আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যশোরে পৌর এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট নলকূপ অকেজো

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর পৌর এলাকায় সাড়ে ৫ হাজার হস্তচালিত নলকূপে পানি উঠছে না। এতে পৌরবাসীর পানির সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। চৈত্রের শুরুতেই ভূগর্ভস্থ পানির স্তর ২৭ ফুট নিচে নেমে যাওয়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। যশোর পৌরসভার এক পরিসংখ্যানে জানা গেছে, পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট পরিবারের সংখ্যা ৪৫ হাজার ৯৩০টি। জনসংখ্যা ২ লাখ ৮৬ হাজার ১৬৩জন। এ সকল পরিবারের ভেতর ৫ হাজার ৫শ’ পরিবার হস্তচালিত নলকূপের পানি ব্যবহার করেন। কিন্তু চৈত্রের প্রথম সপ্তাহে সাড়ে ৫ হাজার হস্তচালিত নলকূপ বন্ধ হয়ে গেছে। এ সব নলকূপে পানি উঠছে না। ভূপৃষ্ট থেকে পানির স্তর ২৭ ফুট নিচে নেমে গেছে। যে কারণে হস্তচালিত নলকূপ ব্যবহারকারী পরিবারের মধ্যে পানি সঙ্কট দেখা দিয়েছে। দিন দিন পানি সঙ্কট আরও তীব্রতর হচ্ছে। বিশেষ করে সুপেয় খাবার পানি নিয়ে দেখা দিয়েছে মারাত্মক সমস্যা।

যশোর পৌরসভার উপসহকারী প্রকৌশলী (পানি) হাফিজুর রহমান জানিয়েছেন, এ সময় পানির সঙ্কট হয় ঠিকই কিন্তু পানির সঙ্কট দেখা দেয়ার মতো পরিস্থিতি তিনি দেখছেন না। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, যশোর পৌরসভার সব ওয়ার্ড মিলে ১৪-১৫টি পানির ট্রাঙ্কি রয়েছে। ২৫০টি রয়েছে তারা পাম্প (হস্তচালিত)। সব মিলে পৌরসভায় দৈনন্দিন পানির চাহিদা ১ কোটি ৫৬ লাখ লিটার। সেখানে প্রতিদিন ১ কোটি ৮৬ লাখ লিটার পানি উত্তোলন করা হচ্ছে। এর ভেতর শতকরা ৩০ ভাগ পানি নষ্ট হয়ে থাকে বিভিন্ন কারণে। তারপর আরও ১৪টি তারা পাম্প দ্রুত স্থাপন করে পানির চাহিদা মিটানো হবে।

শেরপুরে যৌতুক মামলায় স্বামীর কারাদ-

নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ২৫ মার্চ ॥ শেরপুরে স্ত্রীর দায়ের করা মামলায় রেজাউল করিম (২৬) নামে এক ব্যক্তির ২ বছরের সশ্রম কারাদ- হয়েছে। ২৫ মার্চ বুধবার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আনম ইলিয়াস এ রায় ঘোষণা করেন। পরে তাকে জেলা কারাগারে পাঠানো হয়। আদালত সূত্র জানায়, ২০১৩ সালে শেরপুর শহরের চকপাঠক মহল্লার দরিদ্র আমির হোসেনের মেয়ে শিখা আক্তারের বিয়ে হয় নকলা উপজেলার গণপদ্দী গ্রামের এবাদুল হোসেনের ছেলে রেজাউল করিমের সঙ্গে। বিয়ের কিছুদিন পর থেকেই রেজাউল যৌতুক দাবিতে গৃহবধূ শিখার প্রতি নির্যাতন করে আসছিল।

বাউফলে চার র‌্যাব সদস্য লাঞ্ছিত ॥ গ্রেফতার দুই

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২৫ মার্চ ॥ বাউফলে চার র‌্যাব সদস্যকে লাঞ্ছিত ও পেশাগত কাজে বাধা দেয়ার অভিযোগে কামরুল (২২) ও মোশারেফকে (৩২) গ্রেফতার করা হয়েছে। জানা গেছে, মঙ্গলবার রাত ৯টার দিকে পটুয়াখালী র‌্যাব-৮ এর চার সদস্য সাদা পোশাকে দাশপাড়া ইউনিয়নের বাহির দাশপাড়া গ্রামে একটি বিশেষ অভিযানে আসে। অভিযোগ রয়েছে, এ সময় র‌্যাব সদস্যরা শাকিল হোসেন নামের এক মোটরসাইকেল ড্রাইভারকে থামিয়ে তার গাড়ির চাবি, মোবাইল ও নগদ দু’হাজার টাকা নিয়ে যায়। শাকিল তাদের ছিনতাইকারী মনে করে চিৎকার দিলে লোকজন জড়ো হয়ে তাদের লাঞ্ছিত করে।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

২৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: