আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জঙ্গী দমনে ড্রোন উদ্ভাবকের পুরস্কার লাভ

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫
  • হবিগঞ্জ প্রযুক্তিমেলা

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ২৪ মার্চ ॥ হবিগঞ্জ সরকারী বালক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ৩ দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশ নেয়া তরুণ আবিষ্কারক টিএম আল-আনাম মুকিতের নেতৃত্বে ৬ ছাত্রের উদ্ভাবিত আইএস জঙ্গী দমনে দর্শক নন্দিত মাল্টি রোটর কয়াড কপ্টার (ড্রোন) ১ম পুরস্কার লাভ করে বিপুল সাড়া জাগাল। সার্বিক দিক বিবেচনায় বিচারকদের সর্বোচ্চ নম্বরে মঙ্গলবার বিকেলে সংশ্লিষ্ট বিদ্যালয় প্রাঙ্গণে ওই মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ড্রোন আবিষ্কারকের হাতে পুরস্কার তুলে দিলে করতালিতে মুখর হয়ে উঠে অনুষ্ঠান স্থল। প্রধান শিক্ষক গাফ্ফার আহমেদ বলেন, রাষ্ট্র ও দেশের স্বার্থে উদ্ভাবিত এই ড্রোন আবিষ্কার নিঃসন্দেহে একটি বড় সাফল্য। দর্শক নন্দিত তরুণ আবিষ্কারক টিএম আল-আনাম মুকিতের নেতৃত্বে উদ্ভাবিত মাল্টি রোটর কয়াড কপ্টারটিতে (ড্রোন) রয়েছে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন হাই ডেফিনেশন ক্যামেরা। এর সাহায্যে পৃথিবীর বিভিন্ন দেশে ধর্মের নামে আইএস জঙ্গীদের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ ও কোন এলাকায় কতজন জঙ্গী অবস্থান করছে সে সম্পর্কেও জানা যাবে। কৃষি ক্ষেত্রেও এই ক্যামেরা দ্বারা জমি পর্যবেক্ষণ এবং জমির রোগ বালাই সম্পর্কেও অবগত হওয়া যাবে। এছাড়া এই কপ্টারের মাধ্যমে দুর্যোগপূর্ণ এলাকায় ত্রাণ বা মেডিক্যাল সরঞ্জমাদি পরিবহনও করা যাবে। উদ্ভাবক মুকিত বলেন, কপ্টারটি বর্তমান বিশ্বের জন্য অত্যন্ত প্রয়োজন এবং সময়োপযুগী। কপ্টারটি উদ্ভাবন করতে তাদের মাত্র ৩৫ হাজার টাকা খরচ হয়েছে।

পাবনায় ছোট ভাইয়ের হাতে বড়ভাই খুন

অন্যত্র তিন লাশ উদ্ধার

জনকণ্ঠ ডেস্ক ॥ পাবনায় ছোটভাইয়ের হাতে বড়ভাই খুন হয়েছে। গাজীপুরে কিশোর শ্রমিকের লাশ, লক্ষ্মীপুরে দিনমজুরের লাশ ও কলাপাড়ায় শ্রমজীবীর লাশ উদ্ধার করেছে পুলিশ। নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর-

পাবনা ॥ জমি সংক্রান্ত বিরোধের জেরে ছোট ভাই পিটিয়ে বড় ভাই নবাব আলী (৫০) কে হত্যা করেছে। মঙ্গলবার সকালে সদর উপজেলার দাপুনিয়া ইউনিয়নের ভাঁজপাড়া গ্রামে এ হত্যাকা- ঘটে।

পুলিশ জানিয়েছে, বড় ভাই নবাব আলীর সঙ্গে ছোট ভাই আব্দুল লতিফের জমি সংক্রান্ত বিরোধ চলছিল। এরই জের ধরে দু’ভাইয়ের মধ্যে সকালে কথা কাটাকাটির এক পর্যায়ে আব্দুল লতিফ বড় ভাইকে রড দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে। নবাব আলীকে পাবনা জেনারেল হাসপাতালে আনা হলে ডাক্তাররা মৃত ঘোষণা করেন।

গাজীপুর ॥ গাজীপুরের একটি বাড়ির ছাদ থেকে ওয়ার্কশপের এক কিশোর শ্রমিকের লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহতের নাম আরিফ হোসেন (১৪)। সে নোয়াখালীর আলী আকবরের ছেলে।

লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুরের রামগঞ্জে নিখোঁজ হওয়ার পাঁচদিন পর তোফাজ্জল হোসেন (৫০) নামে এক দিনমজুরের অর্ধগলিত লাশ মিলল বাড়ির পাশের পানিভর্তি খালের কচুরিপানার মধ্যে। মঙ্গলবার দুপুরে পুলিশ পৌরসভার কলচমা এলাকার মন্দার বাড়ি সামনের একটি খাল থেকে তাঁর লাশ উদ্ধার করে।

কলাপাড়া ॥ কলাপাড়ায় শ্রমিক আবুল হোসেনের (২৪) মৃতদেহ একটি খাল থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দুপুরে পুলিশ লাশটি উদ্ধার করে।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

২৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: