আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দেশে পরিবেশবান্ধব এসি তৈরি হচ্ছে

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে তৈরি হচ্ছে পরিবেশবান্ধব এয়ারকন্ডিশন (এসি)। চাহিদার দেড় লাখ পিসের বিপরীতে উৎপাদন হচ্ছে ৩ লাখ এসি। উৎপাদন বেশি হওয়ায় রফতানি বাজারে প্রবেশ করতে যাচ্ছে ইলেক্ট্রনিক্স এই পণ্যটি। এক সময় পুরোটাই আমদানি করে চাহিদা মেটানো হতো। গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেক ইন্ড্রাস্ট্রিজ বর্তমানে সর্বনিম্ন পৌনে এক টন থেকে সর্বোচ্চ দুই টনের বিভিন্ন মডেল ও ডিজাইনের এসি তৈরি হচ্ছে। বাজারে ৩২ হাজার টাকা থেকে ৫৫ হাজার ৭০০ টাকার মধ্যে এসব এসি বিক্রি হচ্ছে। শুধু তাই নয়, বাংলাদেশে প্রথমবারের মতো এসির কনডেন্সারের পাখায় এ্যান্টি করোসিভ হাইড্রফিলিক গোল্ডেন কালার ফিন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। রফতানির পাশাপাশি দেশীয় বাজার সম্প্রসারণে কোম্পানিটি এবারই প্রথম এসির ৬ মাসের রিপ্লেসমেন্ট গ্যারান্টি দিচ্ছে।

আনলিমিটেড এফএনএফ অফার আনল রবি

‘আনলিমিটেড এফএনএফ’ নামে নতুন একটি প্রি-পেইড প্যাকেজ চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। অফারটির আওতায় সবচেয়ে আকর্ষণীয় রেট ও আজীবন মেয়াদসহ যত খুশি তত এফএনএফ নাম্বার বাছাইয়ের সুযোগ পাবেন গ্রাহক। রবিই দেশের একমাত্র অপারেটর যারা আনলিমিটেড এনএফএন অফার প্রদান করছে। *৮৯৯৯*৯০# নাম্বারে ডায়াল করে রবি’র যে কোন প্রি-পেইড গ্রাহক (উদ্যোক্তা, ইজিলোড/পিসিও, এসএমই ও কর্পোরেট প্যাকেজ ছাড়া) তার বর্তমান প্যাকেজটি এই প্যাকেজে রূপান্তর করতে পারবেন।-বিজ্ঞপ্তি

অস্থিরতায় পণ্য আমদানি কমছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সব ধরনের পণ্য আমদানিতে ঋণপত্র (এলসি) খোলা ও নিষ্পত্তির হার কমেছে। চলতি বছরের জানুয়ারি মাসে ৩৩৬ কোটি ৬৫ লাখ ডলারের ঋণপত্র খোলা হলেও ফেব্রুয়ারিতে সেটা কমে দাঁড়িয়েছে ৩০৪ কোটি ৯৭ লাখ ডলারে। এ হিসাবে এক মাসের ব্যবধানে ঋণপত্র খোলার হার ৯ দশমিক ৪১ শতাংশ কমেছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে জানা যায়, ফেব্রুয়ারিতে ২৭১ কোটি ১১ লাখ ডলারের ঋণপত্র নিষ্পত্তি হয়েছে। জানুয়ারিতে ঋণপত্র নিষ্পত্তি হয়েছিল ২৮৫ কোটি ৭ লাখ ডলারের। অর্থাৎ মাসের ব্যবধানে ঋণপত্র নিষ্পত্তির হার ৪ দশমিক ৮৯ শতাংশ কমেছে।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

২৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: