মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৪০ শতাংশ পোশাক কারখানা অপরিকল্পিত

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পোশাক কারখানাগুলোর ৪০ শতাংশ এখনও অপরিকল্পিতভাবে কাজ করছে। এসব কারখানার বেশিরভাগই শেয়ার্ড বিল্ডিংয়ে অবস্থিত বলে জানিয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি আতিকুল ইসলাম।

শনিবার রাজধানীর পলিসি রিসার্চ ইনস্টিটিউটে ‘লিগাল এ্যান্ড রেগুলেটরি ইস্যু রিলেটেড টু ইনভায়রনমেন্টাল সাসটেইনেবলিটি অব দি টেক্সটাইল সেক্টর’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা জানান। পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইল (প্যাক্ট) এবং পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণ করে চীন। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র। আর বাংলাদেশ কার্বন নিঃসরণ করে মাত্র ০.১৭ শতাংশ। অথচ সারা বিশ্বে বাংলাদেশকে নিয়েই বেশি আলোচিত হয়। পোশাক খাতকে সুসংগঠিত করার জন্য বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশকে যে তাগাদা দিচ্ছে তাতে এ সেক্টরটিকে টিকে থাকা কঠিন হয়ে যাচ্ছে।

এ সময় তিনি বাংলাদেশের পোশাক খাতকে অনেক বেশি সুসংগঠিত বলে দাবি করেন।

বর্তমানে পোশাক খাত যে প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে সেই প্রক্রিয়াকে যদি টেকসই না করা যায় তাহলে আমাদের এ খাত থেকে ভবিষ্যতে ব্যবসা গুটিয়ে নিতে হতে পারে বলেও মন্তব্য করেন বিজিএমইএ সভাপতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। তিনি বলেন, ’৭৫-পরবর্তী সময়ে আমাদের দেশে দুর্নীতি শিকড়ে গেঁথে গেছে; যার প্রভাব আমাদের এখনও ভোগ করতে হচ্ছে। এ কারণে আমাদের পোশাক খাতসহ বিভিন্ন খাত এখনও পরিকল্পনা মাফিক গড়ে উঠতে পারিনি। ঢাকা শহর এখন বসবাসের অনুপযুক্ত হয়ে পড়েছে। এরপরও আমরা সঠিক পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে পারছি না।

তবে এ সমস্যা আর বেশি দিন থাকবে না বলে আশাপ্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআই-এর নির্বাহী পরিচালক আহসান এইচ মুনসুর। তিনি বলেন, আমাদের পরিবেশকে বেশি দূষিত করছে পোশাক খাত। তারা আমাদের ভূগর্ভস্থ পানি বেশি ব্যবহার করছে। পানিতে কার্বনের পরিমাণ কম দেখাতে তারা প্রয়োজনের চেয়ে বেশি পানি খরচ করছে। এ অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে দেশে ভূগর্ভস্থ পানির সঙ্কট হবে। তাই পৃথিবীর অন্যান্য দেশের মতো এখানেও পানি ব্যবহারের ওপর আরও বেশি ট্যাক্স আরোপ কর উচিত বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওয়াটার প্যাক্টের প্রোগ্রাম ম্যানেজার মৃণাল সরকার, বাংলাদেশ ব্যাংকের অর্থনৈতিক উপদেষ্টা ড. মোঃ আক্তারুজ্জামান প্রমুখ।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

২৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: