মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সফল বিশ্বকাপ শেষে আজ ফিরছে টাইগাররা

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫
  • মাশরাফি, সাকিবরা পাবেন রাষ্ট্রীয় সংবর্ধনা

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে যে নৈপুণ্য দেখিয়েছেন মাশরাফি, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ, রুবেলরা; তাতে রাষ্ট্রীয় সংবর্ধনা প্রাপ্যই। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছেন। সেই সংবর্ধনা ক্রিকেটাররা পাবেনও। তবে আজ যে বাংলাদেশ দলের ক্রিকেটার ও কোচিং স্টাফরা সন্ধ্যায় স্বপ্নময় বিশ্বকাপ শেষে দেশের মাটিতে পা রাখবেন, শুরুতেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে দেয়া হবে শুভেচ্ছা। এরপর দেয়া হবে রাষ্ট্রীয় সংবর্ধনা।

অবশ্য সংবর্ধনা দেয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্রিকেটারদের শুভেচ্ছা জানিয়ে দিয়েছেন। মাশরাফিদের পারফর্মেন্স যেমন মুগ্ধ করেছে দেশের ১৬ কোটি প্রাণকে। ঠিক তেমনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মুগ্ধ। তাই তো মেলবোর্নে প্রবাসী বাংলাদেশীদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে শুরুতেই বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনকে ফোন করেন। শুভেচ্ছা জানান। এরপর মাশরাফিদের সঙ্গেও কথা বলেন। জানান, ‘আমাদের দল খুবই ভাল খেলেছে। মন খারাপ করার কিছু নেই। আমাদের যেভাবে হারানো হয়েছে সেটা সারা পৃথিবী দেখেছে।’ সঙ্গে একদিন বিশ্বকাপ জেতার আশাও প্রকাশ করেন, ইনশাআল্লাহ আমরা একদিন বিশ্বকাপ জিতব।’ এখনও বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনাল ম্যাচ নিয়ে সমালোচনা চলছেই। উত্তাপ এখনও ছড়িয়েই আছে। আম্পায়ারের একের পর এক ভুল সিদ্ধান্তগুলো যে বাংলাদেশকে হারিয়ে দিয়েছে, তাই উত্তেজনা এখনও বিরাজ করছে। এমনও বলা হচ্ছে, ‘বাংলাদেশ হারেনি, জোর করে হারিয়ে দিয়েছে।’ সেই উত্তেজনার মধ্য দিয়েই ফিরছেন মাশরাফি, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ, রুবেলরা। বীরের বেশেই ফিরছেন। শনিবার দুপুরে মেলবোর্ন থেকে বিমানে চড়েছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। আজ সন্ধ্যায় দেশে পৌঁছে যাওয়ার কথা রয়েছে। এমনটিই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। বলেছেন, ‘রবিবার সন্ধ্যায় দেশের মাটিতে পা রাখবে বাংলাদেশ দলের ক্রিকেটার ও কোচিং স্টাফরা।’ সেই সঙ্গে দলকে শুরুতেই বিসিবির পক্ষ থেকে শুভেচ্ছা ও পরে রাষ্ট্রীয় সংবর্ধনা দেয়ার বিষয়টিও জানিয়েছেন জালাল ইউনুস।

এবারের বিশ্বকাপ স্বপ্নময়ই হয়েছে। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে বাংলাদেশ। প্রথম কোন বাংলাদেশের ব্যাটসম্যান সেঞ্চুরি করেছেন। তাও আবার টানা দুই ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদ সেঞ্চুরি হাঁকিয়েছেন। যে দুই দলকে শুরুতেই হারানোর পরিকল্পনা ছিল, সেই আফগানিস্তান ও স্কটল্যান্ডকে সহজেই হারানো গেছে। এরপর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার ক্ষেত্রে যে কোন একটি বড় দলকে হারানোই দরকার ছিল। ইংল্যান্ডকে হারিয়ে সেই কাজটিও করেছে বাংলাদেশ দল। প্রথমবারের মতো বিশ্বকাপের মতো মহাযজ্ঞে নকআউট পর্বে স্থান করে নিয়েছে বাংলাদেশ। হাঁটুর অস্ত্রোপচার করাতে আগে বেশ কয়েকবার মেলবোর্নে যেতে হয়েছে মাশরাফিকে। প্রতিবারই কষ্টের যাওয়া হয়েছে। এবার গেলেন বিশ্বকাপে খেলতে। মাশরাফি বলেন, ‘মেলবোর্নে আমার সব দুঃখের স্মৃতি ছিল এত দিন। বার বার এখানে হাঁটুর ব্যথা নিয়ে অস্ত্রোপচার করতে আসতে হয়েছে। এবার বিশ্বকাপ খেলতে এসেছি এবং আপনাদের মন জয় করতে পেরেছি বলে আমরা আনন্দিত।’ মাশরাফিরাই শুধু নয়, এ আনন্দ প্রতিটি ক্রিকেটারকেই জুড়িয়ে দিয়েছে। দেশের মানুষ ক্রিকেটারদের নিয়ে গর্ববোধ করছেন। কোয়ার্টার ফাইনালে যদি আম্পায়ারের বাজে সিদ্ধান্তগুলো না হতো, তাহলে বাংলাদেশ জিতেও যেতে পারত। তখন সেমিফাইনালে খেলার আশাও হয়ত এবারই পূরণ হয়ে যেত। যা হয়নি এখন আর তা নিয়ে মাথা ঘামিয়ে কী আর হবে। তাই ক্রিকেটাররা এখন ভবিষ্যত নিয়েই ভাববেন স্বাভাবিক।

ক্রিকেটারদের সামনেই আরেকটি সিরিজ রয়েছে। পাকিস্তানের বিপক্ষে এপ্রিলেই সিরিজ খেলতে নামতে হবে। সেই সিরিজ শেষে দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়ার বিপক্ষেও সিরিজ খেলতে হবে। টানা ক্রিকেটের মধ্যেই থাকতে হবে। আর তাই দেশে ফিরেই কয়েকদিন বিশ্রাম নেবেন ক্রিকেটাররা। ছুটি কাটাবেন। আজ দেশে ফিরে আপাতত ক্রিকেটাররা ক্রিকেটের বাইরেই থাকবেন। দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে অস্ট্রেলিয়ায় থেকে দেশে ফিরছেন। পরিবার-পরিজন, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের সঙ্গে সময় কাটাতেও যে হবে। জালাল ইউনুস জানিয়েছেন, দেশে ফেরার পর কিছুদিন ছুটি দেয়া হবে ক্রিকেটারদের। এরপর শুরু হবে আসন্ন পাকিস্তান সিরিজের প্রস্তুতি। পরে কী হবে সেটি নিয়ে আসলে এখন কে ভাবছে? আজ তো গর্বে ভরিয়ে দেয়া ক্রিকেটারদের বরণ করে নেয়ার পালা!

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: