কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

পল্লী বিদ্যুতের নতুন সংযোগ দিতে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫
  • সংসদীয় কমিটিতে অভিযোগ

সংসদ রিপোর্টার ॥ পল্লী বিদ্যুতের নতুন সংযোগ দিতে গ্রামাঞ্চলের লোকদের অতিরিক্ত টাকা দিতে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে। টাকা না দিলে সংযোগ দিচ্ছেন না সংশ্লিষ্ট এলাকার ঠিকাদাররা। সবকিছু জেনেও আবইবি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না। সংসদীয় কমিটির বৈঠকে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়েছে।

সোমবার জাতীয় সংসদ ভবনে বৈঠকে সভাপতিত্বে করেন কমিটির সভাপতি শওকত আলী। বৈঠকে কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক, আবদুর রউফ ও এ্যাডভোকেট নাভানা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিদ্যুত সংযোগে অনিয়মের বিষয়টি নিয়ে আলোচনা শেষে অভিযোগ তদন্ত করে সংশ্লিষ্ট কর্মকর্তা ও ঠিকাদারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া সোলার ক্রয়ের জন্য কাজের বিনিময়ে খাদ্য প্রকল্প থেকে যে পরিমাণ অর্থ কর্তন করা হয় তার হিসাব সঠিকভাবে মনিটরিং এবং বিদ্যুত সংযোগের জন্য সংশ্লিষ্ট ঠিকাদারের মাধ্যমে গ্রাহকের কাছে থেকে যে অতিরিক্ত অর্থ দাবি করা হচ্ছে সে বিষয়ে মনিটরিং জোরদার করার তাগিদ দেয়া হয়।

বৈঠকে বিদ্যুতায়ন বোর্ডের কার্যক্রম, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অডিট এবং আর্থিক বিষয়াদি ও বিগত ৫ বছরের অডিট আপত্তির বিষয় নিয়ে আলোচনা হয়। এ সময় জানানো হয়, বিগত ৫ বছরে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অডিট আপত্তির সংখ্যা এক হাজার ১৪৬টি। এর মধ্যে ৮২০টি ইতোমধ্যে নিষ্পত্তি হয়েছে। আর ৩২৬টি এখনও অনিষ্পন্ন রয়েছে। কমিটি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় উপাসনালয়গুলোর ওপর থেকে বিদ্যুতের লাইন অপসারণের বিষয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সুপারিশ করে।

এ ছাড়া প্রাকৃতিক কারণে বিদ্যুতের লাইন ছিঁড়ে গেলে সে লাইন সংস্কার বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক পুনর্স্থাপন, বিদ্যুত বিভাগের উৎপাদন ক্ষমতা ও বিতরণ সুষ্ঠুভাবে সমন্বয় সাধন এবং বোর্ডের মাধ্যমে নতুন লাইন নির্মাণের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয়।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

২৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: