আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তারুণ্যদীপ্ত পৌরুষের জন্য

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫
তারুণ্যদীপ্ত পৌরুষের জন্য
  • ইব্রাহিম নোমান

স্কুল জীবনের বন্ধুদের সঙ্গে সজীবের আজ দেখা হবে। সবাই মিলে হবে জম্পেশ আড্ডা। সংসার আর অফিসের ব্যস্ততায় এখন বন্ধুদের সঙ্গে আর নিয়মিত আড্ডা দেয়া হয় না। তবে ফেসবুকে যোগাযোগটা ঠিকই আছে। সবার সঙ্গে সময় মিলিয়ে একসঙ্গে কোথাও আড্ডা দেয়া হয়ে উঠছে না। নিলয়, রাজন, আশিক, রবিন, রাত্রি, লুবনা সবাই মিলে স্কুল জীবনে কত মজার সময়ই না কাটানো হয়েছে। তাই অনেক কষ্টে সবার সঙ্গে সময় মিলিয়ে এক বছর পর আজ দেখা হচ্ছে।

আড্ডার টানে কিভাবে যে সময় চলে যায় তা বিশ্বাসই হতে চায় না। সবাই মিলে চমৎকার সময় কাটিয়ে বাসায় ফিরেছে সজীব। কিন্তু সজীবের মন ভাল নেই। না কারও সঙ্গে কথা কাটাকাটি বা ঝগড়া হয়নি। তবে সজীবের মন খারাপ। কারণ আর কিছু নয়, নিজের স্কুল জীবনের বন্ধুদের সামনে নিজেকে কিছুটা বয়স্ক লেগেছে। সজীবের এখন বত্রিশ চলছে। ও যে খুব মোটা বা শুকনো তা কিন্তু নয়। তাহলে কেন এমন লাগছে?

বার বার নিজেকে একই প্রশ্ন করছে সজীব, ইদানীং নিজেকে কেন অনেক বেশি বয়স্ক লাগছে? পাঠক সজীবের মত একই সমস্যায় কি আপনিও পড়েছেন? আপনারও কি মনে হয় সংসার আর ক্যারিয়ারের চিন্তায় কখন যে এতটা বুড়ো হয়ে গেছেন তা ঠিক বুঝে উঠতে পারেননি। যে বয়স হয়েছে তার কিছু ছাপ পড়া স্বাভাবিক, তবে বেশি দেখালে সেটা মেনে নেয়া সত্যিই কষ্টের। তাই ব্যস্ততার ফাঁকে টিকে থাকা সবুজ মনটাকে একটু প্রশান্তি দিতে চেহারাকে করুন তারুণ্যদীপ্ত। কিভাবে, চলুন তা জেনে নিই-

সঠিক পোশাক নির্বাচন

সঠিক পোশাক নির্বাচন বয়স অনেকটা কমিয়ে দেয়ার ক্ষমতা রাখে। আপনাকে কোন ধরনের পোশাকে মানাবে এবং কোন রঙে আপনাকে ভাল দেখাবে সে সম্পর্কে সতর্ক থাকুন। সঠিক পোশাক নির্বাচন করলে বয়স অনেকটা কম দেখায়।

ত্বকের যতœ

ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে গেলে বয়স অনেক বেশি মনে হয়। তাই ত্বকের ময়েশ্চারাইজ করতে ভাল মানের ক্রিম ব্যবহার করুন এবং প্রচুর পানি পান করুন।

চুলের যতœ

চুলের যতেœ সতর্ক হতে হবে। চুলপড়া রোধ, চুলের রং ঠিক রাখাসহ স্টাইলিশ চুলের কাটে প্রয়োজনীয় ব্যবস্থা নিন এখনি। মানানসই ছাঁটে চুল কাটাতে পারলে বয়স অনেক কম লাগবে।

ঠোঁটের যতœ

শুকনো, ফেটে থাকা বা কালচে ভাবের ঠোঁট বিশ্রী দেখায়। নিজেকে আধুনিক পুরুষ হিসেবে প্রতিষ্ঠা করতে এই বিষয়টি এড়িয়ে যাওয়ার কোন উপায় নেই। তাই শীত চলে গেলেও সব সময় পকেটে ভাল মানের লিপজেল রাখতে পারেন। এছাড়া ধূমপান এড়িয়ে চলতে পারলে ভাল ফল পাওয়া সম্ভব।

দাড়ি গোঁফের স্টাইল

একটু বয়স হয়ে গেলে চেহারায় কেমন জানি রুক্ষতা এসে যায়। এই সমস্যা দূর করতে যেকোন স্টাইলিশ দাড়ি-গোঁফের ছাঁট রাখুন। এতে গলা বা চোয়ালের ভাঁজ ঢাকা পড়ে যাবে।

চোখের যতœ

যারা চোখের সমস্যার কারণে ভারি চশমা ব্যবহার করেন তারা কন্টাক্ট লেন্স ব্যবহার করতে পারেন। কারণ চশমা ব্যবহার করলে যে কাউকে একটু বেশি বয়স্ক দেখায়। নিজের চেহারার সঙ্গে মানায় এমন সানগ্লাস ব্যবহার করতে পারেন। বাহারি সানগ্লাস একজন মানুষকে স্টাইলিশ করে দেয়ার পাশাপাশি বয়স কমিয়ে দেয়ার ক্ষমতা রাখে।

ভাল বিনোদন

মনকে ভাল রাখতে নিজের জন্য সময় বের করুন। ভাল লাগা গান শুনুন কিংবা সিনেমা দেখুন। নির্মল বিনোদন নিন।

নিয়মিত ব্যায়াম

আপনার দেহ যদি ঢিলেঢালা গোছের হয়ে থাকে তবে অবশ্যই অনেক বয়স্ক দেখাবে। তাই কমবয়সী দেখাতে চাইলে দৈহিক গড়নের প্রতি লক্ষ্য রাখুন। নিয়মিত ব্যায়াম করে শারীরিক গঠন সুঠাম রাখুন। এতে বয়স হলেও বোঝা যাবে না। সুঠাম দেহে মেরুদ- সোজা করে চলার অভ্যাস আপনাকে স্মার্ট লুক দেবে। অঙ্গভঙ্গিতে কোন রকম হেলাদোলা ভাব আপনাকে তৃতীয় শ্রেণীতে দাঁড় করিয়ে দেবে।

নিজের চিন্তা ভাবনায় পরিবর্তন আনুন। মনের দিক থেকে তরুণ থাকলে তা আপনার চেহারায়ও ফুটে উঠবে। তাই মনকে তরুণ করুন। তাহলেই আপনার চেহারায় আসবে তারুণ্য।

ছবি : আরিফ আহমেদ

মডেল : আরিফিন শুভ

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫

২৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: