রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিডনিতে মধুর স্মৃতি কাজে লাগাতে চান কোহলি

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫, ০৯:০০ পি. এম.

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের সেমিফাইনালে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বৃহস্পতিবার মুখোমুখি হতে যাচ্ছে ভারত। গতবারের চ্যাম্পিয়নদের শিরোপা ধরে রাখার মিশন এবার। সিডনিতে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে অবতীর্ণ হওয়ার আগে ভারতীয় দল তাকিয়ে আছে নির্ভরযোগ্য ব্যাটসম্যান বিরাট কোহলির ব্যাটের দিকে। কারণ বিশ্বকাপের আগে এ ভেন্যুতেই টেস্ট সিরিজে দুর্দান্ত এক শতক হাঁকিয়েছিলেন কোহলি। তবে পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচে শতক হাঁকালেও এরপর আর অর্ধশতকও হাঁকাতে পারেননি তিনি। কিন্তু অসিদের বিরুদ্ধে সেমিতে আবারও ঘুরে দাঁড়াবেন এমনটাই আশা কোহলি নিজেও করছেন।

বিশ্বকাপের আগে খুব বাজে একটি সফর কেটেছে ভারতের। অস্ট্রেলিয়ায় টানা আড়াই মাস একেবারে জয় বঞ্চিত ছিল দলটি। এর পেছনে অবশ্য অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অনুপস্থিতিকেও অনেকে বড় কারণ হিসেবে মনে করেন। কোহলি সে সময় দলের নেতৃত্বভার গ্রহণ করেন। দলকে দারুণ নেতৃত্ব দেয়ার পাশাপাশি কোহলি ব্যাট হাতেও দারুণভাবে জ্বলে উঠেছিলেন। সিডনি টেস্টে প্রথম ইনিংসে ১৪৭ ও দ্বিতীয় ইনিংসে ৪৬ রান করে তিনি দলকে ড্র উপহার দেন। সিরিজ শেষে অবশ্য কোহলিকে ওই রূপে দেখা যায়নি। ইংল্যান্ডকে নিয়ে হওয়া ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে চরমভাবে ব্যর্থ ছিলেন কোহলি। তিনি চার ম্যাচে করেন ৯, ৪, ৩ ও ৮ রান। ফাইনালে ওঠা দূরে থাক কোন ম্যাচই জিততে পারেনি ভারত। তাই বিশ্বকাপে ভারতীয় দলের সাফল্য পাওয়া নিয়ে ছিল শঙ্কা। কিন্তু প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৭৬ রানের বড় ব্যবধানে হারিয়ে এবার অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম জয়ের মুখ দেখে ধোনির দল। আর এ জয়েরও রূপকার ছিলেন কোহলি নিজেই। ক্যারিয়ারের ২২তম শতক হাঁকান তিনি। পরের ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪৬ করার পরের ইনিংসগুলো ছিল ৩৩*, ৩৩, ৪৪*, ৩৮ ও ৩। মোটামুটি রানের মধ্যেই আছেন ভারতের এ নির্ভরতা। আর সে কারণেই এখন পর্যন্ত টানা ৭ ম্যাচ অপরাজিত থেকে সেমিতে উঠেছে ভারত। কিন্তু আরও কিছু প্রয়োজন তার কাছ থেকে ভারতীয় দলের।

২৬ বছর বয়সী কোহলি সিডনিতে জ্বলে উঠবেন এমন প্রত্যাশা সবারই। কারণ বিশ্বকাপের আগেই এখানে দারুণ দুটি ইনিংস খেলেছেন এ ডানহাতি ব্যাটসম্যান। বর্তমান সময়ে ভারতীয় দলেরই শুধু নয় পুরো বিশ্ব ক্রিকেটে তার প্রজন্মের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি। সে কারণে সেমিতে স্বাগতিক অসিদের বিরুদ্ধে তার ব্যাটে রান আসাটা অতীব জরুরী। কোহলি দারুণ কিছু করবেন সে বিষয়ে দারুণ আশাবাদী অধিনায়ক ধোনি। তিনি বিশ্বাস করেন তারকা এ ব্যাটসম্যান ম্যাচ জয়ী একটি ইনিংস উপহার দিতে সক্ষম হবেন। এ বিষয়ে ধোনি বলেন, ‘আমি মনে করি না তিনি খুব খারাপ ব্যাটিং করছেন। কেউ সব সময় সেঞ্চুরি করতে পারেন না। কিন্তু তিনি এতই ভাল খেলোয়াড় যে মানুষ তার কাছ থেকে প্রতিদিনই এটা প্রত্যাশা করে। তিনি শট খেলতে ভালবাসেন এবং প্রতিপক্ষদের নিয়ন্ত্রণ করেন।’ ধোনি মনে করেন বড় ম্যাচের খেলোয়াড় কোহলি। সেটা পাকিস্তানের বিরুদ্ধে শতক হাঁকিয়ে আরেকবার বুঝিয়ে দিয়েছেন তিনি। এ বিষয়ে ধোনি বলেন, ‘বড় ম্যাচগুলোয় সাধারণত বড় মাপের খেলোয়াড়রা কিছু করেন। আমার মনে হয় কোহলির কাছ থেকে বড় একটা কিছু অপেক্ষা করছে আমাদের জন্য।’ মাত্র ১৪৩ ইনিংসে ২২ শতক হাঁকিয়েছেন। এর চেয়ে দ্রুত আর কেউ ২২ সেঞ্চুরি হাঁকাতে পারেননি।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫, ০৯:০০ পি. এম.

২৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: