কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাবনায় পাউবোর বাঁধ ধসে শতাধিক পরিবার পানিবন্দী

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫
  • উঠানে ও ঘরে মুহূর্তের মধ্যে পানি

নিজস্ব সংবাদদাতা, পাবনা, ২৩ মার্চ ॥ সাঁথিয়া উপজেলার হাসানপুরে এস-১৯ ক্যানেলের বাঁধ ভেঙ্গে শতাধিক পরিবার পানিবন্দী জীবন কাটাচ্ছে। এ ঘটনার ১২ দিন পার হলেও কর্তৃপক্ষ বাঁধ মেরামত না করায় এলাকাবাসীর মধ্যে তীব্র অসন্তোষ বিরাজ করছে।

এলাকাবাসী জানিয়েছে, ১২ মার্চ বৃস্পতিবার এস-১৯ ক্যানালের সাঁথিয়া উপজেলার হাসানপুর বউবাজার সংলগ্ন স্থানে রাত ১ টার দিকে বিকট শব্দে বাঁধটি ভেঙ্গে যায়। বাঁধের পার্শ¦বর্তী বসতিরা কিছু বুঝে ওঠার আগেই বাড়ির উঠানে ও ঘরের মধ্যে মুহূর্তের মধ্যে পানি ঢুকে পড়ে। বাড়ির সদস্যরা তাড়াহুড়া করে ঘরের বিছানা, গর-ছাগল নিয়ে এদিক ওদিক ছোটাছুটি করতে থাকে। প্রায় এক ঘণ্টার মধ্যে এলাকার ২০টি মাছের পুকুর, ৫০ বিঘা জমির উঠতি মৌসুমী ফসলসহ শতাধিক বাড়ি পানিতে তলিয়ে যায়।

সোমবার এলাকা ঘুরে দেখা গেছে, কয়েকটি বাড়িতে পানি সরে যাওয়ায় ওইসব বাড়িতে ফাটল দেখা দিয়েছে। যে কোন সময় এসব বাড়ি ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে। অর্ধশতাধিক বাড়ি এখনও পানিতে নিমজ্জিত রয়েছে। এসব বাড়ির অনেক বাসিন্দারা পরিবার-পরিজন নিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। পানিতে ডুবে ক্ষতিগ্রস্ত গৃহবধূ শাহানারা খাতুন জানিয়েছেন, ১২ দিন পরিবার-পরিজন নিয়ে অন্যত্র বাস করলেও কর্তৃপক্ষ এখন পর্যন্ত ভেঙ্গে যাওয়া বাঁধটি মেরামত করেনি। এ নিয়ে এলাকার সাধারণ মানুষের মধ্যে ক্ষুব্ধতা ও অসন্তোষের সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে ক্ষেতুপাড়া ইউপি চেয়াম্যান আবুল কাশেম ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় জানিয়েছেন, পাউবোর কার্যক্রম সাঁথিয়ায় আছে বলে মনে হয় না।

পর্যবেক্ষণের অবহেলার কারণেই এ দুর্ঘটনা ঘটেছে। এ ব্যাপারে তিনি উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। সাঁথিয়া উপজেলা প্রকল্প কর্মকর্তা মহিদুল ফারুক হোসেন জানান, ঘটনাস্থল পরিদর্শন করে পাবনায় ক্ষতিগ্রস্তদের তালিকা পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে পাবনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নুরুল ইসলাম জানিয়েছেন, আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও বাঁধ মেরামতের চেষ্টা করা হচ্ছে।

বৃদ্ধকে শ্বাসরোধে ও শ্রমিককে কুপিয়ে হত্যা

জনকণ্ঠ ডেস্ক ॥ নওগাঁয় বৃদ্ধকে শ্বাসরোধে, মাদারীপুরে শ্রমিককে কুপিয়ে হত্যা করা হয়েছে। এছাড়া সিলেটে ক্ষুদ্র ব্যবসায়ীর লাশ উদ্ধার করেছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ

নওগাঁ ॥ নওগাঁর মান্দায় জমি নিয়ে বিরোধের জের ধরে আব্দুর রহিম (৬৫) নামে এক বৃদ্ধকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। নিহত রহিম উপজেলার পরানপুর ইউনিয়নের হলুদঘর গ্রামের মৃত বানু প্রামাণিকের ছেলে।

সোমবার সকালে বাড়ি সংলগ্ন মাঠের একটি বাঁশঝাড়ের নিচ থেকে তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে পুলিশ। লাশের হাত-পা দড়ি দিয়ে বাঁধা ও গলায় গামছা পেঁচানো ছিল। ঘটনায় মামলার এজাহারনামীয় পরানপুর ইউনিয়ন পরিষদের সদস্য আরব আলীকে গ্রেফতার করেছে পুলিশ। রহিমের লাশ উদ্ধারের পর গ্রেফতার এড়াতে প্রতিপক্ষরা বাড়িঘরে তালা দিয়ে পালিয়েছে।

মাদারীপুর ॥ জেলায় ইরি-বোরো সেচের এক শ্রমিককে রাতের আঁধারে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। রবিবার গভীর রাতে সদর উপজেলার কুনিয়া ইউনিয়নের মাহমুদসী গ্রামে এ হত্যাকা-ের ঘটনা ঘটে। সোমবার দুপুরে পুলিশ মৃতদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মাদারীপুর সদর হাসপাতাল মর্গে প্রেরণ করেছে। এই ঘটনায় জড়িত থাকার সন্দেহে একই এলাকার ইমলাম মৃধা (৫০) নামের একজনকে আটক করেছে পুলিশ।

পুলিশ ও এলাকাবাসী জানান, চলতি ইরি-বোরো মৌসুমে সেচে পানির লাইন সংযোগ দিয়ে মাহমুদসী গ্রামের জয়নাল শেখের ছেলে মোহন শেখ (৬০) ব্লকের সেচযন্ত্র ঘরে ঘুমিয়ে ছিল। রাতের আঁধারে দুর্বৃত্তরা তাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করে লাশ রেখে পালিয়ে যায়। সকালে মোহন শেখের ছেলে সেচযন্ত্র ঘরে গিয়ে তার বাবার মৃতদেহ দেখতে পায়। পরে সদর থানা পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মৃতদেহ উদ্ধার করে। মাদারীপুরের পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম জানান, ‘এটি পরিকল্পিতভাবে হত্যাকা-ের ঘটনা ঘটেছে, প্রাথমিকভাবে পুলিশ এ তথ্য পেয়েছে। বাড়ির কাছে একটি জমি নিয়ে এ হত্যাকা- হতে পারে।

সিলেট ॥ সোমবার সকালে সিলেট জেলার ওসমানীনগরে এক ক্ষুদ্র ব্যবসায়ীর লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত মন্টু দেব (৪৫) ওসমানীনগর থানার ইলাশপুর গ্রামের বাসিন্দা। রবিবার রাতে একসঙ্গে খাওয়া-দাওয়া করে রাজুকে নিয়ে দোকানের ভেতর ঘুমিয়ে ছিল মন্টু।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

২৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: