মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ড. ইউনূসকে ২৯ মার্চ এনবিআরে তলব

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ২৯ মার্চ তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ১৩ কোটি টাকা বকেয়া করের বিষয়ে জানতে চেয়ে ওইদিন বেলা ১১টায় সংশ্লিষ্ট কর কমিশনারের সঙ্গে তাকে সাক্ষাত করার জন্য অনুরোধ করা হয়েছে। গত রবিবার এনবিআরের কর অঞ্চল-৬ (ঢাকা)-এর ১১৪ নং সার্কেল থেকে তাকে তলব করে এই চিঠি পাঠানো হয়েছে। তবে, এ ব্যাপারে জানতে চাইলে ইউনূস সেন্টার মহাব্যবস্থাপক (জিএম) এ এফ এম আমীর খসরু বলেন, কোন চিঠি এখনও তাদের হাতে এসে পৌঁছায়নি।

সূত্রমতে, ওই সার্কেলে ড. মুহাম্মদ ইউনূসের টিআইএন নম্বর (করদাতা শনাক্তকরণ নম্বর) ১৭৯১০২৮৬৯৫। ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৩-১৪ করবর্ষে তাঁর বকেয়া করের পরিমাণ ১৩ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ১২০ টাকা। এই বকেয়া পরিশোধের জন্য এনবিআরের পক্ষ থেকে কয়েক দফা তাগাদা দেয়া হয় তাকে। এরপর গত বছরের শেষ দিকে এসে ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে কর আপীলাত আবেদন করা হয়। এরপর তারা হাইকোর্টে রেফারেন্স মামলা করে।

জানতে চাইলে কর অঞ্চল ৬-এর ১১৪ নং সার্কেলের অতিরিক্ত সহকারী কর কমিশনার নীলিমা রানী দত্ত জনকণ্ঠকে বলেন, কর অঞ্চল ৬-এ ৫০ লাখের ওপর যাদের বকেয়া কর রয়েছে। তাদের আগামী ২৯ তারিখ কর কমিশনার স্যারের সঙ্গে সাক্ষাতের জন্য ডাকা হয়েছে। ১১৪ নম্বর সার্কেলের ড. মুহাম্মদ ইউনূস একমাত্র ব্যক্তি। তার ব্যক্তিগত আয়ের বকেয়া কর হলো ১৩ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ১২০ টাকা ।

তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে চলতি বছরের ৫ মার্চ হাইকোর্টে রেফারেন্স মামলা করা হয়। নিয়ম অনুযায়ী আপীল করার সময় বকেয়া করের ১০ শতাংশ জমা দিতে হয়। হাইকোর্টে আবেদন করতে হলে আরও ১৫ শতাংশ জমা দিতে হয়। চলতি মাসের ৪ তারিখ বকেয়া করের ১৫ শতাংশ হিসেবে ২ কোটি ৭ লাখ জমা দেয়া হয়। এই হিসেবে ড. মুহাম্মদ ইউনূসের ২৫ শতাংশ বকেয়া কর জমা দেয়া হয়েছে। যা প্রায় ৩ কোটি ৬১ লাখ।

উল্লেখ্য এর আগে ২০১২ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠা করা গ্রামীণ ব্যাংক ও তার ৫৪ সহযোগী প্রতিষ্ঠানের আয়করের নথি তলব করে এনবিআর। ওই সময় কর বিভাগ থেকে সংশ্লিষ্ট কর অঞ্চলগুলোকে চিঠি দিয়ে হালনাগাদ তথ্য দিতে বলা হয়েছিল।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

২৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: