর হোসেনের। এরপর গত রবিবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু হয় শহীদ খন্দকার নামে এক গরু ব্যবসায়ীর। ওই ঘটনায় বার্ন ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন রুবেল নামে আরও একজন।

চট্টগ্রামে বিএনপি জামায়াতের ১৩ কর্মী গ্রেফতার ॥ স্টাফ রিপোর্টার চট্টগ্রাম অফিস থেকে জানান, সন্ত্রাস, সহিংসতা ও নাশকতাবিরোধী অভিযানে চট্টগ্রাম নগরী ও জেলার বিভিন্ন এলাকা থেকে ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। গত মঙ্গলবার রাতে ও বুধবার ভোরে অভিযান চালিয়ে এদের গ্রেফতার করা হয়। এর মধ্যে চান্দগাঁও থানা পুলিশের অভিযানে আটক ৪ জন বিভিন্ন নাশকতার সঙ্গে জড়িত থাকার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

সিএমপির চান্দগাঁও থানার ওসি সাইরুল ইসলাম জানান, বুধবার ভোরে নগরীর চান্দগাঁও থানার খড়মপাড়া, ফরিদের পাড়া ও খাজা রোড এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় ইভান খান ওরফে ইমন, মোঃ সোহেল, মোঃ মোবারক ও মোঃ ইদ্রিস নামের চারজনকে। তাদের বয়স ২০ বছরের মধ্যে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা বিভিন্ন সময়ে নাশকতার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে। বিশেষ করে অবরোধ হরতালে এরা নাশকতা ও সহিংসতায় ব্যবহৃত হয়েছে বলে স্বীকারোক্তিতে বেরিয়ে আসে।

এদিকে জেলা পুলিশের অভিযানে সীতাকু-, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে ৯ জনকে। গত মঙ্গলবার রাতে পরিচালিত হয় এ অভিযান। গ্রেফতার সকলেই বিএনপি এবং জামায়াত শিবিরের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট। তাদের বিরুদ্ধে সহিংসতা ও নাশকতার অভিযোগ রয়েছে।

পেট্রোলবোমায় মাগুরার মালিক গ্রামের আরও একজনের মৃত্যু ॥ নিজস্ব সংবাদদাতা মাগুরা থেকে জানান, মাগুরার মালিকগ্রামের পেট্রোলবোমায় দগ্ধ আরও একজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে পেট্রোলবোমায় মৃতের সংখ্যা দাঁড়াল চারজন ।

বুধবার ঢাকা মেডিক্যাল কলেজের বার্ন ইউনিটে ইয়াদুল শেখ (৩০) নামে এক বালুশ্রমিকের মৃত্যু হয়েছে। তাঁর পিতার নাম জহিরুল ইসলাম । তাঁর মৃত্যুর খবর ওই গ্রামে পৌঁছালে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

২৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: