মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

কিউই-প্রোটিয়া সেমির যত রেকর্ড

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো নতুন ফাইনালিস্ট পেল ক্রিকেট বিশ্ব। মঙ্গলবার শ্বাসরুদ্ধকর প্রথম সেমিতে দক্ষিণ আফ্রিকাকে ৪ উইকেটে হারিয়ে ১১তম আসরের ফাইনালে ওঠে সহআয়োজক নিউজিল্যান্ড। দারুণ নাটকীয় ম্যাচে হয়েছে কিছু রেকর্ড, রয়েছে আলোচিত ঘটনা, সে সবই তুলে ধরা হলোÑ

** নিউজিল্যান্ডের এটি ছিল সপ্তম ও দক্ষিণ আফ্রিকার চতুর্থ সেমি ফাইনাল। অর্থাৎ দু’দল মিলে ১০ সেমিফাইনাল খেলেছে। যেখানে নিজেদের সপ্তম (১৯৭৫, ১৯৭৯, ১৯৯২, ১৯৯৯, ২০০৭, ২০১১ ও ২০১৫) সেমিতে এসে প্রথম জয়ের দেখা পেল কিউইরা! নতুন ফাইনালিস্ট পেল ১১তম বিশ্বকাপ। আর চতুর্থ বার ব্যর্থ হলো দ. আফ্রিকা (১৯৯২, ১৯৯৯-এ টাই করে বিদায়, ২০০৭ ২০১৫)।

** ব্যক্তিগত অপরাজিত ৬৫ রানের পথে এবারের বিশ্বকাপে এবি ডি ভিলিয়ার্সের মোট সংগ্রহ ৪৮২। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান হিসেবে জ্যাক ক্যালিসের (৪৮৫Ñ ২০০৭ বিশ্বকাপে) পর যা দ্বিতীয় সর্বোচ্চ। অধিনায়ক হিসেবে মাহেলা জয়াবর্ধনে (৫৪৮, ২০০৭) ও রিকি পন্টিংয়ের (৫৩৯, ২০০৭) পর তৃতীয় সর্বোচ্চ।

** ১৮ বলে ৪৯ রান করে আউট হন ডেভিড মিলার। স্ট্রাইক রেট ২৭২Ñ কমপক্ষে ৪ রান করেছেন বিশ্বকাপে এমন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্য্যানের মধ্যে সর্বোচ্চ ও সর্বোপরি বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ স্ট্রাইক রেটের নজির এটি।

** ২ উইকেট নেয়ার মধ্য দিয়ে আসরে ট্রেন্ট বোল্টের মোট শিকার এখন ২১। এর মধ্য দিয়ে বিশ্বকাপের এক আসরে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ উইকেটের মালিক বনে গেলেন এই গতি তারকা। ১৯৯৯ বিশ্বকাপে ২০ উইকেট নিয়ে এতদিন এগিয়ে ছিলেন সাবেক কিউই পেসার জিওফ এ্যালট।

** প্রথম ৫ ওভারে বিনা উইকেটে স্কোর বোর্ডে ৭১ রান জমা করে নিউজিল্যান্ড! ২০০১ সালের পর ওয়ানডেতে এটিই সর্বোচ্চ। এ তালিকায় সর্বোপরি তিন রেকর্ডের সবই কিউইদের দখলে! ২০০৭Ñএ বাংলাদেশের বিপক্ষে প্রথম ৫ ওভারে ৭৮ রান তুলেছিল তারা।

** ২৬ বলে ৫৯ রানের ঝড়ের পথে ২২তম বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন ব্রেন্ডন ম্যাককুলাম। এ নিয়ে বিশ্বকাপে চার বার ২২ বা তার কম বলে হাফ সেঞ্চুরি হাঁকালেন নিউজিল্যান্ড অধিনায়ক! ওয়ানডে ইতিহাসে এমনটা হয়েছে মোট ৯ বার। বিশ্বকাপে দু’বার এমন কৃতিত্ব দেখাতে পেরেছেন সাবেক দক্ষিণ আফ্রিকান তারকা মার্ক বাউচার। ইনিংসটি খেলার পথে নাথান এ্যাস্টলের (৩৪৪৮) পর দ্বিতীয় কিউই ব্যাটসম্যান হিসেবে নিজেদের মাটিতে ৩ হাজারের (৩০১৪) বেশি রান করেন ম্যাকুকলাম।

** চার হাফ সেঞ্চুরিতে ম্যাককুলামের মোট রান এখন ৩২৮। স্ট্রাইক রেট ১৯২! চলতি বিশ্বকাপে কমপক্ষে ৫ করে ইনিংস খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে স্ট্রাইক রেটে তার চেয়ে এগিয়ে কেবল অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল (১৮৩.৫) ও ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলের (১৮৫.৭)।

** আয়োজক হিসেবে নিজেদের মাটিতে ৩শ’তম ওয়ানডেতে ২৯৮ রান করে জিতল নিউজিল্যান্ড। বিশ্বকাপের ‘নকআউট’ পর্বে রান তাড়া করে জয়ের নতুন রেকর্ড এটি। আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার। ১৯৯৬ বিশ্বকারে কোয়ার্টারে এই নিউজিল্যান্ডের বিপক্ষেই ৪ উইকেটে ২৮৯ রান করে জিতেছিল অসিরা। এবার সেমিতে- আরও এক ধাপ এগিয়ে গেল কিউইরা!

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

২৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: