কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সোয়া দুই মাসের সর্বোচ্চ লেনদেন

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫
  • পুঁজিবাজারে আশার আলো

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে আশার আলো দেখা গেছে। সিটি কর্পোরেশন নির্বাচন এবং বিরোধী রাজনৈতিক দলগুলোর হরতালের মতো কর্মসূচী থেকে পিছু হটার কারণে প্রধান বাজার ঢাকা স্টক একচেঞ্জে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে। ফলে সূচক ও লেনদেনের বৃদ্ধি দিয়ে বুধবার শেষ হয়েছে দুই বাজারের লেনদেন। শুধু তাই নয়, গত সোয়া দুই মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে প্রধান বাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই)। সেখানে দিনশেষে লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৭৯ লাখ টাকা, যা গত সোয়া দুই মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে ১৪ জানুয়ারি ৩৯০ কোটি টাকার লেনদেন হয়েছিল ডিএসইতে। আগের দিনে সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৫৫ কোটি টাকা। এ হিসাবে একদিনের ব্যবধানে লেনদেন বেড়েছে ৯৫ কোটি টাকার মতো।

বাজার পর্যালোচনায় বলা হয়েছে, বুধবারে ডিএসইতে বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধি দিয়ে লেনদেন শুরু হয়। কিন্তু শুরুতে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কিছুটা কম ছিল। কিন্তু ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন জোটের অংশগ্রহণ নিয়ে কিছুটা আশাবাদ ছড়িয়ে পড়া এবং হরতালের মতো কর্মসূচীকে কিছু দিনে জন্য বন্ধ রাখার কারণে সারাদিনে সূচকের ওঠানামা চলতে থাকে। তবে বেলা একটার পর থেকে পরিস্থিতি বদলে যেতে শুরু করে। প্রধান বাজারে সূচকের সঙ্গে লেনদেনের গতিও বেড়ে যায়। সারাদিন সূচকের ওঠানামা শেষে ডিএসইর সার্বিক সূচক বা ডিএসইএক্স বেড়েছে ১৫.৮৯ পয়েন্ট। এর ফলে ডিএসই সূচক ফের সাড়ে ৪ হাজার পয়েন্টের উপরে উঠে এসেছে। দিনশেষে সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫০৯.৩০ পয়েন্টে। সার্বিক সূচকের মতো সেখানে অন্যান্য সূচকও বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর।

বুধবারও লেনদেনের শীর্ষে রয়েছে এসিআই কোম্পানি। দিনশেষে কোম্পানিটির ২৬ কোটি ৪১ লাখ ১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের লেনদেন হয়েছে ২৫ কোটি ৭ লাখ ২১ হাজার টাকার। ১৬ কোটি ৪৩ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাশা ডেনিমস। লেনদেনে এর পর রয়েছে যথাক্রমে- এসিআই ফরমুলেশন্স, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, জাহিন স্পিনিং, শাহজিবাজার পাওয়ার, ফার্মা এইড ও মবিল যমুনা।

ডিএসইর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো জেএমআই সিরিঞ্জ, লিব্রা ইনফিউশন, পপুলার লাইফ, ফার্মা এইড, কোহিনূর কেমিক্যাল, রেনউইক যজ্ঞেশ্বর, ওয়াটা কেমিক্যাল, প্রভাতী ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও এ্যাপেক্স ট্যানারি।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, ৪র্থ আইসিবি, রিলায়েন্স ইন্স্যুরেন্স, হামিদ ফ্রেবিক্স, আইএফআইসি ১ম মিউচুয়াল ফান্ড, ফাস ফাইন্যান্স, ১ম জনতা মিউচুয়াল ফান্ড, ফনিক্স ফাইন্যান্স ও ৮ম আইসিবি।

এদিকে ঢাকার মতো দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসইএক্স সূচক ২৮.৭১ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮ হাজার ৩৪০.৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। মঙ্গলবার ২৩ কোটি ৬৯ লাখ টাকা লেনদেন হলেও বুধবার তা বেড়ে হয়েছে ৬১ কোটি ১৫ লাখ টাকা। সিএসইতে লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো হিডেলবার্গ সিমেন্ট, শাশা ডেনিমস, জাহিন স্পিনিং, এসআইবিএল, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, এসিআই, গ্রামীণফোন, এসিআই ফর্মূলেশন ও শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

২৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: