কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুশ্চিন্তা করো না

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫
  • ডাঃ মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, শিশুশল্যবিদ ও সার্জন উত্তরা, ঢাকা

আজকাল পরীক্ষা মানেই মহারণ, সেটি হোক পিএসসি, জেএসসি কিংবা এসএসসি-এইচএসসি। পরীক্ষার্থীরা পরীক্ষা, ফলাফল এসব নিয়ে এমনিতেই দুশ্চিন্তায় থাকে। আর এই দুশ্চিন্তার মাত্রাটা দিগুণ হয়ে যায় অভিভাবক ও স্বজনদের প্রত্যাশা ও মাত্রাতিরিক্ত দুশ্চিন্তা দেখে। এ জন্য তারা বাড়তি চাপে থাকে এবং নার্ভাস ও ভিতসন্ত্রস্ত হয়ে পড়ে। এ জাতীয় প্রেসার থেকে টেনশনজনিত রোগ, গ্যাস্ট্র্রিক, হাইপ্রেসার ও হার্টবিট বৃদ্ধিসহ ঘুম কম (ওহংড়সহরধ) হওয়ার সম্ভাবনা থাকে। বিশেষ করে বেশি নার্ভাসনেস থেকে ব্রেনের কার্যকারিতা হ্রাস ও স্মৃতিশক্তি লোপ পায়। ফলে মা-বাবার উচিত মাত্রাতিরিক্ত দুশ্চিন্তা করা থেকে বিরত থাকা। দুশ্চিন্তা কিছুটা থাকবে, এটা বলাবাহুল্য। কিন্তু তা যেন পরীক্ষার্থী বুঝতে না পারে কিংবা তাকে যেন এটা প্রভাবিত না করে, সে দিকে খেয়াল রাখতে হবে। বিশেষ করে তাকে অন্তত পরীক্ষার আগে চূড়ান্ত প্রস্তুতি কালে, ‘তোমাকে অমুকের চেয়ে ভাল বা গোল্ডেন মার্কস থাকতে হবে’ মর্মে কোন টার্গেট ছুড়ে দেয়া বা শর্ত দেয়া ঠিক নয়। আর প্রস্তুতি যেমনই হোক, বেশি রাত করে পড়া যাবে না। পর্যাপ্ত ঘুম না হলেও গ্যাসট্রিক নার্ভাসনেস ইত্যাদি হতে পারে। বিশেষ করে এতে অল্পতেই ধৈর্যচ্যুতি ঘটবে এবং মেজাজ নিয়ন্ত্রণে থাকবে না। ফলে পরীক্ষার আগে শিক্ষার্থীর মানসিক ও শারীরিক সুস্থতার বিষয়টি সবার আগে গুরুত্ব দেয়া উচিত। এ ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলোতে দৃষ্টি দেয়া জরুরী।

হৃ পরীক্ষার সময় কিংবা তার আগে পড়াশোনা স্বাভাবিক রাখতে মাথা ঠা-া রাখা খুবই জরুরী। এ ক্ষেত্রে সময়মতো ঘুম ও খাওয়া-দাওয়া করতে হবে।

# পরীক্ষার্থীর খাদ্য তালিকায় ফ্রেশ জুস রাখা যেতে পারে এবং পুষ্টিকর খাবারÑ দুধ, ডিম ও সবজি জাতীয় গ্রীন ফুড দেয়া যেতে পারে।

# পরীক্ষার আগের রাতে অতিরিক্ত ঝাল ও চর্র্বি জাতীয় খাবার ও শুকনা খাবার পরিহার করা ভাল।

# এখন সিজন পরিবর্তনের সময়। এ সময়ে অল্পতেই ঠা-াজনিত রোগসহ পক্স, নিউমোনিয়া ইত্যাদি রোগাক্রান্তি থেকে রক্ষা পেতে সাবধান থাকতে হবে। ঝুঁকি এড়াতে প্রতিষেধক না নেয়া থাকলে, তা নেয়া যেতে পারে।

# অযথা কিংবা মাত্রাতিরিক্ত কোন মেডিসিন গ্রহণ থেকে বিরত থাকা উচিত।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫

২৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: