মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিটি নির্বাচনে বিএনপির প্রার্থীকে বাধা না দেয়ার আহ্বান সুজনের

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির কোন প্রার্থী অংশ নিলেও দলের পক্ষ থেকে তাকে বাধা না দেয়ার আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক সুজন। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, যেহেতু এটি একটি নির্দলীয় নির্বাচন। দলের পক্ষ থেকে প্রার্থী মনোনয়নের কোন সুযোগ নেই।

বিএনপির কেউ এ নির্বাচনে আগ্রহ প্রকাশ করলে তাকে বাধা দেয়া ঠিক হবে না। এছাড়া রাজনৈতিক কারণে যেসব প্রার্থী মামলার ভয়ে বা গ্রেফতার এড়াতে পালিয়ে বেড়াচ্ছে বা কারাগারে বন্দী রয়েছে তাদের নির্বাচনের সুযোগ দেয়ার জন্য আবহ্বান জানানো হয়েছে।

শনিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়। সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের দাবীতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্থানীয় সরকার নির্বাচন নির্দলীয়। এসব নির্বাচনে দলীয় মনোনয়নের কোন সুযোগ নেই। তা সত্ত্বেও ক্ষমতাসীন আওয়ামী লীগসহ আরও কয়েকটি দল ইতোমধ্যে তাদের মেয়র প্রার্থীদের নাম ঘোষণা করেছে। এটা রাজনৈতিক দলের পক্ষ থেকে নির্বাচনী ফলাফল প্রভাবিত করার চেষ্টা। এক্ষেত্রে নির্বাচন কমিশন সম্পূর্ণ নীরব। এভাবে প্রচলিত বিধিবিধান উপেক্ষা না করে দলীয় নির্বাচন করতে হলে আইন করেই করা উচিত।

সম্ভাব্য অনেক প্রার্থীই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছেন এমন অভিযোগ এনে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, আইন অনুযায়ী কোন প্রার্থী বা তার পক্ষ থেকে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত তারিখের ২১ দিন আগে কোন প্রকার নির্বাচনী প্রচারনা শুরু করতে পারবেন না। কিন্তু কয়েকজন প্রার্থীর পক্ষ থেকে তিন সিটিতেই অসংখ্য বিলবোর্ড স্থাপন ও দেয়ালে পোস্টার সাঁটার মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে।

এক্ষেত্রেও তফসিল ঘোষণার আগ পর্যন্ত নির্বাচন কমিশন ছিল সম্পূর্ণ নির্বাক। এ ধরনের প্রচারণার সুযোগে ধনাঢ্য প্রার্থীরা নির্ধারিত ব্যয়সীমার বাইরে ভোটারদের প্রভাবিত করার লক্ষ্যে ব্যাপক পরিমাণের অর্থ ব্যয় করতে পারেন, যা নির্বাচনী ক্ষেত্রকে অসমতল করে তোলে। এমন অসমতল ক্ষেত্র কম বিত্তবান প্রার্থীদের প্রতি চরম বৈষম্যমূলক বলে উল্লেখ করেন তিনি।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: