রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঘরে তৈরি দই-মিষ্টি-লাচ্ছি

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫
ঘরে তৈরি দই-মিষ্টি-লাচ্ছি
  • রেসিপি লিখেছেন- শামীমা বেগম

সাবুদানার শাহি টুকরা

যা লাগবে : পাউরুটি বা নরমাল কেক ৮/১০ পিস, সাবু বা সাগুদানা আধাকাপ, ঘন দুধ ১ কাপ, চিনি দেড় কাপ, ভাজার জন্য তেল বা ঘি পরিমাণ মতো, তরল দুধ ১ লিটার।

যেভাবে করবেন : সাগু পানি দিয়ে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর তরল দুধ ২ কাপ দিয়ে সাগু জ্বাল দিতে হবে সাগু না ফোটা পর্যন্ত। এরপর চিনি দিয়ে রান্না করুন আরও কিছুক্ষণ। এবার পাউরুটি বা কেক তিনকোণা করে কেটে তেলে বা ঘি দিয়ে বাদামি করে ভাজুন। এরপর সাগুর মিশ্রণে ঘন দুধ মিলিয়ে পাউরুটির টুকরা মিশিয়ে নিন। পাউরুটি ভিজে উঠলে বাদাম-কিসমিস দিয়ে পরিবেশন করুন।

টমেটো ককটেল

যা লাগবে : পাকা টমেটো পিউরি ১ কাপ, সেলারি পাতা কুচি ২ টে. চামচ, লেবুর রস ২ টে. চা., চিনি ২চা চামচ, লবণ ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চিমটি লেমনেড : ৪ কাপ, বরফ কুটি ১ কাপ।

যেভাবে করবেন : লেমনেড ও বরফ কুচি ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। গ্লাসে প্রথমে বরফ কুচি, তার পর লেমন এবং তার উপর টমেটোর মিশ্রণে ঢেলে পরিবেশন করুন। পরিবেশন করুন পুদিনা পাতা গ্লাসে এক সাইডে দেখতে সুন্দর লাগবে টমেটো ককটেল।

টক মিষ্টি দই লাচ্ছি

যা লাগবে : টক দই ১ কাপ, চিনি ২ টে. চামচ, পানি ১ কাপ, জিরা গুঁড়া কোয়ার্টার চা চামচ, বিট লবণ আধা চা চামচ, স্বাদ লবণ ১ চিমটি, লবণ পরিমাণ মতো।

যেভাবে করবেন : সব উপকরণ এক সঙ্গে ব্লেন্ড করে ঠা-া করে পরিবেশন করুন। যদি লাচ্ছি পাতলা করতে চান তবে এর সঙ্গে পানি মিশিয়ে নেবেন।

মিষ্টি হাসিখুশি

যা লাগবে : খাবার আলু ১ কাপ, একটু এলাচ গুঁড়া দুধ দেড় কাপ, গুঁড়া চিনি দেড় কাপ, ভাজার জন্য পানি ২ কাপ, পরিমাণ মতো সোয়াবিন, ঘি বা সোয়াবিন ২টে. চামচ, বেকিং পাউডার ২ টে. চামচ।

যেভাবে করবেন : আলু সিদ্ধ করে চটকিয়ে নিন। দুধ, বে. পাউডার, ১ চামচ গুঁড়া চিনি মিশিয়ে নিন। ময়দা ১ টে, চামচ এবার আলুর সঙ্গে ভাল করে ঘি দিয়ে মিলিয়ে নিন। এলাচ গুঁড়া দিয়ে ভাল করে মিশানো হয়ে গেলে ছোট ছোট বল তৈরি করবেন। ফ্রাইপ্যানে তেল দিয়ে গরম হলে হাল্কা আঁচে লাল করে ভেজে নিন। সিরা : দেড় কাপ চিনি ও ২ কাপ পনি দিয়ে সিরা করে নেব, বেশি গাঢ় হবে না।

গাজরের জর্দা

যা লাগবে : গাজর ১ কেজি, ঘি আধা কাপ, চিনি ৩ কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, কেওড়া ১ চা চামচ, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২ টা।

যেভাবে করবেন : গাজর মিহি কুচি করে নিন। সবজি কুরানি দিয়ে গাজর হাফ কাপ পানি দিয়ে ভাব দিয়ে নিন। পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন। এবার চুলায় ফ্রাইপ্যানে ঘি দিয়ে তেজপাতা, দারুচিনি দিয়ে, ফোড়ন দিয়ে ভাপ দেয়া গাজর দিয়ে এক এক করে সব উপকরণ দিয়ে জ্বাল দিতে হবে এবং মাঝে মাঝে নাড়তে হবে। চিনির পানি শুকিয়ে এলে যখন জর্দার মতো ঝরঝরে হবে তখন নামিয়ে নিতে হবে। ইচ্ছা হলে কাজবাদামু, পেস্তা দিয়ে পরিবেশন করুন।

ডালচকো ডিলাইট

যা লাগবে : মটর ডাল, নারিকেল কুরানো, চিনি, এলাচ গুঁড়া, সয়াবিন, ময়দা, দুধ, লিকুইড চকোলেট ও চেরি।

যেভাবে করবেন : ডাল ১০/১২ ঘণ্টা ভিজিয়ে বেটে নিতে হবে। বাটা ডালের সঙ্গে নারিকেল, ময়দা, চিনি, এলাচ গুঁড়া দিয়ে ভালকরে মেখে দিতে হবে। চপের আকার দিয়ে ময়দায় গড়িয়ে নিয়ে ভাল করে ভেজে নিতে হবে। দুধ চিনি দিয়ে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। এবং ভাজা চপগুলো দুধে ডুবাতে হবে। লিকুইড চকোলেট, চিনি ও চেরি দিয়ে পরিবেশন করুন।

আলুর মিষ্টি হাসিখুশি

(আলুর পানিতোয়া)

চিনি পানি কয়েকটা বলক উঠলে গরম সিরায় ভাজা হাসিখুশি মিষ্টি দিয়ে দিতে হবে। ৬/৮ ঘণ্টা রাখতে হবে। তাতে ভিতরে রস ঢুকে বড় বড় হয়ে যাবে। আপনার ইচ্ছা অনুযায়ী আকার দিতে পারেন। হয়ে যাবে হাসিখুশি আলুর মিষ্টি। পহেলা বৈশাখ উপলক্ষে বা বর্ষ বরণে ঘরে বানানো মিষ্টি।

মিষ্টি লাচ্ছি

যা লাগবে : মিষ্টি দই ৪ কাপ, দুধ ২ কাপ, চিনি ১ কাপ, বরফ কুচি ১ কাপ দিন। পরিবেশনের সময় গ্লাসে পুদিনা পাতা।

যেভাবে করবেন : বরফ বাদে সব উপকরণ এক সঙ্গে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন।

এবার বরফ কুচি মিশিয়ে গরমে বাইরে থেকে আসা মেহমানকে মজাদার লাচ্ছি দিন।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫

২৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: