রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কানাডার বাজারে শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ তৈরি পোশাক শিল্পে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনওয়া পিয়ের লাঘামে। সোমবার বিজিএমইএ সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আশ্বাস দেন। কানাডিয়ান হাইকমিশনার বলেন, কানাডার বাজারে বাংলাদেশের যেসব পণ্যের শুল্কমুক্ত সুবিধা রয়েছে তা অব্যাহত থাকবে। তিনি বলেন, আগামী ২০২১ সালের মধ্যে বিশ্ব বাজারে তৈরি পোশাক রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নতির যে লক্ষ্যমাত্রা নিয়েছে তা বাস্তবায়নে চলমান শুল্কমুক্ত সুবিধা কাজে লাগাতে পারে বাংলাদেশ। একই সঙ্গে কানাডার জনগণের উচ্চ মূল্যে কেনার প্রবণতাকে কাজে লাগাতে পারে। ২০১৩-১৪ অর্থবছরে বাংলাদেশ কানাডার বাজারে ১ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে। যার ৯৬ শতাংশই তৈরি পোশাক।

পিয়ের লাঘামে বলেন, বাংলাদেশ তৈরি পোশাক খাতে আগের চেয়ে অনেক উন্নতি করেছে। তবে এখনও অনেক ক্ষেত্রে আরও উন্নয়ন প্রয়োজন। শ্রমিকের কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। একই সঙ্গে রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের ক্ষতি পূরণের সহযোগিতা নিশ্চিত করতে হবে। পাশাপাশি এ ধরনের দুর্ঘটনা যেন আবার না ঘটে সেটাও নিশ্চিত করতে হবে বলে তিনি আহ্বান জানান।

এ সময় বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলাম বাংলাদেশের তৈরি পোশাক খাতের গত দিনের বিভিন্ন উন্নয়ন কর্মকা- তুলে ধরে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

গ্রামীণফোন-সিআইপিএসের সেমিনার

গ্রামীণফোন এবং দ্য চার্টার্ড ইনস্টিটিউট অব প্রকিউরমেন্ট এ্যান্ড সাপ্লাই (সিআইপিএস) বাংলাদেশ নেটওয়ার্ক যৌথভাবে জিপি হাউসে সম্প্রতি ‘প্রফেশনাল প্রকিউরমেন্ট কন্ট্রিবিউটস টুয়ার্ডস অর্গানাইজেশনাল প্রফিটিবিলিটি’ শীর্ষক সেমিনার আয়োজন করে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. মির্জ্জা আজিজুল হক সেমিনারের প্রধান অতিথি ছিলেন এবং গ্রামীণফোনের চীফ প্রকিউরমেন্ট অফিসার আসিফ তৌহিদ সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারের অন্য আলোচকদের মধ্যে ছিলেন- পরিকল্পনা মন্ত্রণালয়ের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) ডিরেক্টর জেনারেল ফারুক হোসেন, আইসিসিডিআরবির ডিরেক্টর সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট স্যামুয়েল লুইস রোজ এবং এ্যাসোসিয়েট প্রফেসর, এআইএস, ঢাকা বিশ্ববিদ্যালয় ইউসুফ কামাল। -বিজ্ঞপ্তি

খুলনায় করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এর করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক এক সেমিনার সোমবার দুপুরে খালিশপুরের ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়। খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি। সেমিনারে সভাপতিত্ব করেন খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. আল আমিন প্রামাণিক। এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা কর অঞ্চলের কর কমিশনার রাধেশ্যাম রায়, মংলা কাস্টম হাউসের কমিশনার কেএম অহিদুল আলম, খুলনা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শরীফ আতিয়ার রহমান, বিএনএ তিতুমীরের কমোডর শামসুল আলম এবং দোকান মালিক সমিতির মহাসচিব এম এ কাফি।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

২৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: