আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাঁচ বছরে ১১ ড্রেজার সংগ্রহ করা হয়েছে

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫
  • সংসদে প্রশ্নোত্তর
  • পাঁচ বছরে ১১
  • ড্রেজার সংগ্রহ
  • করা হয়েছে
  • সংসদ রিপোর্টার ॥ বর্তমান সরকারের আমলে গত ৫ বছরে প্রায় এক হাজার কিলোমিটার নৌ-পথ ড্রেজিং করে নাব্যর উন্নয়ন করা হয়েছে। দেশের সকল নৌ-পথের নাব্য সঙ্কট নিরসনে এই ৫ বছরে ১১ ড্রেজার সংগ্রহ করা হয়েছে। আরও ২ ড্রেজার কেনার জন্য একটি প্রকল্প প্রস্তাব নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অনুমোদনাধীন রয়েছে। এছাড়া দেশের নদীগুলোকে রক্ষায় মন্ত্রণালয় থেকে মহা-পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
  • সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম সালমা ইসলামের প্রশ্নের জবাবে এ তথ্য জানান নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি জানান, সংরক্ষণ খননের আওতায় প্রতি বছর পাটুরিয়া-দৌলতদিয়া, মাওয়া-চরজানাজাত, হরিণা-আলুবাজার, লাহারহাট-ভেদুরিয়া, ভোলা-লক্ষ্মীপুর ফেরিরুটসমূহ এবং ঢাকা-বরিশাল, ভৈরব-ছাতক, পটুয়াখালী-গলাচিপা ইত্যাদি নৌ-পথে প্রয়োজন অনুসারে ড্রেজিং করে সচল রাখা হয়েছে।
  • মন্ত্রী আরও জানান, এবছরই ৩টি কনভেনশনাল ড্রেজারসহ ৪টি এস্ফিবিয়ান ড্রেজার, সার্ভে ভেসেল, টাগ বোট, ক্রেইন বোট সংগ্রহ করা হবে। এছাড়া দেশের নদ-নদীর নাব্যর উন্নয়নে বিআরডব্লিউটিএ কর্

সংসদ রিপোর্টার ॥ বর্তমান সরকারের আমলে গত ৫ বছরে প্রায় এক হাজার কিলোমিটার নৌ-পথ ড্রেজিং করে নাব্যর উন্নয়ন করা হয়েছে। দেশের সকল নৌ-পথের নাব্য সঙ্কট নিরসনে এই ৫ বছরে ১১ ড্রেজার সংগ্রহ করা হয়েছে। আরও ২০ ড্রেজার কেনার জন্য একটি প্রকল্প প্রস্তাব নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অনুমোদনাধীন রয়েছে। এছাড়া দেশের নদীগুলোকে রক্ষায় মন্ত্রণালয় থেকে মহা-পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম সালমা ইসলামের প্রশ্নের জবাবে এ তথ্য জানান নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি জানান, সংরক্ষণ খননের আওতায় প্রতি বছর পাটুরিয়া-দৌলতদিয়া, মাওয়া-চরজানাজাত, হরিণা-আলুবাজার, লাহারহাট-ভেদুরিয়া, ভোলা-লক্ষ্মীপুর ফেরিরুটসমূহ এবং ঢাকা-বরিশাল, ভৈরব-ছাতক, পটুয়াখালী-গলাচিপা ইত্যাদি নৌ-পথে প্রয়োজন অনুসারে ড্রেজিং করে সচল রাখা হয়েছে।

মন্ত্রী আরও জানান, এবছরই ৩টি কনভেনশনাল ড্রেজারসহ ৪টি এস্ফিবিয়ান ড্রেজার, সার্ভে ভেসেল, টাগ বোট, ক্রেইন বোট সংগ্রহ করা হবে। এছাড়া দেশের নদ-নদীর নাব্যর উন্নয়নে বিআরডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন অনুমোদিত প্রকল্পের মধ্যে রয়েছে- অভ্যন্তরীণ নৌ-পথের ৫৩টি রুটে ক্যাপিটাল ড্রেজিং প্রকল্পের আওতায় ২ হাজার ৪৭০ কিলোমিটার নৌ-পথ ড্রেজিং, ১২টি গুরুত্বপূর্ণ নৌ-পথের খনন প্রকল্প এবং প্রস্তাবিত প্রকল্পের মধ্যে ৩ হাজার ৬১১ কিলোমিটার নৌ-পথ ড্রেজিং করে নাব্য ফিরিয়ে আনা।

সাড়ে ১৫ লাখ ক্ষুদ্র নৃগোষ্ঠী ॥ সরকারী দলের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর জানান, বর্তমানে দেশে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভিন্ন ভিন্নভাবে জনসংখ্যার হিসাব সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে নেই। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জনসংখ্যা গণনা করে থাকে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ২০১২ সালের তথ্যানুযায়ী, দেশের মোট জনসংখ্যা ১৪ কোটি ৪০ লাখ ৪৩ হাজার ৭শ’ জন। এর মধ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংখ্যা ১৫ লাখ ৮৬ হাজার ১৪১ জন।

সংসদ সদস্য মনোয়ারা বেগমের প্রশ্নের জবাবে সংস্কৃতিমন্ত্রী জানান, বাংলাদেশের সকল দুস্থ ও অসহায় সংস্কৃতিকর্মীর তালিকা এবং জেলাওয়ারী হিসাব সংস্কৃতি মন্ত্রণালয়ে নেই। তবে মন্ত্রণালয় থেকে প্রতিবছর আর্থিকভাবে অসচ্ছল সংস্কৃতিসেবীদের অনুকূলে ভাতা প্রদান করা হয়ে থাকে। গত অর্থবছরে ৬৪ জেলার সর্বমোট ২ হাজার ৪৫০ জন দুস্থ ও অসহায় সংস্কৃতিকর্মীকে ভাতা প্রদান করা হয়েছে। ভবিষ্যতে আরও অধিক দুস্থ ও অসহায় সংস্কৃতিকর্মীকে ভাতা প্রদান এবং বাজেট বৃদ্ধির পরিকল্পনা সরকারের রয়েছে।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

২৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: