আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ডট কমের ত্রিশ বছর

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

তথ্যপ্রযুুক্তির এদিনে পৃথিবীর সর্বত্র এখন ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম, সার্চ ইঞ্চিন গুগল, অনলাইন মার্কেটিং, আউট সোর্সিংসহ নানা বিষয়ের সঙ্গে অভ্যস্ত ও পরিচিত। জীবনের চলার পথে উপরোক্ত বিষয়গুলো এখন অপরিহার্র্য হয়ে উঠেছে। অপরিহার্য এসব বিষয়গুলোর পথ চলার শুরু আজ থেকে ত্রিশ বছর আগে। গত ত্রিশ বছর ডট কম ডোমেইনে কী কী বিষয় অন্তর্ভুক্ত হয় তা একনজরে জেনে নেই-

# বিশ্বের প্রথম ডট কম ডোমেইনের রেজিস্ট্রেশন হয় ১৯৮৫ সালের ১৫ মার্চ। কম্পিউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো এ সঙ্কেত ব্যবহার করতেন। বর্তমানে এ সাইটটি ডালাসের একটি বিনিয়োগ সংস্থা পরিচালিত করে। এই সাইটে ব্যবসা ও ইন্টারনেট ইতিহাসের নানা আগ্রহী বিষয়গুলো পাওয়া যায়।

# ডট কম ডোমেইনের আট বছর পর ১৯৯৩ সালে মাইক্রোসফ্ট নিজেদের ইমেজ প্রদর্শনের জন্য স্টার সংবলিত চিহ্ন ব্যবহার করত।

# ১৯৯৫ সালে বিশ্বের প্রথম বাণিজ্যিক সাইট আমাজন ডট কমের আবির্ভাব হয়। দ্রুত সময়ের মধ্যে ফরমায়েশ পৌঁছে দেয়া এবং কম খরচের জন্য পরবর্তীতে অত্যন্ত জনপ্রিয় হয় এই বাণিজ্যিক সাইটটি। আমাজন পথ অনুসরণ করে বর্তমানে দেশ-বিদেশে অসংখ্যা অনলাইন সাইট চোখে পড়ে, বিশ্বে সর্বপ্রথম মার্কিন নাগরিকরাই প্রথম ইন্টারনেট ব্যবহার করেন এবং এওল ডট কম ইন্টারনেটের মাধ্যমে ভোক্তাদের নানা সেবা প্রদান করে। ১৯৯৫ সাল থেকে এ সাইট হতে গান ডাউনলোড করে ভোক্তারা নিজেদের পার্সোনাল কম্পিউটারে ইনস্টল করতে পারে।

# সার্চ ইঞ্জিন গুগলের আবির্ভাব ঘটে ১৯৯৭ সালে। বিশ্বজুড়ে তথ্যের অবাধ প্রবাহ বিস্তৃত করার জন্য গুগলের অবদান অনস্বীকার্য। বর্তমানে ভোক্তারা যে কোন ওয়েবসাইটে ঢুকতে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করেন হোক তা ফেসবুক কিংবা ইউনিউব। ২০০৪ সালের ১৯ আগস্ট পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয় প্রতিষ্ঠানটি। নিউওয়র্ক স্টক এক্সচেঞ্জে নিজেদের শেয়ার বিক্রি শুরু করে ৮৫ ডলারে যা গত ১৩ মার্চ বিক্রি হয় ৫৫৫ ডলারে।

# ডট কম যুগের অন্যতম প্রভাবশালী আবিষ্কার ফেসবুকের জন্ম ২০০৪ সালে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে দুই সহপাঠী মার্ক জুকারবার্গ ও ডাঙ্গিন মাস্কোভিচ। বর্তমানে প্রতিদিন ৮৯০ মিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করেন। ২০১২ সালের মে মাসে ফেসবুক পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত হয়। ফেসবুক প্রতিষ্ঠানের প্রধান আয়ের উৎস হলো বিজ্ঞাপন। তবে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অসুরক্ষিত থাকার কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে বহু আইনী লড়াই লড়তে হয়েছে।

# ভিডিও শেয়ারিং সার্ভিস ইউটিউবের যাত্রা শুরু হয় ২০০৫ সালে। ইউটিউবের মূল কারিগর চাদ হার্লে ও স্টিভেন চেন। গুগল পরবর্তীতে ইউটিউব কিনে নেয়। বর্তমানে ইউটিউব ব্যবহারকারীরা প্রতিমিনিটে ৩০০ ঘণ্টার চেয়ে বেশি ভিডিও ডাউনলোড করে এবং প্রতিদিন মিলিয়ন ঘণ্টা ভিডিও উপভোগ করেন।

# মার্কিন প্রতিষ্ঠানের প্রভাব প্রত্তাপে থাকা ডট কম ডোমেইনে প্রথম নিবন্ধন করে চীনা কোম্পানি আলি বাবা। বর্তমানে আলি বাবা পৃথিবী সর্ববৃহৎ অনলাইন রিটেইলার।

ডিপ্রজন্ম ডেস্ক

সূত্র : সিএনএন

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

২৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: