মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্যাম্পাস আড্ডায় স্বাধীনতার ভাবনা

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

স্বাধীনতা আমাদের কোটি প্রাণের চাওয়া। ১৯৭১ সালে ত্রিশ লাখ প্রাণের বিনিময়ে এ কাক্সিক্ষত চাওয়ার বাস্তবায়ন ঘটেছে। নিয়মিত ক্লাস, টেস্ট, এ্যাসাইনমেন্ট ইত্যাদির মাঝে অবিরাম বিভিন্ন বিষয় নিয়ে আড্ডা হয় প্রতিটি ক্যাম্পাসেই। কিন্তু স্বাধীনতা নিয়ে আড্ডা খুব কমই চোখে পড়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে।

স্বাধীনতার পর আমরা আসলে কী পেয়েছি আর কী পাইনি, এ নিয়ে নতুন প্রজন্মের কয়েকজন বন্ধু-বান্ধবদের নিয়ে সেদিন ক্লাসের ফাকে কেন্দ্রীয় খেলার মাঠে আলোচনায় মেতেছিলেন সাভারের গণ-বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের একদল তরুণ শিক্ষার্থী।

মেডিক্যাল ফিজিক্স বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ মোহায়মান জানান, আমাদের স্বাধীনতার মূলনীতিগুলো ধরে রেখে এগোতে হবে। তাহলেই স্বাধীনতার প্রকৃত সুফল আমরা পাব। আর প্রত্যেকেই যদি নিজের অবস্থান থেকে নিজ নিজ দায়িত্ব পালন করি তাহলেই স্বাধীনতার মূল সৌন্দর্যে সাজাতে পারব আমাদের দেশ। মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী রথি বিশ্বাস বলেন, স্বাধীনতার পূর্ববর্তী সময়ে আমি ছিলাম না। তবে ইতিহাস থেকে যা জেনেছি, তার ভিত্তিতে বলতে পারি আমরা তখনকার সময়ের চেয়ে এখন অনেক ভাল আছি। একই বিভাগের শিক্ষার্থী মিশু দেওয়ান বলেন, আসলে স্বাধীনতার পর আমরা কিছুই পাইনি এই কথার পক্ষে আমি নই। সব কিছুর মধ্যেই কিছু না কিছু অসঙ্গতি থাকবে। পৃথিবীর কোন কিছুই শতভাগ সফল হয় না। আর আমাদের স্বাধীনতা তো একটা বিশাল ব্যাপার। আমরা উন্নতির পথে এগোচ্ছি। সমাজ কর্ম বিভাগের শিক্ষার্থী বিদ্যুৎ বলেন, আমাদের উন্নতি হচ্ছে তবে আশানুরূপ হচ্ছে না। প্রযুক্তিতে আরও এগোতে হবে আমাদের। আইন বিভাগের শিক্ষার্থী মাহাফুজা আক্তার জানান, আমি মনে করি আমরা সঠিক জায়গাতেই আছি। স্বাধীনতার পরবর্তী সুবিধাগুলো আমরা ঠিকভাবেই পেতে শুরু করেছি। সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদেমুল ইসলাম বলেন, মার্চের দিনগুলোতে আমাদের অনেক অর্জন আছে, তার মধ্যে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ও ২৬ মার্চে স্বাধীনতার ঘোষণার পর লাখো প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের এ দেশ। স্বাধীনতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য প্রতিবছর স্বাধীনতা দিবস পালিত হয়। তাই স্বাধীনতা দিবসের গুরুত্ব সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। আইন বিভাগের শিক্ষার্থী সোমা সুলতানা জানান, স্বাধীনতার ৪৪ বছর পেরিয়ে গেছি আমরা। তারপরও হয়ত সত্যিকারের স্বাধীনতা স্বাদ পেতে আমাদের আরও অনেকদিনের প্রয়োজন হবে ।

আসিফ আল আজাদ

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: